এসএসসির কেন্দ্র পরিদর্শনে যাবেন না শিক্ষামন্ত্রী

| মঙ্গলবার , ৬ ফেব্রুয়ারি, ২০২৪ at ৬:৫৪ পূর্বাহ্ণ

শিক্ষার্থীদের ওপর যাতে মানসিক চাপ তৈরি না হয়, সেজন্য আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাবেন না শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। শিক্ষামন্ত্রীর বরাত দিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের গতকাল সোমবার এ কথা জানিয়েছেন। তিনি বলেন, শিক্ষামন্ত্রী মনে করেন, কেন্দ্র পরিদর্শনে গেলে শিক্ষার্থীদের উপর এক ধরনের হয়রানিমূলক পরিস্থিতি ও মানসিক চাপ সৃষ্টি হয়। এক ধরনের জনদুর্ভোগও তৈরি হয়। তাই আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া মাধ্যমিক পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে না যাওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী। আর এর মধ্য দিয়ে পরীক্ষার প্রথম দিন মন্ত্রীদের কেন্দ্র পরিদর্শনে যাওয়ার দীর্ঘদিনের রেওয়াজ থেকে বেরিয়ে আসছে শিক্ষা মন্ত্রণালয়। খবর বিডিনিউজের।

মহিবুল হাসান চৌধুরীকে উদ্ধৃত করে শিক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, পরীক্ষার সময় শিক্ষার্থীরা এমনিতেই একটা ট্রমার মধ্যে থাকে। কেন্দ্র পরিদর্শনের নামে ব্যাপক জনসমাগম এই মানসিক চাপ আরো বাড়িয়ে দেয়। তাছাড়া শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশে বিঘ্ন ঘটে।

আইন অনুযায়ী কেন্দ্র পরিদর্শক ছাড়া অন্য কোনো ব্যক্তির যে কেন্দ্রে প্রবেশের অনুমতি নেই, সেটি স্মরণ করিয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া অন্য কোনো ব্যক্তি যেন পরীক্ষা কেন্দ্রে প্রবেশ না করে, সে বিষয়ে সবার সচেতন থাকা উচিত। দেশের ২৯ হাজার ৭৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩৭০০টি কেন্দ্রে, ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী এবারের পরীক্ষায় অংশ নেবে।

পূর্ববর্তী নিবন্ধহাটহাজারীতে বিদ্যালয় মাঠের অবৈধ স্থাপনা উচ্ছেদ
পরবর্তী নিবন্ধসংকটের মাঝেও থেমে নেই গ্যাস চুরি