এভারকেয়ারে লিম্ফোমা রোগীর বোন ম্যারো ট্রান্সপ্লান্ট

| বৃহস্পতিবার , ২৭ জুলাই, ২০২৩ at ৭:০৮ পূর্বাহ্ণ

চট্টগ্রামে সফলভাবে অটোলোগাস স্টেম সেল প্রতিস্থাপন করেছে এভারকেয়ার হসপিটাল। ৪৯ বছর বয়সী ‘টি সেল লিম্ফোমা’ (পিটিসিএল) আক্রান্ত একজন পুরুষ রোগীর দেহে বোন ম্যারো ট্রান্সপ্লান্ট (বিএমটি) করেন ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ ও তাঁর দল। এই প্রক্রিয়া সম্পন্ন হতে রোগীকে ১২ দিন হসপিটালে ভর্তি থাকতে হয়। বর্তমানে রোগী সুস্থ আছেন।

এভারকেয়ার হসপিটাল, চট্টগ্রামের চিফ অপারেটিং অফিসার সামির সিং বলেন, চিকিৎসা খাতে বোন ম্যারো ট্রান্সপ্লান্ট (বিএমটি) একটি মাইলফলক হিসেবে দৃষ্টান্ত স্থাপন করেছে। এই চিকিৎসার পর রোগীর শারীরিক অবস্থায় ইতিবাচক সাড়া দেখে আমরা সত্যিই অভিভূত। একইসাথে ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ ও তাঁর দলের নিষ্ঠা এবং দক্ষতা এই সাফল্যের পেছনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে বলে আমি মনে করি।

এভারকেয়ার হসপিটাল, চট্টগ্রামের হেমাটোলজি ও বিএমটি সেন্টারের সিনিয়র কনসালটেন্ট ও কোঅর্ডিনেটর ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ বলেন, লিম্ফোমা একটি কমন ব্লাড ক্যান্সার যেখানে শতকরা ৪০ জন রোগীর ক্ষেত্রে এই বোন ম্যারো ট্রান্সপ্লান্ট প্রয়োজন হয়ে থাকে। এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামে এই বোন ম্যারো ট্রান্সপ্লান্ট গত জানুয়ারি মাস হতে চালু হয়েছে। ক্যান্সার চিকিৎসায় স্টেম সেল প্রতিস্থাপন একটি যুগান্তকারী প্রক্রিয়া। এই প্রক্রিয়ায় রোগীর দেহ থেকে স্টেম সেল সংগ্রহ করে হাইডোজে কেমোথেরাপি প্রদান করা হয় এবং পরবর্তীতে সংগৃহীত স্টেম সেলগুলো পুনঃস্থাপন করা হয়। খুব দ্রুতই চট্টগ্রামে এলোজেনিক বিএমটি শুরু হবে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধবেপজাকে ডায়মন্ড সিমেন্টের ১০ হাজার গাছের চারা হস্তান্তর
পরবর্তী নিবন্ধরোটারি ক্লাবের ডেঙ্গু সচেতনতামূলক কর্মসূচি