এলাকা চষে বেড়াচ্ছেন মহিলা কাউন্সিলর প্রার্থীরাও

বাঁশখালী পৌরসভা নির্বাচন

বাঁশখালী প্রতিনিধি | সোমবার , ১০ জানুয়ারি, ২০২২ at ৮:০৯ পূর্বাহ্ণ

বাঁশখালী পৌরসভা নির্বাচন আগামী ১৬ জানুয়ারি অনুষ্ঠিত হবে। এবার বাঁশখালী পৌরসভার নির্বাচনে মেয়র পদে ২ জন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১০ জন আর সাধারণ কাউন্সিলর পদে ৪৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এতে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী এ্যাডভোকেট এসএম তোফায়েল বিন হোছাইন (নৌকা) এবং সাবেক মেয়র ও বিএনপি নেতা কামরুল ইসলাম হোছাইনী (মোবাইল) স্বতন্ত্র প্রার্থী। সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থীরা ভোট চেয়ে এলাকা চষে বেড়াচ্ছেন।
নির্বাচনে সংরক্ষিত ১.২.৩ ওয়ার্ডে রুজিয়া আকতার (জবা ফুল), হামিদা বেগম (আনারস), সেতারা বেগম (চশমা), সারাবান তাহুরা ফেরদৌসি কলি (অটোরিক্সা), ৪.৫.৬ ওয়ার্ডে রোজিয়া সুলতানা (আনারস), রেবা তালুকদার (চশমা), ৭.৮.৯ ওয়ার্ডে নারগিস আক্তার (জবা ফুল), ছাদেকা নুর খানম বিউটি (আনারস), করিমা আক্তার (টেলিফোন), খালেদা বেগম (চশমা) প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ ৯টি ওয়ার্ডে বেশ কয়েকজন করে প্রার্থী থাকায় সাধারণ ভোটারদের মাঝে উৎসাহ থাকলেও কয়েকটি কেন্দ্রে বিগত দিনের অভিজ্ঞতার আলোকে ঝগড়া বিবাদের আশংকা রয়েছে। এবারের নির্বাচনে ১১টি কেন্দ্রে ৮৭ টি ভোটকক্ষে ২৬ হাজার ৯৮০ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। তার মধ্যে পুরুষ ১৪ হাজার ৯৪ জন, আর মহিলা ১২ হাজার ৮৮৬ জন। এদিকে ১নং ওয়ার্ডের জলদী ভাদালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১০টি বুথে ১৬৪৫ জন পুরুষ, এবং ১৪৬৭ জন মহিলা ভোট প্রদান করবেন। ২নং ওয়ার্ডের ২টি ভোট কেন্দ্র, প্রথম কেন্দ্র জলদী কেয়াং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৫৪৩ জন নারী পুরুষ, দ্বিতীয় কেন্দ্র উত্তর জলদী হলস্যার পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১০০৫ জন নারী পুরুষ ভোট প্রদান করবেন। ৩নং ওয়ার্ডে বাঁশখালী আর্দশ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১৭৩৩ জন পুরুষ এবং ১৪৮৬ জন মহিলা ভোট প্রদান করবেন। ৪নং ওয়ার্ডে পূর্ব জলদী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১৩৯৬ জন পুরুষ এবং ১২২২ জন মহিলা ভোট প্রদান করবেন। ৫নং ওয়ার্ডে রুহুল্লাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১৫৯৩ জন পুরুষ এবং ১৫০৬ জন মহিলা ভোট প্রদান করবেন। ৬নং ওয়ার্ডে উত্তর জলদী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১৪৭২ জন পুরুষ এবং ১৩৭৭ জন মহিলা ভোট প্রদান করবেন। ৭নং ওয়ার্ডে দক্ষিণ জলদী আসকরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১৭৪৩ জন পুরুষ এবং ১৫৭৯ জন মহিলা ভোট প্রদান করবেন। ৮নং ওয়ার্ডে দক্ষিণ জলদী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১৭১৬ জন পুরুষ এবং ১৬০১ জন মহিলা ভোট প্রদান করবেন। ৯নং ওয়ার্ডে দুটি কেন্দ্র, প্রথম কেন্দ্র রংগিয়াঘোনা মনছুরিয়া সিনিয়র মাদ্রাসা কেন্দ্রে ৮১০ জন পুরুষ এবং ৭০৬ জন মহিলা, দ্বিতীয় কেন্দ্র দোসরী পাড়া এবতেদায়ী মাদ্রাসা কেন্দ্রে ৭৩৭ জন পুরুষ এবং ৬৪৩ জন মহিলা ভোট প্রদান করবেন।
বাঁশখালী পৌরসভা নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করার লক্ষ্যে ৩ জন ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব দেওয়া হয়েছে। বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী সহ অপর দুইজন হলেন চট্টগ্রাম জেলা প্রশাসন কার্যালয়ের সহকারী কমিশনার ও এঙিকিউটিভ ম্যাজিস্ট্রেট নাঈমা ইসলাম, সাতকানিয়ার সহকারী কমিশনার (ভূমি) ও এঙিকিউটিভ ম্যাজিস্ট্রেট সজীব কান্তি রুদ্র।
বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: কামাল উদ্দিন বলেন, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে করার জন্য সকল ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ১১টি কেন্দ্রের মধ্যে ৩/৪টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসাবে চি‎হ্িনত করা হয়েছে। সে মোতাবেক ব্যবস্থাও নেওয়া হচ্ছে। কেউ অন্যায় এবং আইনশৃংখলার অবনতি করতে চাইলে কঠোরভাবে তাদের দমন করা হবে বলে তিনি জানান ।
উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী প্রিসাইডিং কর্মকর্তা মুহাম্মদ ফয়সাল আলম বলেন, বাঁশখালী পৌরসভা নির্বাচন ইভিএম পদ্ধতিতে হবে। নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করার জন্য নির্বাচন কমিশনার পক্ষ থেকে যথাসাধ্য পদক্ষেপ গ্রহণ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধবান্দরবান কলেজ ছাত্রলীগের প্রতিবাদ কর্মসূচি পুলিশি বাধায় পণ্ড
পরবর্তী নিবন্ধটিপ ছোরা, রক্তমাখা স্যান্ডেল ও তিন ছিনতাইকারী