এসএসসির ২য় দিনে অনুপস্থিত ২,৫০৭ পরীক্ষার্থী

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৬ নভেম্বর, ২০২১ at ৫:৪৬ পূর্বাহ্ণ

চলমান এসএসসির দ্বিতীয় দিনের পরীক্ষাও শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন কেন্দ্রগুলোতে কোথাও বিশৃঙ্খলা বা নেতিবাচক ঘটনার খবর পাওয়া যায়নি। তবে গতকাল সোমবারের পরীক্ষায় সবমিলিয়ে ২ হাজার ৫০৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। শিক্ষাবোর্ড সূত্রে এ তথ্য পাওয়া গেছে।
বোর্ড সূত্রে জানা যায়, গতকাল সোমবার সকালে মানবিক বিভাগের বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ বিষয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৫৬ হাজার ৩০৭ জন। এর মাঝে পরীক্ষায় অংশ নিয়েছে ৫৪ হাজার ৭৪১ জন। আরো ১ হাজার ৫৬৬ জন পরীক্ষার্থী পরীক্ষায় অনুপস্থিত ছিল।
অন্যদিকে, একই দিন বিকেলে অনুষ্ঠিত হয়েছে ব্যবসায় শিক্ষা বিভাগের হিসাব বিজ্ঞান বিষয়ের পরীক্ষা। এ বিষয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৫৮ হাজার ৫০২ জন। এর মাঝে পরীক্ষায় অংশ নিয়েছে ৫৭ হাজার ৫৬১ জন। বাকি ৯৪১ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়নি। সকাল-বিকেল দুটি বিষয় মিলিয়ে মোট ২ হাজার ৫০৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল গতকালের পরীক্ষায়। তবে মানবিক বিভাগ থেকে তুলনামূলক বেশি সংখ্যক পরীক্ষার্থী অনুপস্থিত ছিল বলে বোর্ড সূত্রে জানা গেছে। অবশ্য, সোমবারের পরীক্ষায় বহিষ্কারের কোন ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ। কোথাও কোন সমস্যা হয়নি বলেও জানান তিনি।

উল্লেখ্য, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে মোট ১ লাখ ৬১ হাজার ১২২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে এবারের পরীক্ষায়। এর মধ্যে ছাত্রী অংশ নিচ্ছে ৮৫ হাজার ৮৭০ জন। আর ছাত্র পরীক্ষার্থীর সংখ্যা ৭৫ হাজার ২৫২ জন। ১ হাজার ৭৬টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০৪টি কেন্দ্রে এবারে পরীক্ষায় অংশ নিচ্ছে শিক্ষার্থীরা।
শিক্ষা মন্ত্রণালয়ের রুটিন অনুযায়ী আগামী ২৩ নভেম্বর এ পরীক্ষা (তত্ত্বীয় অংশ) শেষ হবে।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধচান্দগাঁওয়ে এএসআই হত্যায় ছিনতাইকারীর যাবজ্জীবন