কক্সবাজার ফিশারিঘাটে আসা বেশিরভাগই ডিমওয়ালা ইলিশ

নদীর মোহনায় ইলিশের ঝাঁক

কক্সবাজার প্রতিনিধি | বুধবার , ৫ অক্টোবর, ২০২২ at ৮:০২ পূর্বাহ্ণ

কক্সবাজারের উপকূলবর্তী বঙ্গোপসাগরে গত কয়েকদিন ধরে ধরা পড়া স্ত্রী জাতের ইলিশের প্রায় অর্ধেকই ডিমওয়ালা। গতকাল মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত শহরের প্রধান মৎস্য অবতরণ কেন্দ্র ফিশারীঘাটে আসা ইলিশের নমুনা পরীক্ষার পর বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের (বোরি) বিজ্ঞানীরা জানান ইতোমধ্যে অর্ধেক মা ইলিশ ডিম ছেড়েছে। সাগরে ধরা পড়া ইলিশের প্রায় এক তৃতীয়াংশই পুরুষ জাতের এবং বাকীগুলো স্ত্রী জাতের।
বোরি মহাপরিচালক সাঈদ মাহমুদ বেলাল হায়দার বলেন, গত ৫ দিন ধরে সাগর থেকে আহরণ করা ইলিশগুলোর নমুনা পরীক্ষা করছিলাম আমরা। তবে আজ (গতকাল) মঙ্গলবার আমরা ৭ জন ওশানোগ্রাফার প্রায় ৩ ঘণ্টা ধরে ফিশারীঘাটে অবস্থান করে নমুনা পরীক্ষা করেছি। এতে ৬০ থেকে ৬৫ ভাগ ইলিশ স্ত্রী জাতের বলে শনাক্ত করা হয়েছে। আর স্ত্রী জাতের ইলিশের প্রায় অর্ধেকই ডিমওয়ালা এবং বাকী অর্ধেক ইতোমধ্যে ডিম ছেড়ে দিয়েছে। তিনি জানান, মঙ্গলবার ফিশারীঘাটে আসা ইলিশগুলো আরো ২ থেকে ৫ দিন আগে সাগর থেকে ধরা হয়। আর গত ৫ দিন ধরেই ফিশারীঘাটে ডিমওয়ালা ইলিশ বেশি দেখা গেছে।
তবে বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউটের (বিএফআরআই) কক্সবাজারস্থ সামুদ্রিক মৎস্য ও প্রযুক্তি কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুর রহমানের বাজার পর্যবেক্ষণে সাগরে ধরা পড়া ইলিশের ৩০ ভাগ ডিম ছেড়ে দেওয়া এবং ৭০% ভাগ ডিমওয়ালা ইলিশ। ড. শফিকুর রহমান বলেন, ডিমওয়ালা ইলিশে এখন বাজার সয়লাব। তবে এক কেজির চেয়ে বড় সাইজের ইলিশগুলোতেই এখন বেশি ডিম পাওয়া যাচ্ছে। ধারণা করা হচ্ছে, ডিমওয়ালা ইলিশগুলো ডিম ছাড়তে ঝাঁকে ঝাঁকে মিঠাপানির নদী মোহনার কাছাকাছি আসার পথে জেলেদের জালে ধরা পড়ছে। এ বিষয়ে আজ বুধবার বিএফআরআই’র একদল বিজ্ঞানী ফিশারীঘাটে নমুনা পরীক্ষা করবে বলে তিনি জানান।
শহরের প্রধান মৎস্য অবতরণ কেন্দ্র ফিশারীঘাট মৎস্য ব্যবসায়ী সমিতির পরিচালক জুলফিকার আলী জানান, গত প্রায় এক সপ্তাহ ধরেই সাগরে ডিমওয়ালা ইলিশ ধরা পড়ছে। আর সবচেয়ে বেশি ধরা পড়ছে গত ৪/৫ দিন ধরে। তিনি জানান, ডিমওয়ালা ইলিশের চেয়ে ডিম ছেড়ে দেওয়া ইলিশের দাম কম। কারণ ডিম ছেড়ে দেওয়া ইলিশের চেয়ে ডিমওয়ালা ইলিশের স্বাদ অনেক বেশি।
শহরের প্রধান মৎস্য অবতরণ কেন্দ্র সূত্র জানায়, মঙ্গলবার এখান থেকে প্রায় ৫০ মেট্রিক ইলিশ রাজধানী ঢাকার উদ্দেশ্যে পাঠানো হয়েছে। আর ২২ দিনের নিষেধাজ্ঞার শুরুর আগে বুধবারই (আজ) শেষবারের মতো ঢাকায় ইলিশ পাঠানো হবে।

পূর্ববর্তী নিবন্ধটেকনাফে মালয়েশিয়াগামী ট্রলারডুবি
পরবর্তী নিবন্ধছাদ বাগানে মশার লার্ভা