কক্সবাজারে বন্যহাতির আক্রমণে প্রাণ গেল ব্যবসায়ীর

কক্সবাজার প্রতিনিধি | শনিবার , ৬ জুলাই, ২০২৪ at ৪:১৯ পূর্বাহ্ণ

কক্সবাজারে শহরতলীর দরিয়ানগর বড়ছড়া এলাকায় বন্যহাতির আক্রমণে মনির আলম (৫০) নামের এক মৎস্য ব্যবসায়ী প্রাণ হারিয়েছেন। গত বৃহস্পতিবার রাত সাড়ে ১২টার দিকে চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় গবেষণা কেন্দ্র সংলগ্ন খালেকের পাহাড়ে এ ঘটনা ঘটে। নিহত মৎস্য ব্যবসায়ী মনির আলম (৫০)। তিনি স্থানীয় মৃত কালা মিয়ার ছেলে। তাদের আদি বাড়ি কক্সবাজারের রামুতে।

স্থানীয় সূত্র জানায়, বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে একটি দলছুট বন্য হাতি পার্শ্ববর্তী বনাঞ্চল থেকে লোকালয়ে প্রবেশ করে। এসময় স্থানীয় বাসিন্দা মৎস্য ব্যবসায়ী মনির আলম একটি মশাল নিয়ে হাতিটি তাড়াতে চেষ্টা করেন। কিন্তু হাতি তাড়ানোর এক পর্যায়ে তার হাতের মশালটি নিভে গেলে হাতিটি তার উপর হামলে পড়ে। এতে ঘটনাস্থলে মনির আলম নিহত হলেও হাতিটি ঘটনাস্থল ত্যাগ করেনি। পরে ভোররাত ৪টায় বনকর্মীরা এসে হাতিটি বনাঞ্চলের দিকে তাড়িয়ে নিয়ে যায়।

স্থানীয়দের বরাতে কক্সবাজার রেঞ্জ কর্মকর্তা সমীর রঞ্জন সাহা বলেন, কক্সবাজার দক্ষিণ বনবিভাগের হিমছড়ি সংরক্ষিত বনে বন্যহাতির বিচরণ রয়েছে। দরিয়ানগর বড়ছড়া গ্রামটি বনাঞ্চলের ভেতরেই অবস্থিত। ফলে বন্যহাতি মাঝেমধ্যেই এই গ্রামে হানা দেয়। কিন্তু এবারই প্রথম হাতির হামলায় মৃত্যুর ঘটনা ঘটল।

পরিবেশবাদী সংগঠন ধরিত্রী রক্ষায় আমরাধরার কক্সবাজার জেলা সভাপতি ফজলুল কাদের চৌধুরী বলেন, দরিয়ানগর বড়ছড়া গ্রামটিও এক সময় হিমছড়ির গহীন বনাঞ্চল ছিল। এখানে হাতির ডেরাও ছিল। কিন্তু প্রায় ৩ দশক আগে ১৯৯৭ সালে এখানে আশ্রয়ণ কেন্দ্র প্রতিষ্ঠার পর লোকালয় গড়ে ওঠে। পরে আশেপাশের বনাঞ্চলগুলোতেও অনেক অবৈধ বসতি গড়ে ওঠে। আর এখানে প্রায়শ হাতির দল হানা দেয়।

পূর্ববর্তী নিবন্ধএক যুগ পর হচ্ছে সবুজ উদ্যান
পরবর্তী নিবন্ধমিয়ানমারে ফিরে গেছে সেন্টমার্টিনে আশ্রয় নেয়া রোহিঙ্গা বোঝাই ট্রলার