এসএসসি পরীক্ষা কাল থেকে

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পরীক্ষার্থী ১ লাখ ৫৪ হাজার ৭৬৯

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৯ এপ্রিল, ২০২৩ at ৫:২৫ পূর্বাহ্ণ

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা আগামীকাল ৩০ এপ্রিল রোববার থেকে শুরু হচ্ছে। সুষ্ঠু ও সুন্দর পরিবেশে চট্টগ্রাম মহানগরী ও জেলার ১২৭টিসহ বৃহত্তর চট্টগ্রামের ২১৬টি কেন্দ্রে পরীক্ষা সম্পন্ন করতে সকল ধরনের প্রস্তুতি শেষ করেছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড।

২০২৩ সালের এসএসসি পরীক্ষায় ২১৬টি কেন্দ্রে ১ হাজার ১০৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেবে। গতবারের চেয়ে এবার ৫ হাজার ৫৭ জন পরীক্ষার্থী বেড়েছে। তিন বিভাগে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫৪ হাজার ৭৬৯ জন। পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৬৮ হাজার ২৭০ জন ও ছাত্রী ৮৬ হাজার ৪৯৯ জন। তিন বিভাগেই পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। এ বছর বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছে ৩৪ হাজার ৩২ জন। মানবিক থেকে ৫৯ হাজার ৫৩৩ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬১ হাজার ২০৪ জন পরীক্ষার্থী। গত বছর বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় বসেছিল ৩০ হাজার ৩৭১ জন, মানবিক থেকে ৫৯ হাজার ১৩৭ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পরীক্ষা দেয় ৬০ হাজার ২০৪ জন।

এবার নগরসহ চট্টগ্রাম জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৬ হাজার ৮৮৫ জন। কক্সবাজার জেলায় পরীক্ষার্থী আছে ২৪ হাজার ৩৩০ জন, রাঙামাটি জেলা থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে ৮ হাজার ৭৪২ জন, খাগড়াছড়ি থেকে ৯ হাজার ৮৬৬ জন, বান্দরবান থেকে ৪ হাজার ৯৪৫ জন।

এই ব্যাপারে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর নারায়ণ চন্দ্র নাথ আজাদীকে বলেন, আগামী ৩০ এপ্রিল থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হতে যাচ্ছে। সুষ্ঠু ও সুন্দর পরিবেশে যাতে পরীক্ষা অনুষ্ঠিত হয় সে লক্ষ্যে সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এ বছর সুষ্ঠুভাবে পরীক্ষার কাজ তদারকের জন্য ৬০টি ভিজিল্যান্স টিম ও ১২টি স্পেশাল ভিজিল্যান্স টিম কাজ করবে।

পরীক্ষা সংক্রান্ত যেকোনো তথ্য দ্রুত বোর্ড কর্তৃপক্ষকে পাঠাতে খোলা হয়েছে কন্ট্রোল রুম। এছাড়া পরীক্ষার্থীদের সুবিধার্থে পরীক্ষার আগের দিন শনিবারও (২৯ এপ্রিল) অফিস খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড।

পূর্ববর্তী নিবন্ধউখিয়ায় ফের রোহিঙ্গা ক্যাস্পে আগুন, পুড়ল অর্ধশত ঘর
পরবর্তী নিবন্ধশেখ জামাল হত্যার অন্যতম ‘মাস্টারমাইন্ড’ জিয়া : তথ্যমন্ত্রী