ঐতিহ্য ও ঐশ্বর্যের দৈনিক আজাদী

ড. মুহাম্মদ ইদ্রিস আলী | মঙ্গলবার , ১০ নভেম্বর, ২০২০ at ৪:৩৬ পূর্বাহ্ণ

ঐতিহ্যের মাধ্যম দিয়ে অর্জিত ঐশ্বর্য সামাজিকতার অংশ, সংস্কৃতির অংশ, ইতিহাসের অংশ। ঐতিহ্যের চর্চায় ঐশ্বর্য বিকশিত হয়। চট্টগ্রাম প্রাচীন ঐতিহ্য ও ঐশ্বর্যের ভাণ্ডার। এই ভাণ্ডার এর সাথে পৃক্ত-সম্পৃক্ত পাঠকপ্রিয় আজাদী এই অঞ্চলের মানুষের ঐতিহ্য আর ঐশ্বর্যের অনুপম গোলাঘর।
বস্তুগত আর মনস্তাত্ত্বিক ঐশ্বর্য ভিন্ন দর্শনের। চট্টগ্রামের ঐতিহ্যবাহী দৈনিক আজাদী একই সাথে মনস্তাত্ত্বিক এবং বস্তুগত ঐতিহ্যের ঐশ্বর্য। সামাজিকতার, সংস্কৃতির সচল ভাণ্ডার এই প্রকাশনাটি। ঐতিহ্যকে ধারণ করে ইতিহাসের সাথে পথচলে, সংস্কৃতি ও সামাজিকতাকে চর্চা করে মানুষের মননশীলতাকে সৃজনশীল প্রীতি ও সোহাগে লালন করে এ অঞ্চলসহ সারা দেশের পাঠক-সৌখিন মানুষকে, তাদের মুক্তবুদ্ধি ও মুক্তিযুদ্ধের চেতনাকে লালন-সাধন করে নিরন্তর পথচলা এই পত্রিকাটি দৈনিক আজাদী।
পাকিস্তানি উপনিবেশবাদের উত্তপ্ত গহবরে এর জন্ম। বাঙালি জাতীয়তাবাদের উম্মেষ কালে পত্রিকাটি জাতীয়তাবাদী তীব্র পীড়নে, তীক্ষ্ণ দহনের তীব্র তাড়নায় আত্মপ্রকাশ করে। দহন সময়ে তীব্র দাহন নিয়ে ঐতিহাসিক সময়কে ধারণ করে পথচলা দৈনিক আজাদীর। পাকিস্তানি শাসক-শোষকদের যা কিছু বিদ্বেষ, বৈষম্য সবকিছুকে ধারণ করে কাটিয়েছে এর জন্ম, শৈশব ও কৈশোর কাল।
পাঠকের সাথে কাগজটির ৬১ বছরের রুচি ও চেতনার সংসার। পাঠকের রুচির সাথে, সংবাদ চাহিদার সাথে নিজস্ব চরিত্র ও মেজাজে প্রতিদিন হাজির হওয়া পত্রিকাটি দৈনিক আজাদী। পাঠক-জনতার নিষ্ঠাকে ধারণ ও সম্মান করে, সুখ-দুঃখকে সাথী-সারথি করে, রুচিকে সার্বজনীন করে প্রতিদিন বিকশিত হওয়া পত্রিকা এটি। সময়ের বিক্ষুব্ধতার সাথে, ক্ষোভ ও দ্রোহের সাথে নিজেকে পোক্ত- যুক্ত-সমৃদ্ধ, সম্পৃক্ত করে তিল তিল পথচলা চট্টগ্রামের জননন্দিত কাগজ দৈনিক আজাদী।
প্রতিষ্ঠাতা মরহুম ইঞ্জিনিয়ার আবদুল খালেক মেধাবী, মননশীল, দূরদর্শী, সমাজ সংগঠন একজন ঐতিহাসিক ব্যক্তিত্ব। এই অঞ্চলের মানুষের মননশীলতা ও বোধকে তিনি লালন করতেন। তাঁরই দূরদর্শী চেতনার বাহক আজাদী।
নামের অনন্যতা, গুরুত্বের মহিমা, সময়ের জয়িতা, কাগজটিকে কালোত্তীর্ণ মহিমায় মহিমান্বিত করেছে। ঐশ্বর্যিক চট্টগ্রামকে ঐতিহ্যিক চট্টগ্রামে রূপান্তরিত করেছে। চট্টগ্রামের সুষমা, সুগন্ধ, সুবাসকে জাতীয় এবং বৈশ্বিক বাতাবরণে বিস্তৃত ও সুসংহত করেছে। তাই আজাদীকে সুশীল ও পরিশুদ্ধ সমাজ চেতনার আলোঘর বলা যায়।
