ওমর হাজ্জাজ চিটাগাং চেম্বারের নতুন সভাপতি

তরফদার মো. রুহুল আমিন সি. সহ-সভাপতি ও রাইসা মাহবুব সহ-সভাপতি

আজাদী প্রতিবেদন | বুধবার , ৯ আগস্ট, ২০২৩ at ৫:২০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম চেম্বারের সভাপতি নির্বাচিত হয়েছেন ওমর হাজ্জাজ। তিনি চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি, বন্দর পতেঙ্গা আসনের সংসদ সদস্য এম এ লতিফের তৃতীয়পুত্র। এর আগেও তিনি চট্টগ্রাম চেম্বারের সিনিয়র সহ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। গতকাল নির্বাচিত প্রেসিডিয়ামে সিনিয়র সহসভাপতি নির্বাচিত হয়েছেন সাইফ পাওয়ারটেকের কর্ণধার তরফদার মো. রুহুল আমিন। তিনি গত প্রেসিডিয়ামেও সিনিয়র সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এবারকার প্রেসিডিয়ামে একেবারে চমক সৃষ্টি করেছেন এফবিসিসিআইর নবনির্বাচিত সভাপতি এবং চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলমের কন্যা রাইসা মাহবুব। তিনি চট্টগ্রাম চেম্বারের সহসভাপতি নির্বাচিত হয়েছেন। রাইসা মাহবুবই শতবর্ষী প্রাচীন চট্টগ্রাম চেম্বারে প্রথম নারী সহ সভাপতি। এর আগে চট্টগ্রাম চেম্বার প্রেসিডিয়ামে কোনো নারী নির্বাচিত হননি বলেও সূত্র জানিয়েছে।

চট্টগ্রাম চেম্বারের ২০২৩২০২৫ মেয়াদে সভাপতি, সিনিয়র সহসভাপতি ও সহসভাপতি নির্বাচনের লক্ষ্যে গতকাল মঙ্গলবার সকালে নির্বাচন বোর্ডের তত্ত্বাবধানে চেম্বারের নবনির্বাচিত বোর্ড অব ডাইরেক্টর্সর সভা অনুষ্ঠিত হয়। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত সভায় নির্বাচন বোর্ডের চেয়ারম্যান মো. নুরুন নেওয়াজ, সদস্যদ্বয় মোহাম্মদ আলী চৌধুরী ও ওয়াহিদ আলম এবং নির্বাচন আপীল বোর্ডের চেয়ারম্যান সরওয়ার হাসান জামিল উপস্থিত ছিলেন। নির্বাচন বোর্ডের তত্ত্বাবধানে নবনির্বাচিত পরিচালক এ কে এম আক্তার হোসেনের পরিচালনায় নবনির্বাচিত পরিচালকমণ্ডলী থেকে প্রেসিডিয়াম নির্বাচন অনুষ্ঠিত হয়। নবনির্বাচিত পরিচালকমণ্ডলী ভোটের মাধ্যমে সভাপতি, সিনিয়র সহসভাপতি ও সহসভাপতি নির্বাচন করেন। বর্তমান পরিচালনা পর্ষদের মেয়াদ আগামী ৩০ সেপ্টেম্বর শেষ হলে নবনির্বাচিত প্রেসিডিয়াম চেম্বার পরিচালনার দায়িত্ব গ্রহণ করবে।

নবনির্বাচিত সভাপতি ওমর হাজ্জাজ রিলায়েন্স ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী। তিনি ২০১৯২০২১ মেয়াদে সিনিয়র সহসভাপতি, ২০১৭২০১৯ মেয়াদে চিটাগাং চেম্বারের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি ২০১৭২০১৯ মেয়াদকালে চিটাগাং চেম্বারের আইসিটি বিষয়ক স্ট্যান্ডিং সাবকমিটির কনভেনর ছিলেন।

সংসদ সদস্য এম এ লতিফের তৃতীয় সন্তান ওমর হাজ্জাজ জিডি হার্বার সার্ভিস এবং গ্লোব ইঞ্জিনিয়ারিংয়ের ম্যানেজিং পার্টনার, রিলায়েন্স এ্যাসেটস্‌ অ্যান্ড ডেভেলাপমেন্টস (বিডি) লিঃ, রিলায়েন্স শিপইয়ার্ড লিঃ এবং চট্টগ্রাম আবাহনী লিমিটেডের পরিচালক। এছাড়া তিনি সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া ও সেবামূলক বিভিন্ন সংগঠনের সাথে সম্পৃক্ত।

নবনির্বাচিত সিনিয়র সহসভাপতি তরফদার মো. রুহুল আমিন সাইফ পাওয়ারটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। তিনি ইইঞ্জিনিয়ারিং লিঃ, সাইফ প্লাস্টিক অ্যান্ড পলিমার ইন্ডাস্ট্রিজ লিঃ, সাইফ পোর্ট হোল্ডিংস লিঃ, সাইফ ইলেক্ট্রিক্যাল ম্যানুফ্যাকচারিং লিঃ, ম্যাঙন পাওয়ার লিঃ, সাইফ গ্লোবাল স্পোর্টস লিঃ ও ব্লুলাইন কমিউনিকেশন্স লিমিটেডের চেয়ারম্যান এবং সাইফ পোল্ট্রি ফার্মসের স্বত্বাধিকারী।

