ওভারহলিং কাজের জন্য কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের ১ নম্বর ইউনিট বন্ধ

কাপ্তাই প্রতিনিধি | শুক্রবার , ২১ জানুয়ারি, ২০২২ at ১১:১০ অপরাহ্ণ

কাপ্তাইয়ে অবস্থিত কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ১ নম্বর ইউনিট ওভারহলিং (রক্ষণাবেক্ষণ) কাজে বন্ধ রাখা হয়েছে। এই ওভারহোলিং কাজ করার জন্য দেশীয় প্রকৌশলীদের পাশাপাশি বিদেশী প্রকৌশলীও কাজ করবেন বলে সূত্র জানিয়েছে। তবে ওভারহোলিং কাজ সম্পন্ন করতে কতদিন সময় লাগতে পারে তা জানা যায়নি। বিদ্যুৎ কেন্দ্রের ১ নম্বর ইউনিট ওভারহলিং কাজের জন্য বন্ধ রাখা হয়েছে বলে নিশ্চিত করেছেন কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের। তিনি বলেন, ওভারহোলিং কাজ সম্পন্ন হলে ১ নম্বর ইউনিট থেকে নিরবচ্ছিন্নভাবে সর্বোচ্চ বিদ্যুৎ পাওয়া যাবে।
কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্র জানায়, কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রে মোট ৫টি ইউনিট রয়েছে। এর মধ্যে ২০১৯ সালে ২ নম্বর ইউনিটটি ওভারহলিং কাজের জন্য বন্ধ করা হয়েছিল। বন্ধ ইউনিটটির ওভারহলিং কাজ সম্পন্ন হতে দীর্ঘ ২ বছর সময় লাগে। পরে গত ২১ ডিসেম্বর থেকে ২ নম্বর ইউনিট পুরোদমে সচল রয়েছে। এই ইউনিট থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাচ্ছে বলে জানা গেছে।
উল্লেখ্য, বাংলাদেশের একমাত্র কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র পানির সাহায্যে বিদ্যুৎ উৎপন্ন করে যাচ্ছে। এই কেন্দ্র থেকে প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে খরচ পড়ে মাত্র ২৫ পয়সা। বাংলাদেশে আর কোনো বিদ্যুৎ কেন্দ্র থেকে এতঅল্প খরচে বিদ্যুৎ উৎপন্ন হয় না বলেও সূত্রে জানা গেছে। বিদ্যুৎ উৎপাদন করে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র বছরে কয়েকশ কোটি টাকা মুনাফা করছে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

পূর্ববর্তী নিবন্ধউখিয়ায় স্কুলছাত্রী ধর্ষণ মামলার আসামি সীতাকুণ্ডে গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধউখিয়ায় ক্যাম্পে রোহিঙ্গা মৌলভী খুন, দুইজন আটক