দীর্ঘ পথ পরিক্রমা, এ অঞ্চলের মানুষের ভালো-মন্দের সাথে নিজেকে মিলিয়ে চলা, আনন্দ অনুভূতিকে ভাগ বন্টন করে নেয়া, মুক্তিযুদ্ধকে ধারণ করে চলা এই কাগজটি তাই সকল প্রতিদ্বন্দ্বিতা, প্রতিযোগিতা, প্রতিযোদ্ধাদের প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে অদম্য এগিয়ে গেছে ঝড়ঝঞ্ঝা, বৈপরীত্য, বিক্ষুব্ধতাকে নিরন্তর পিছনে ফেলে দিয়ে।
আঞ্চলিক সংস্কৃতি, ঐতিহ্য, অহংকার ধারণ করে জাতীয় ঐতিহ্যের মিশেলে নিরন্তর এর পথচলা। এভাবেই অদম্য একষট্টি বছরের আলোকোজ্জ্বল পথসারথি দৈনিক আজাদী।
মানুষের নাড়ি আর আত্মার সাথে যুক্ত হয়ে এই অঞ্চলের সামাজিক পরিবারের বয়োজ্যেষ্ঠ অতিথির মত পথচলা একটি পত্রিকা। একখণ্ড ইতিহাস । একটি প্রত্যয়- আজাদী। চট্টগ্রামের মানুষ আজাদীর সাথে সম্পৃক্ত। ইতিহাসের অংশ। এ অঞ্চলের জনমানুষ কৃতজ্ঞতায় আপ্লুত এর স্রষ্টা, প্রতিষ্ঠাতা মহাপ্রাণ ইঞ্জিনিয়ার আবদুল খালেকের প্রতি।
ভাষা আন্দোলনের ঐতিহ্যের অংশ চট্টগ্রামের কোহিনূর ইলেকট্রিক প্রেস। ‘কাঁদতে আসিনি, ফাঁসির দাবি নিয়ে এসেছি’- কবি মাহবুব উল আলমের অনন্য ঐতিহাসিক উচ্চারণ কবিতাটি। এই প্রেস থেকেই সকল বৈপরীত্যকে অতিক্রম করে প্রথম প্রকাশের মহিমান্বিত গৌরবে গৌরবান্বিত। সাহসিক ও ঐতিহাসিক প্রতিবাদী এই উচ্চারণ যে প্রেস থেকে প্রথম নির্গত হয়, ভাষার জাতীয়তাবোধকে ধারণ করে, আজাদীর প্রথম ও প্রাত্যাহিক জন্ম সেই কোহিনূর প্রেস থেকেই।
জাতীয়তাবাদের ভিত্তি-ভূম, ভাষা আন্দোলনের অংশ এই প্রেস ইতিহাসকে সমৃদ্ধ করেছে। সূর্যসেন প্রীতিলতার সাগর বিধৌত চট্টগ্রামকে ঐতিহ্যমণ্ডিত করেছে। সূর্যসেন, তারকেশ্বর, প্রীতিলতার উত্তপ্ত সময়কে ধারণ করা, চেতনাকে বহন করা বীর প্রসবিনী চট্টগ্রামের অন্যতম বীর তাই আজাদীও।
দৈনিক আজাদী এভাবেই ইতিহাসের অংশীজনে পরিণত হয়েছে। এ পথেই দৈনিক আজাদী এদেশের মানুষের হাজার বছরের মুক্তির চেতনার, জাতীয়তাবাদী আন্দোলনের অংশীদার। প্রজন্মের ঘরে বাতি জ্বালানো বাতিঘর আজাদী। আধুনিক প্রযুক্তির সাথে প্রচলিত ধারার সংমিশ্রণ ঘটিয়ে আজাদী পথ চলছে। তিন প্রজন্মের প্রতিনিধিত্ব করছে। সময়ের সাথে পথ পরিক্রমা করে আজাদী তরুণ থেকে তরুণতর হয়েছে। সবুজ ও সুশীলের বন্দনা করে চলেছে। এ পথচলাতো অদম্যই হবে। কর্ণফুলীর মতোই আজাদী এই অঞ্চলের সংস্কৃতি, সামাজিকতা, সুখ-দুঃখ এবং জীবনবোধের খবর নিয়ে বয়ে চলা প্রবাহমান নদী। চিরন্তর, চিরায়ত এর গতি, এর পথ, এর বৈশিষ্ট্য, এর সংগ্রামী চেতনা।