নবনির্বাচিত সহসভাপতি রাইসা মাহবুব রাইসা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী। তিনি এফবিসিসিআইএর নবনির্বাচিত সভাপতি এবং চিটাগাং চেম্বারের বর্তমান সভাপতি মাহবুবুল আলমের দ্বিতীয় সন্তান। তিনি ২০১৯২০২১ মেয়াদকালে চিটাগাং চেম্বারের উইম্যান এন্ট্রাপ্রিনারশীপ ডেভেলাপমেন্ট বিষয়ক স্ট্যান্ডিং সাবকমিটির কোকনভেনর এবং গত ২০২১২০২৩ মেয়াদে চিটাগাং চেম্বারের উইম্যান এন্ট্রাপ্রিনারশীপ ডেভেলাপমেন্ট বিষয়ক স্ট্যান্ডিং সাবকমিটির কনভেনর হিসেবে দায়িত্ব পালন করেন। নিত্যপ্রয়োজনীয় পণ্যের ব্যবসা ছাড়াও তিনি এ্যাকুয়া ফুডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, টু স্পুন রেস্টুরেন্ট এবং রাইসা মাহবুব ব্রাইডস অ্যান্ড মেইডেনের স্বত্বাধিকারী। এছাড়াও তিনি চিটাগাং উইম্যান চেম্বারের পরিচালক।

উল্লেখ্য, চেম্বারের পরিচালকমণ্ডলী নির্বাচনের লক্ষ্যে গত ১৫ জুন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৫ সেপ্টেম্বর পরিচালক পর্ষদ নির্বাচনের সিডিউল ছিল। কিন্তু মনোনয়নপত্র দাখিলের নির্ধারিত সময়সীমা অর্থাৎ গত ৬ আগস্ট বিকেল ৩ টায় অর্ডিনারী ক্যাটাগরিতে ১২টি পদের বিপরীতে ১২জন প্রার্থী, এসোসিয়েট ক্যাটাগরিতে ৬টির বিপরীতে ৬জন, টাউন এসোসিয়েশন গ্রুপে ৩টি পদের বিপরীতে ৩জন এবং ট্রেড গ্রুপে ৩টি পদের বিপরীতে ৩জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন যা যাচাইবাছাইয়ের পর নির্বাচন কমিশন কর্তৃক বৈধ বলে গৃহীত হয়। ফলে প্রতিটি পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বী কোন প্রার্থী না থাকায় ২৪ জন পরিচালকই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত অন্যান্য পরিচালকরা হচ্ছেনপ্যাসিফিক জিন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর, সিলভার সিন্ডিকেটের স্বত্বাধিকারী এ কে এম আক্তার হোসেন, এ এস শিপিং লাইন্সের স্বত্বাধিকারী অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), জে এন শিপিং লাইন্সের স্বত্বাধিকারী জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), আর এস বি ইন্ডাস্ট্রিয়াল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন শেখর দাশ, নাহার পোল্ট্রি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রকিবুর রহমান (টুটুল), হোসেন ফিশারিজের স্বত্বাধিকারী মাহফুজুল হক শাহ, গোল্ডেন কন্টেনার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বেনাজির চৌধুরী (নিশান), আর এম এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মোহাম্মদ আলমগীর পারভেজ, পাওয়ারবাংলা কর্পোরেশনের স্বত্বাধিকারী নাজমুল করিম চৌধুরী শারুন, সিপিডিএল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেন, ফোর এইচ এ্যাপারেলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গাওহার সিরাজ জামিল, মডার্ন হ্যাচারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবু সুফিয়ান চৌধুরী, চয়েস মোটরসের স্বত্বাধিকারী মাহবুবুল হক, পিএইচপি মোটরস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আক্তার পারভেজ, আজাদ সিন্ডিকেটের স্বত্বাধিকারী মো. রেজাউল করিম আজাদ, এফ এ ট্রেডিংয়ের স্বত্বাধিকারী মোহাম্মদ আদনানুল ইসলাম, এম এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মোহাম্মদ মনির উদ্দিন, সেরি মেচান ট্রাভেলর্সের স্বত্বাধিকারী আখতার উদ্দিন মাহমুদ, অর্কিড ট্রেডিংয়ের স্বত্বাধিকারী মোহাম্মদ সাজ্জাদ উন নেওয়াজ এবং স্পেকট্রাম সলিউশন্সের স্বত্বাধিকারী ওমর মুক্তাদির।

পূর্ববর্তী নিবন্ধপাঁচ দিনে ৫১ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত
পরবর্তী নিবন্ধভারী বর্ষণে প্রতিরাতেই কাটা হচ্ছে পাহাড়