এলপিজি : ১২ কেজির সিলিন্ডারের দাম বাড়ল ৪৫ টাকা

| বৃহস্পতিবার , ৩ অক্টোবর, ২০২৪ at ৪:৩১ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধি পাওয়ায় অক্টোবরে বাংলাদেশেও তরল পেট্রোলিয়াম গ্যাস এলপিজির দাম কেজিতে প্রায় তিন টাকা করে বাড়ানো হয়েছে। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনবিইআরসি গতকাল বুধবার অক্টোবরের জন্য এলপিজির দাম ঘোষণা করে, যা সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে। বিইআরসির বিজ্ঞপ্তিতে বলা হয়, সেপ্টেম্বরে প্রতি কেজি এলপিজির দাম ছিল ১১৮ টাকা ৪৪ পয়সা, যা অক্টোবরের জন্য ১২১ টাকা ৩২ পয়সা নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ কেজিতে দাম বেড়েছে ২ টাকা ৮৮ পয়সা। খবর বিডিনিউজের।

গৃহস্থালীর রান্নার কাজে সবচেয়ে বেশি ব্যবহৃত ১২ কেজি ওজনের এলপিজি সিলিন্ডারের দাম সেপ্টেম্বরের ১৪২১ টাকা থেকে ৪৫ টাকা বাড়িয়ে ১৪৫৬ টাকা করা হয়েছে। একই হারে অন্যান্য ওজনের এলপিজি সিলিন্ডারের দামও বেড়েছে।

বাসাবাড়ির জন্য রেটিকুলেটেড পদ্ধতিতে সরবরাহ করা এলপিজির দাম প্রতিকেজি ১১৭ টাকা ৪৯ পয়সা ঠিক করা হয়েছে, যা আগে ১১৪ টাকা ৬২ পয়সা ছিল।

ভোক্তা পর্যায়ে যানবাহনের জন্য ব্যবহৃত অটোগ্যাসের দাম ঠিক করা হয়েছে প্রতি লিটার ৬৬ টাকা ৮৪ পয়সা, যা আগের মাসে ৬৫ টাকা ২৬ পয়সা ছিল।

বিইআরসির বিজ্ঞপ্তিতে বলা হয়, সেপ্টেম্বর মাসের জন্য সৌদি আরামকো ঘোষিত এলপিজির কাঁচামাল প্রোপেন ও বিউটেনের দাম ছিল প্রতিটন ৫৯৮ দশমিক ৫০ ডলার।

পূর্ববর্তী নিবন্ধআট বছর পর চবির আবাসিক হলে আসন বরাদ্দ আজ, প্রাধান্য পাবে মেধা
পরবর্তী নিবন্ধদলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টার তৃতীয় দফার সংলাপ শনিবার থেকে