কিছু কিছু সৃষ্টি জীবনকে ও সময়কে ছাড়িয়ে যায়, সমাজকে বিনির্মাণ করে। কালোত্তীর্ণ হয়ে বয়ে চলে সমাজের বাঁক ও পাক ঘুরে। আজাদী এ অঞ্চলের সমৃদ্ধির বহমান স্রোত। সমাজের দর্পণ সংবাদপত্র। সমাজের সুখ-দুঃখ, হাসি-কান্না, বেদনা- বিষাদ, চিত্র-বিচিত্র, আলো-আঁধার, সঙ্গে-অঙ্গে ধারণ করে সমাজকে এগিয়ে নিয়ে যাওয়া সংবাদপত্র। আজাদী এরকমই একটি সমাজ দর্পণ । যুগোত্তীর্ণ। কালজয়ী।
নিসর্গ, সৌরভের, সম্ভারে পরিপূর্ণ চট্টগ্রামের আনাচে-কানাচে। সুশোভিত, সুরভিত, সুষমামণ্ডিত প্রকৃতি-নিসর্গ। সাঙ্গু, হালদা, কর্ণফুলী , ইছামতি, বাঁকখালীর সতত প্রবাহমান জল তরঙ্গের কল্লোল ধ্বনি, সব সুরকে একসুর করে যখন ছন্দে ছন্দে বয়ে চলে সাগর পানে। সমুদ্র তটে বৈচিত্র্যময় পোশাকে বহুজাতিক মানুষ যখন একত্রিত হয়ে এই উল্লাসের কলধ্বনিতে আত্মহারা হয়, তখন চট্টগ্রাম আর স্বর্গ এক হয়ে যায়। আনন্দের হারিয়ে যায় বেদনা। বেদনায় আপ্লুত হয় আনন্দে। একাকার হয়ে যায় আনন্দ, বেদনা, সুখ-দুঃখ, অতীত বর্তমান। এসব মানবীয় ঐশ্বর্যগুলো আজাদীর পাতায় তিল তিল করে সারা বছর ব্যাপী সুশোভিত হয়ে ওঠে। অনন্য হয়ে যায় আজাদী। অনন্য হয়ে যায় চট্টগ্রামের সামাজিকতা।
বিশ্বাসের সাথে মনে করা হয় নিকট-অতীত দূর অতীত এবং বর্তমানের তরুণ প্রজন্মের ৯৯ ভাগ লেখকের লেখক জীবনের শুরু এই সংবাদপত্র দিয়ে। বিশেষ করে যাদের ছাত্র জীবন চট্টগ্রাম থেকে শুরু এবং পরবর্তীতে যারা প্রতিষ্ঠিত লেখক কবি সাহিত্যিক।
একটানা প্রকাশনার গৌরবজনক ঐতিহ্যবাহী, প্রভাবশালী ও সর্বাধিক জনপ্রিয় পত্রিকা আজাদী। প্রকৌশলী আবদুল খালেক, অধ্যাপক মোহাম্মদ খালেদ এবং বর্তমানের মোহাম্মদ আবদুল মালেকের মাধ্যম দিয়ে প্রতিষ্ঠাকাল থেকে সৎ ও ন্যায়ের পক্ষে আস্থা ও ভালবাসার প্রতীক, সুখ-দুঃখ, হাসি-কান্না, বেদনা, সংগ্রাম ও সংযমের বলিষ্ঠ ভূমিকা আজাদী। দায়িত্বশীলতা, সংবেদনশীলতা, বস্তুনিষ্ঠতা, নৈতিকতা আজাদীর অলংকার, সাথে সাথে অহংকার। সত্য, সুন্দর, বস্তুনিষ্ঠ ও আপসহীন সত্তা এখন আজাদী। সংস্কৃতির সকল দিক, নান্দনিকতার, শিল্পকলার বিভিন্ন দিক নিবিড় ভাবে পর্যালোচনার পত্রিকা আজাদী।
