ঐকতানের আয়োজনে সংস্কৃতি সচিবের একক সংগীতানুষ্ঠান

| রবিবার , ৩০ জুন, ২০২৪ at ৫:১১ পূর্বাহ্ণ

সুরের স্রোতধারা প্রফুল্ল হৃদয় পত্রপুষ্পে ভরিয়ে তোলে জীবন, বিকশিত করে কল্পনাশক্তি। অন্তরের সূক্ষ্ম অনুভূতিকে স্পর্শ করে উস্কে দিতে সাংস্কৃতিক সন্ধ্যা আয়োজন করে ঐকতান সাংস্কৃতিক গোষ্ঠী। এ আয়োজনে মূল অংশ হিসেবে পরিবেশিত হয় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদের একক সংগীতানুষ্ঠান।

গতকাল সন্ধ্যায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ অনুষ্ঠান আয়োজিত হয়। অনুষ্ঠানটি আয়োজনে সহযোগিতা করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন ও চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি।

অনুষ্ঠানে সচিব খলিল আহমদ বলেন, ‘আজকে বক্তব্য নয়, গান হবে। মুসলিম ইনস্টিটিউটের কাজে যেসব অসঙ্গতি হয়েছে, যা যা পরিকল্পনায় ছিলেন কিন্তু বাস্তবায়িত হয়নি, সব এই বছরের মধ্যে সংস্কার করা হবে। এখানে অধিকাংশ দর্শক হিসেবে শিশুদের দেখছি। তারাই আগামীর বাংলাদেশ। সংস্কৃতি চর্চার মাধ্যমে অসামপ্রদায়িক চেতনায় গড়ে ওঠতে পারলে আমরা স্মার্ট বাংলাদেশ পাবো।

অনুষ্ঠানের শুরুতে ঐকতান সাংস্কৃতিক গোষ্ঠীর সদস্যরা নৃত্য, আবৃত্তি ও গানে মুখর করে তোলে অনুষ্ঠান মঞ্চ। সদস্যদের পরিবেশনা শেষে ঐকতান সাংস্কৃতিক গোষ্ঠীর মূল সঙ্গীত পরিবেশিত হয়। এরপর অনুষ্ঠানের চুম্বকাংশ পরিবেশন করতে মঞ্চে ওঠেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, শিল্পী ও কবি খলিল আহমদ।শুরুতে তিনি কি গান গাইবো যে…’ গেয়ে হাততালির জোয়ার তুলেন মিলনায়তনে। এরপর তিনি গাইলেন আমি পথ ভোলা এক পথিক এসেছি…’ এরপর একে একে গাইলেন– “কতদিন পরে এলে…’, “গভীর রাতে হঠাৎ জেগে তোমায় মনে পড়লো…’ ইত্যাদি।

অনুষ্ঠানে ঐকতান সাধারণ সম্পাদক বিশ্বজিৎ পালের সঞ্চালনায় এবং ঐকতান সভাপতি তড়িৎ দাশের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক নাট্যজন সাইফুল আলম বাবু, যুগ্ম সম্পাদক কংকন দাশ, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক রাশেদ হাসান, ঐকতান সহসভাপতি বিপ্লব পাল প্রমুখ।

অনুষ্ঠানে একক আবৃত্তি পরিবেশন করেন কঙ্কন দাশ, কলি দাশ, ফাল্‌গুনী ঘোষ, সন্দীপন পাল, ধৃতি পাল। একক সংগীত পরিবেশন করেন সাবিনা ইয়াসমিন সাথী, ছিদ্দিক হোসেন মামুন, প্রিয়ন্তী পাল, আদ্রিতা চৌধুরী।

সমগ্র অনুষ্ঠান ব্যবস্থাপনায় ছিলেন সুমন চৌধুরী, লিটন দে, দেবাশীষ পাল, কিশোর দে, মোঃ আলমগীর প্রমুখ। সংবাদ বিজ্ঞপ্তি

পূর্ববর্তী নিবন্ধসিনেমা প্যালেস পরিত্যক্ত গার্ডেনে স্বেচ্ছাসেবক লীগ নেতার বৃক্ষরোপণ
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ৪৩তম বার্ষিক সাধারণ সভা