ওষুধ ও পোশাক শিল্প উন্নয়নে সহযোগিতা অব্যাহত থাকবে

মেট্রোপলিটন চেম্বারে মতবিনিময়কালে ভাইস কনসোল

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৮ অক্টোবর, ২০২৪ at ১০:২৬ পূর্বাহ্ণ

বাংলাদেশের সঙ্গে রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে ভিসা জটিলতা নিরসন করতে চায় ফিলিপাইন সরকার। এ নিয়ে ব্যবসায়িক সংগঠন চিটাগং মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজে (সিএমসিসিআই) মতবিনিময় সভা করেন বাংলাদেশস্থ ফিলিপাইন দূতাবাসের তৃতীয় সচিব ও ভাইস কনসোল মিস লিন আর গুতেরেজ। গতকাল বুধবার বিকেল ৩টায় নগরীর আগ্রাবাদের কাদেরী চেম্বার ভবনের সিএমসিসিআইয়ের কনফারেন্স হলে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় মিস লিন আর গুতেরেজ বলেন, বিশ্বব্যাপী বাংলাদেশের ওষুধ ও পোশাক শিল্পের খ্যাতি খুব। আমরা এখান থেকে ওষুধ ও পোশাক আমদানি করতে পারি। এছাড়া বাংলাদেশে আমাদের ৭০৯ জন মানুষ কাজ করে। তাই ওষুধ ও পোশাক শিল্প উন্নয়নে আমাদের সহযোগিতা অব্যাহত থাকবে। এজন্য বাংলাদেশের সঙ্গে আমাদের ভিসা জটিলতা কমিয়ে আনা নিয়ে আমরা কাজ করেছি। ফিলিপাইনের ভিসা পাওয়ার জন্য এখন চট্টগ্রাম থেকেই আবেদন করতে পারবেন। চট্টগ্রাম যেহেতু বাণিজ্যিক নগরী, এখানের বন্দর ও শিল্প অঞ্চল সারাবিশ্বে সমাদৃত। তাই চট্টগ্রামবাসীর জন্য ভিসা কার্যক্রম সহজ করেছি।

এসময় সিএমসিসিআইয়ের সহসভাপতি এ এম মাহবুব চৌধুরী বলেন, ওষুধের পাশাপাশি বাংলাদেশে বস্ত্র, পোশাক এবং শিপিং সেক্টরে বিনিয়োগ ও কাজের সুযোগ রয়েছে। এই বাণিজ্য সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে প্রধান চ্যালেঞ্জ হচ্ছে ভিসার জটিলতা। তাই বিজনেস টু বিজনেস সম্পর্ক বাড়াতে এবং বিনিয়োগ ও বাণিজ্যিক সম্পর্ক আরো সুদৃঢ় করতে ভিসা প্রক্রিয়া সহজ হওয়াটা জরুরি। এবার যেহেতু ভিসা সহজ করার আশ্বাস দিয়েছেন, আশা করি দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক আরও ঘনিষ্ট হবে।

সিএমসিসিআই সহসভাপতি এ এম মাহবুব চৌধুরীর সভাপতিত্বে এ সভায় উপস্থিত ছিলেন সংগঠনটির পরিচালক অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী, এম সোলায়মান, ফিলিপাইনের অনারারী কনসাল এম আব্দুল আউয়াল প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধরাঙামাটিতে প্রবারণা পূর্ণিমায় জগতের সুখ-শান্তি কামনা
পরবর্তী নিবন্ধযাকাত প্রদানের মাধ্যমে সমাজে ধনী-গরিবের ভেদাভেদ দূর হয়