১৯৬০ সালের ৫ সেপ্টেম্বর আইয়ুব খানের সামরিক সরকারের গহবরে আজাদীর জন্ম। সামরিক শাসনের বৈষম্য ও বৈপরীত্যের সাক্ষী দৈনিক আজাদী। যখন বাঙালির অধিকার পদদলিত, বাষট্টির শিক্ষা আন্দোলনে উত্তাল ছাত্রসমাজ। আজাদী সেই বিক্ষুব্ধ সময়ের সারথি। শহীদ সোহরাওয়ার্দী, এ কে ফজলুল হকের প্রয়াণ বাঙালি জনমানুষের চেতনাকে সাময়িকভাবে বিমর্ষ করে। মুক্তিকামী মানুষের মুখপাত্র মুজিবের জেল-জুলুম যখন ধারাবাহিক ও নৈমিত্তিক। এদেশের মৌলবাদী শ্রেণীর দালালি নির্লজ্জভাবে দৃশ্যমান । বৈপরীত্যের এ সবকিছুই আজাদীর শিশু কালের ঘটনা।
পত্রিকা প্রতিষ্ঠার শুরু থেকেই ইঞ্জিনিয়ার আবদুল খালেক মনের মত যোগ্য একজন মানুষ খুঁজছিলেন। উদ্দেশ্য তাঁকে সহযোগিতা করা এবং তাঁর অনুপস্থিতিতে তাঁর স্বপ্নকে এই পত্রিকার মাধ্যমে বাস্তবায়ন করা। অধ্যাপক মোহাম্মদ খালেদকে তিনি সেই নির্ভরতায় খুঁজে পেলেন। তাঁর সাথে কথার চুক্তিতে আবদ্ধ হলেন। তিনি প্রেস দেখবেন, পত্রিকা দেখবেন। অধ্যাপক মোহাম্মদ খালেদকে সাংবাদিক হিসেবে তৈরি করেছেন ইঞ্জিনিয়ার আবদুল খালেক।
যোগ্য মানুষের যোগ্য প্রতিনিধি। অধ্যাপক খালেদ প্রতিশ্রুতি দিয়েছিলেন। প্রতিশ্রুতি রক্ষা করেছেন। সমুদ্রপাড়ের উদার,উদ্যমী, উৎসাহী অনিরুদ্ধ পুরুষ। নিজে অধ্যাপনা থেকে সাংবাদিক হয়েছেন, সম্পাদক হয়েছেন। পত্রিকাকে মানুষের মাঝে পৌঁছে দিয়েছেন। মানুষকে জাগিয়েছেন। মানুষের চেতনার সাথে জাগরণকে সম্পৃক্ত সমৃদ্ধ করেছেন।
১৯৭১ সালে পত্রিকাটির সম্পাদক ছিলেন এমএনএ অধ্যাপক মোহাম্মদ খালেদ। পরিচালনা সম্পাদক এমএ মালেক। তারুণ্যে ভরা, ঐতিহ্যে গড়া উত্তরাধিকার। মুক্তিযুদ্ধে বন্ধ থাকা পত্রিকা জীবন ও সম্পদের ঝুঁকি নিয়ে এমএ মালেক ১৯৭১ সালের মাঝামাঝিতে আবার প্রকাশ করেন । নয় মাস চলে বাঙালির মুক্তির জন্য যুদ্ধ।

১৬ই ডিসেম্বর ১৯৭১ সালে হাজার বছরের শৃঙ্খল ভেঙে মহিমান্বিত মহান স্বাধীনতা অর্জনের পর ১৭ ডিসেম্বর পত্রিকাটি মুক্ত বাংলাদেশে অদম্য উচ্ছ্বাস নিয়ে স্বাধীনতার বিজয়ের বার্তাটি প্রকাশ করে। হয়ে যায় ইতিহাসের অংশ, ঐতিহ্যের অংশ, চেতনার অংশ, মুক্তিযুদ্ধের বিজয়ের মাধ্যমে অফুরন্ত অহংকারের অংশ। একষট্টি বছরের আজাদী বেঁচে থাক উজ্জ্বল উদ্ভাস নিয়ে। অন্তরের প্রত্যাশা এই।
লেখক : মুক্তিযোদ্ধা, অধ্যাপক, কর্ণফুলী গবেষক।

পূর্ববর্তী নিবন্ধকিশোর অপরাধ, গ্যাং কালচার ও সামাজিক দায়বদ্ধতা
পরবর্তী নিবন্ধভূগোলের গোল