এসইআইপি প্রকল্পের দক্ষতা উন্নয়ন বিষয়ক অবহিতকরণ কর্মশালা

| বৃহস্পতিবার , ১৬ জুন, ২০২২ at ৮:৫৭ পূর্বাহ্ণ

স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগাম প্রকল্পের সোশ্যাল মার্কেটিং কার্যক্রমের অংশ হিসেবে কর্মহীন যুবক, নারী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ অনগ্রসর জনগোষ্ঠীকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ গ্রহণে উদ্বুদ্ধ করতে একটি অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উক্ত কর্মশালায় জেলা প্রশাসক মোহাম্মদ মোমিনুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকল্পের উপ-নির্বাহী প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) ড. মো. সানোয়ার জাহান ভূইয়া। কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন প্রকল্পের জেন্ডার এন্ড সোস্যাল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট মাহবুবা ফারজানা (যুগ্ম সচিব)।
প্রধান অতিথি বলেন, ক্ষুদ্‌্র নৃ-গোষ্ঠী, নারী, কর্মহীন যুবকসহ অনগ্রসর জনগোষ্ঠীকে দক্ষ কর্মীতে রূপান্তরিত করতে না পারলে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির অব্যাহত অগ্রগতির ধারা আরো তরান্বিত করা সম্ভব হবে না। এজন্য সরকারের উদ্যোগে সারা দেশে সরকারি ও বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের মাধ্যমে বিভিন্ন সেক্টরের জন্য প্রয়োজনীয় দক্ষ জনবল তৈরি করতে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত আছে। দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের সুবিধাসমূহ দেশের সকল শ্রেণির মানুষের মাঝে ছড়িয়ে দিতে না পারলে কাঙ্ক্ষিত জনগোষ্ঠীকে দক্ষতা প্রশিক্ষণে অন্তর্ভূক্ত করা সম্ভব হবে না। ফলে সরকারের লক্ষ্য বাস্তবায়ন সম্ভব হবে না। তাই দক্ষতা প্রশিক্ষণের বার্তা উদ্দীষ্ট জনগোষ্ঠীর মাঝে ছড়িয়ে দিতে সংশ্লিষ্ট অংশীজনদের কার্যকর ভূমিকা পালন করতে হবে।
সভাপতির বক্তব্যে চট্টগ্রাম জেলা প্রশাসক বলেন, ২০৪১ সালের মধ্যে একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্য নিয়ে বর্তমান সরকার কাজ করছে। দেশের নারীসহ কর্মক্ষম জনগোষ্ঠীর দক্ষতা বাড়ানোর মাধ্যমে উপযুক্ত কর্মসংস্থানে নিয়োজিত করে সরকারের নির্ধারিত লক্ষ্য পূরণে সকলকে কাজ করতে হবে। দেশের যুবসমাজকে প্রশিক্ষিত করতে পারলে তাদের অনেকে উদ্যোক্তা হিসেবে অন্যের জন্য ও কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পারবেন।
কর্মশালায় চট্টগ্রামের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, সরকারি-বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের প্রতিনিধি, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রতিনিধি, উন্নয়নকর্মী এবং গণমাধ্যমকর্মী ও সমাজের অনগ্রসর শ্রেণির প্রতিনিধি অংশ নেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচবি সাংবাদিক সমিতির মৌসুমি ফলের উৎসব
পরবর্তী নিবন্ধচন্দনাইশে দুদক কর্তৃক বৃত্তি প্রদান