এশিয়ার আকাশেও চীনের গুপ্তচর বেলুন!

| বুধবার , ২৮ জুন, ২০২৩ at ৭:৩৪ পূর্বাহ্ণ

আমেরিকার উপর নজরদারি বেলুনের উপস্থিতি এবং সেই সব বেলুন গুলি করে সে দেশে নামানোর ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছিল। এ বার বিবিসির দাবি, এশিয়ার আকাশেও গুপ্তচর বেলুন উড়িয়েছে চীন। বেলুন উড়ে গিয়েছে জাপান এবং তাইওয়ানের উপর দিয়ে। জাপানের ভূখণ্ডের ওপর দিয়ে এই ধরনের বেলুন ওড়ার বিষয়টি নিশ্চিত করেছে টোকিও। জাপানের পক্ষ থেকে বলা হয়েছে, ভবিষ্যতে এই বেলুন নামানোর জন্য তারা প্রস্তুত। বিবিসির এই প্রতিবেদন নিয়ে অবশ্য কোনও মন্তব্য করেনি চীন।

গুপ্তচর’ বেলুন ওড়ার বিষয়টি প্রকাশ্যে আসার পর আমেরিকা এবং চীনের সম্পর্কে নতুন করে তিক্ততা দেখা দেয়। চীনের পক্ষ থেকে তখন দাবি করা হয়েছিল, জানুয়ারির শেষ দিকে আমেরিকার উত্তরপশ্চিমাঞ্চলের আকাশে বেলুনটি ছিল অসামরিক আকাশযান। আবহাওয়ার মতো বিষয়ে বৈজ্ঞানিক গবেষণার জন্য বেলুনটি ব্যবহার করা হচ্ছিল। তবে সেই বেলুন যে আমেরিকার আকাশে চলে গিয়েছে, তা তারা বুঝতে পারেনি। বিষয়টি অনিচ্ছাকৃত এবং বিচ্ছিন্ন ঘটনা বলেই সময় তারা বর্ণনা করেছিল। তবে সেই সময়কে পিছনে ফেলে সমপ্রতি চীন সফরে যান আমেরিকার পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

আমেরিকার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ)-র পূর্ব এশিয়া বিষয়ক প্রাক্তন বিশ্লেষক জন কালভার বিবিসিকে বলেন, এশিয়ার আকাশে চীনের বেলুন ওড়ানোর বিষয়টি নতুন নয়, অন্তত পাঁচ বছর আগে থেকে এমন কাজ করে যাচ্ছে চীন। জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিবিসিকে বলা হয়েছে, সরকার সব ধরনের সতর্কতা অবলম্বন করছে। জাপানের ভূখণ্ডের নিরাপত্তা নিশ্চিত করা এবং দেশটির জনগণের স্বার্থ রক্ষায় এই বেলুন গুলি করে নামাতেও তারা প্রস্তুত।

পূর্ববর্তী নিবন্ধজনগণের সম্পৃক্ততা ছাড়া কোনো আন্দোলন হয় না : শিক্ষামন্ত্রী
পরবর্তী নিবন্ধচাঁপাইয়ে শিল্পকলা একাডেমিতে নাটক চলাকালে ১৮ শিল্পী অসুস্থ