ওমানে বাঙালির বৈশাখী মেলা

| শুক্রবার , ৩ মে, ২০২৪ at ৩:৩৯ অপরাহ্ণ

প্রতি বছরের ধারাবাহিকতায় এবারও জমকালো আয়োজনে বাংলা নববর্ষকে বরণ করেছে ওমান প্রবাসী বাঙালিরা।

শুক্রবার (২৬ এপ্রিল) ওমানের বাতেনা অঞ্চল বারকা পাঁচ তারকা আল নাহদা রিসোর্টে বসেছিল এই বৈশাখী মেলা। আয়োজকদের দাবি বাংলাদেশের বাইরে (ওমান) এটাই বৈশাখী মেলার সবচেয়ে বড় আয়োজন।

ওমান বাংলাদেশ সোশ্যাল ক্লাবের আয়োজনে, বারকা পাঁচ তারকা আল নাহদা রিসোর্টে বিকাল ৩ টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত চলে এ মেলা।

ওমানের রাজধানী মাস্কাট ছাড়াও, বারকা, সাহাম, সেনু, সোমাইল, সোহার, সালালাহসহ, ওমানে বিভিন্ন প্রান্ত থেকে প্রবাসী বাঙালি-বাংলাদেশিরা সমবেত হয়েছিলেন বাঙালির এ প্রাণের উৎসবে।

বৈশাখী সাজ-সজ্জায়, ভোজে-আড্ডায় মেতে উঠেছিল হাজার হাজার ওমান প্রবাসী বাংলাদেলীরা। মেলায় দেশি-বিদেশি রকমারি খাবার ছাড়াও পোশাকের পসরাই ছিল বেশি। প্রবাসের মাটিতে আয়োজিত হলেও এই দিনটিতে যেন ওমান বারকা আল নাহদা রিসোর্টে হয়ে উঠেছিল লাল-সবুজের এক টুকরো বাংলাদেশ।

প্রায় ৭ হাজারের বেশি বাঙালি-বাংলাদেশির এ মেলায় নাচ-গান-কবিতা-স্মৃতি চারণ-কথামালা, দেশত্ববোধক নাক, নাটিকায় মেতে ওঠেন সমবেত দর্শক শ্রোতারা। সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি সেই বিকাল থেকে ছোট ছোট আড্ডায় মেতেছিল মেলায় আগত প্রবাসী বাংলাদেশিরা।

ওমানের ভিসা বন্ধ থাকায় দেশ থেকে খ্যাতিমান কোন শিল্পী না আসলেও উপস্থিত ছিলেন, ওমানে অবস্থানরত বাংলাদেশের খ্যাতনামা ব্যক্তিরা।

স্থানীয় বিভিন্ন সংগঠনের শিল্পীদের পাশাপাশি স্কুল শিক্ষার্থীরা নাচ-গানে মেলা মাতিয়েছেন। বিকাল থেকে নারীদের বালিশ খেলা, হা ডুডু, দড়ি টানা, মোরগ ধরা, বলিসহ বিভিন্ন ইভেন্টে মাতিয়ে রাখেন মেলাস্থল।

ক্লাবের সাধারণ সম্পাদক এমএন আমিন ও জান্নাতুল নাঈম জুঁই যৌথ পরিচালনায় অনুষ্ঠিত মেলায় সভাপতিত্বে করেন, ওমান বাংলাদেশ সোশ্যাল ক্লাবের চেয়ারম্যান সিরাজুল হক (সিআইপি)।

এতে আরো উপস্থিত ছিলেন অনুষ্ঠানের মেইন গাল্ফ এক্সচেঞ্জ এর নির্বাহী প্রধান ইফতেখার উল হাসান চৌধুরী, ভাইস চেয়ারম্যান রেজাউল করিম (সিআইপি), আজিমুল হক বাবুল, যুগ্ম-সম্পাদক আনোয়ার হোসেন, জয়েন্ট সেক্রেটারি আব্দুর রহিম, ক্রীড়া সম্পাদক সিরাজুল হক (সিআইপি), প্রচার সম্পাদক নাজিম উদ্দীন, সাহিত্য সম্পাদক শাহজাহান ভূইয়া, মুহসিন আলী সরকার, মোহাম্মদ নাজিমসহ সোশ্যাল ক্লাবের কার্যকরী কমিটির সদস্যবৃন্দ, ওমান কমিউনিটির নেতৃবৃন্দ সোশ্যাল ক্লাবের ইউংস্ সমূহের নেতৃবৃন্দ ও প্রচুর সংখ্যক ওমানপ্রবাসী বাংলাদেশী।

ওমানে সোশ্যাল ক্লাবের এবারের বৈশাখী মেলা নিয়ে ভূয়সী প্রশংসা করেছেন আগত অতিথির অনেকেই। এইবারে মেলায় ক্লাবের টার্গের চেয়ে দ্বিগুণ মানুষ হয়েছে বলে দাবি আয়োজক কমিটির।

এদিকে মেলায় বিভিন্ন ইভেন্টে আয়োজিত বিজয়ীদের মাঝে প্রথম পুরস্কার হিসেবে বাংলাদেশ বিমানের পক্ষ থেকে মাস্কাট টু ঢাকা রির্টান টিকিট, দ্বিতীয় পুরস্কার আল বারকা গ্রুপ থেকে ফ্রিজসহ চারজন বিজয়ীর মাঝে আর্কষনীয় পুরস্কার বিতরণ করা হয়।

পরে সভাপতির বক্তব্যে বাংলাদেশ সোশ্যাল ক্লাব ওমানের চেয়ারম্যান সিরাজুল হক (সিআইপি) সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন- বারকাস্থ আল নাহদা রিসোর্টে অনুষ্ঠিত বৈশাখী মেলা ছিলো ওমান প্রবাসী বাংলাদেশিদের জন্য ছিলো স্মরণকালের সেরা একটি আয়োজন।

এই বিশাল বৈশাখী মেলা শুধু দেশের বাইরে না- দেশেও এরকম সুপরিসর মনোরম পরিবেশে জাঁকজমকপূর্ণ মেলা খুব কমই দেখা যায় । এধরনের বড় আয়োজন করতে অনেক হিমশিম খেতে হয়। মেলার এত বড় আয়োজনে আপনারা সবাই ছিলেন খুবই আন্তরিক। তাই এই মেলা শতভাগ সফল হয়েছে।

তিনি আরো বলেন, মেলাকে সফল করতে আমাদের কার্যকরী কমিটির সকল সদস্যরা দীর্ঘদিন নির্ঘুম রাত কাটিয়েছেন, অনেক শ্রম দিয়েছেন, সময় দিয়েছেন এই মেলা সফল করার জন্য।

এই বৈশাখী মেলাকে সামনে রেখে আমরা প্রথম থেকেই তৈয়ার করেছি বিভিন্ন সাব কমিটি, তারাও আন্তরিকভাবে কাজ করেছে। তিনি বিভিন্ন ইভেন্টের কাজ করা সাব কমিটির প্রতিও ধন্যবাদ জ্ঞাপন করেন।

বাংলাদেশ সোশ্যাল ক্লাব ওমান কমিউনিটির সেবায় ও কল্যানে আইনানুগ সকল দায়িত্ব পালনে বদ্ধপরিকর।

পূর্ববর্তী নিবন্ধআনোয়ারা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদসহ ১৫ প্রার্থীর মনোনয়ন দাখিল
পরবর্তী নিবন্ধউখিয়ায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজনের মনোনয়ন পত্র দাখিল