কক্সবাজারে বর্ণাঢ্য আয়োজনে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

আজাদী অনলাইন | রবিবার , ২২ অক্টোবর, ২০২৩ at ২:০১ অপরাহ্ণ

কক্সবাজারে বর্ণাঢ্য আয়োজনে পালিত হয়েছে জাতীয় নিরাপদ সড়ক দিবস। এ উপলক্ষে রবিবার (২২ অক্টোবর) সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে বর্ণিল র‌্যালি বের করা হয়। র‌্যালিতে রং-বেরঙের ব্যানার, ফেস্টুন ও টি-শার্ট নিয়ে স্বতঃস্ফূর্ত অংশ নেয় বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

পরে জেলা প্রশাসনের এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও বিআরটিএ কক্সবাজারের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান।

তিনি বলেন, “কক্সবাজারে ঐতিহ্যগতভাবে রাস্তার উপর হাট বাজার বসানো হয়। বিশেষ করে গরুর বাজারগুলো দুর্ঘটনার অন্যতম কারণ। তাই আগামী অর্থ বছর থেকে রাস্তার উপর থেকে সব বাজার সরানো হবে। এতে কমে আসবে দুর্ঘটনা।”

তিনি আরও বলেন, “চালকদের অদক্ষতা ও অসচেতনতার কারণে প্রতিনিয়ত বাড়ছে সড়ক দুর্ঘটনা। তাই সড়ক দুর্ঘটনা রোধে আগে নিজেদের সচেতন হতে হবে। মানতে হবে ট্রাফিক আইন। জনসচেতনতা বৃদ্ধি করতে প্রশিক্ষণ ও প্রচারণা প্রয়োজন। এছাড়া সন্তানদের বাইক কিনে দেওয়ার ক্ষেত্রে অভিভাবকদের সচেতন হতে হবে। সামনে রেলপথ চালু হলে কক্সবাজারে মানুষের ঢল নামবে। এক্ষেত্রে সড়কে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে। তাই মানুষের জীবন-জীবিকার বিষয়টি মাথায় রেখে আস্তে আস্তে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। ”

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. ইয়ামিন হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) মো. জসিম উদ্দিন, জেলা আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট রনজিত দাশ, জেলা জাসদের সভাপতি নঈমুল হক চৌধুরী টুটুল, চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী এবং সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রাদিয়া আফরোজ।

এতে স্বাগত বক্তব্য রাখেন বিআরটিএ কক্সবাজারের সহকারী পরিচালক উথোয়াইনু চৌধুরী। এসময় মোটরযান পরিদর্শক মো. মামুনুর রশীদ ও সহকারী মোটরযান পরিদর্শক মোহাম্মদ ইউছুফসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধরেমিটেন্সে আরো ২.৫% প্রণোদনা
পরবর্তী নিবন্ধসাঙ্গু গ্যাস ফিল্ডের মালামাল চুরির সময় আটক ৬