এশিয়া কাপ ক্রিকেট : আজ ভারত-পাকিস্তান ম্যাচ

শ্রীলংকাকে গুঁড়িয়ে দিল আফগানিস্তান

ক্রীড়া প্রতিবেদক | রবিবার , ২৮ আগস্ট, ২০২২ at ৬:১৪ পূর্বাহ্ণ

টি-টোয়েন্টি ক্রিকেটে এখন সমীহ আদায়কারী দল আফগানিস্তান। তার প্রমাণ দিয়ে শুরু করেছে তারা এশিয়া কাপ টি- টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট। গতকাল শনিবার টুর্নামেন্টের উদ্বোধনী দিনে শ্রীলংকাকে গুঁড়িয়ে দিয়েছে তারা। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলংকাকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে আফগানিস্তান। এই বড় জয়ে ‘বি’ গ্রুপের আরেক দল বাংলাদেশকে যেন বার্তা দিয়ে রাখল আফগানিস্তান। আগে ব্যাট করে আফগানদের সামনে ১০৫ রানে অলআউট হয়ে যায় শ্রীলংকা। জবাব দিতে নেমে ৫৯ বল হাতে রেখে লক্ষ্য পৌঁছে যায় আফগানিস্তান। টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই বিপদে পড়ে শ্রীলংকা। প্রথম ওভারেই দলটির দুই ব্যাটার কুশল মেন্ডিস ও চারিথ আশালাঙ্কার উইকেট তুলে নেন আফগান পেসার ফজল হক ফারুকী। ২ রানে মেন্ডিস ও শূন্যতে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন আশালাঙ্কা। পরের ওভারে এসে আরেক উদ্বোধনী ব্যাটার পাথুম নিশাঙ্কাকে আউট করেন নাভিন উল হক। ২ ওভারে ৫ রানে ৩ উইকেট হারিয়ে বড় বিপদে পড়ে লংকানরা। এরপর ৪৪ রানের জুটি গড়েন গুনাতিলাকা ও ভানুকা রাজাপক্ষে। ১৭ বলে ১৭ রান করে মুজিব উর রহমানের বলে গুনাতিলাকা ফিরলে ভাঙে এই জুটি। ৫ চার ও ১ ছক্কায় ২৯ বলে ৩৮ রানের বেশি করতে পারেননি রাজাপক্ষেও। এরপর অলআউট হতেও বেশি সময় লাগেনি শ্রীলংকার। শেষদিকে করুণারত্নের ৩৮ বলে ৩১ রানের ইনিংসে একটা সম্মানজনক সংগ্রহ পায় তারা। তাকেও বোল্ড করে ফেরান ফারুকী। ৩ ওভার ৪ বল হাত ঘুরিয়ে ১ মেডেনসহ ১১ রান দিয়ে তিন উইকেট নেন তিনি। মুজিব উর রহমান এবং মোহাম্মদ নবী ২টি করে উইকেট পান। রশিদ খান কোন উইকেট না পেলেও ৪ ওভারে মাত্র ১২ রান দেন।
১০৬ রানের লক্ষ্য খেলতে নেমে কোনোরকম বেগ পেতে হয়নি আফগানিস্তানকে। ৮৩ রানের উদ্বোধনী জুটি এনে দেন রহমানউল্লাহ গুরবাজ ও হজরতউল্লাহ জাজাই। ৩ চার ও ৪ ছক্কায় ১৮ বলে ৪০ রানের ঝড়ো ইনিংস খেলে আউট হন গুরবাজ। বাকি কাজটা সারেন জাজাই ও ইব্রাহিম জাদরান। শেষদিকে অবশ্য ১৩ বলে ১৫ রান করে আউট হয়ে যান জাদরান। তবে শেষ অবধি ২৮ বলে ৩৭ রান করে অপরাজিত থাকেন জাজাই। ম্যাচের সেরা খেলোয়াড় হন আফগানিস্তানের ফজল হক ফারুকী।
আজ এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে দুই চির বৈরী দেশ ভারত এবং পাকিস্তান পরস্পরের মুখোমুখি হবে। খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

পূর্ববর্তী নিবন্ধ৩৩ মন্ত্রণালয়ের কাছে চসিকের পাওনা ২৩৪ কোটি টাকা
পরবর্তী নিবন্ধসাংবাদিককে তথ্য না দেওয়ায় শিল্পকলার কর্মকর্তাকে অর্থদণ্ড