কক্সবাজার পৌর নির্বাচন আজ

কক্সবাজার প্রতিনিধি

সব ক’টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত | সোমবার , ১২ জুন, ২০২৩ at ৪:৪৯ পূর্বাহ্ণ

কক্সবাজার পৌরসভা নির্বাচন আজ। পৌরসভার ১২টি ওয়ার্ডের ৪৩টি ভোটকেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ হবে। নির্বাচনে সব ক’টি কেন্দ্রকেই ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে কঠোর প্রশাসনিক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিটি কেন্দ্রে সিসি ক্যামেরা লাগানো হয়েছে। অতি ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোয় ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে র‌্যাব, বিজিবি ও পুলিশের অতিরিক্ত টহল রাখা হয়েছে।

কক্সবাজার সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, পৌরসভার ৪৩টি কেন্দ্রের প্রতিটিকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিটি ভোটকেন্দ্রে সার্বক্ষণিক উপস্থিত থাকবেন পুলিশের ১ জন উপপরিদর্শক (এসআই), ৩ জন কনস্টেবল ও ১২ জন আনসার সদস্য। এছাড়া প্রতিটি ওয়ার্ডে একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে স্ট্রাইকিং ফোর্সের পাশাপাশি র‌্যাব, বিজিবি ও পুলিশের পৃথক টহল থাকবে।

পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা এস এম শাহাদাত হোসেন বলেন, কক্সবাজার পৌরসভার নির্বাচন সুষ্ঠুভাবে শেষ করতে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা ও আইনশৃক্সখলা বাহিনীর সদস্যরা ভোটগ্রহণ সামগ্রী নিয়ে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছেন। তিনি জানান, প্রতিটি ভোটকেন্দ্রে সিসি ক্যামেরা লাগানো হয়েছে। কোনো কেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টি করা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

কক্সবাজার পৌরসভার ভোটার সংখ্যা ৯৫ হাজার ৩৮৬। নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহবুবুর রহমান চৌধুরী (নৌকা), বিদ্রোহী মাসেদুল হক রাশেদ (নারকেলগাছ), মাসেদুল হক রাশেদের স্ত্রী জোছনা হক (মোবাইল ফোন), ইসলামী আন্দোলনের মো. জাহেদুর রহমান (হাতপাখা) ও স্বতন্ত্র প্রার্থী জগদীশ বড়ুয়া (হেলমেট)। ১২টি সাধারণ কাউন্সিলর পদে ৫৮ জন ও ৪টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে মেয়র প্রার্থী জোছনা হক শুরু থেকে স্বামী মাসেদুল হকের নারকেলগাছের পক্ষে প্রচারণা চালান। মেয়র পদে ৫ জন প্রার্থী থাকলেও মূলত আওয়ামী লীগের প্রার্থী মাহবুবুর রহমান চৌধুরীর সাথে বিদ্রোহী মাসেদুল হক রাশেদের তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করছেন ভোটাররা।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. শাহীন ইমরান বলেন, কক্সবাজার পৌরসভার নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য প্রশাসন ও আইনশৃক্সখলা বাহিনীর পক্ষ থেকে কঠোর অবস্থান গ্রহণ করা হবে। কেউ কেন্দ্রে বিশৃক্সখলা সৃষ্টির চেষ্টা করলে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেয়া হবে।

গত ৩ এপ্রিল নির্বাচন কমিশন কক্সবাজার পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা করে। কক্সবাজার পৌরসভার সর্বশেষ নির্বাচন হয় ২০১৮ সালের ২৫ জুলাই। মেয়র পদে জয়লাভ করেছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নৌকার মনোনীত প্রার্থী মুজিবুর রহমান।

পূর্ববর্তী নিবন্ধবরিশাল ও খুলনা সিটির ভোট আজ
পরবর্তী নিবন্ধশিশুকে মারধর, সিএমপির কনস্টেবল বরখাস্ত