এভাবে দায়িত্ব শেষ করতে হবে ভাবিনি : পিটার হাস

| বৃহস্পতিবার , ২৫ জুলাই, ২০২৪ at ১১:৫৮ পূর্বাহ্ণ

সহিংস পরিস্থিতির প্রেক্ষাপটে দায়িত্ব শেষ করে বাংলাদেশ ছাড়তে গিয়ে মনঃকষ্টের কথা বলেছেন ঢাকায় যুক্তরাষ্ট্রের বিদায়ী রাষ্ট্রদূত পিটার ডি হাস। গত মঙ্গলবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যম লিংকডইনে এক পোস্টে তিনি বলেন, এভাবে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসাবে আমার অ্যাসাইনমেন্ট শেষ করতে হবে ভাবিনি। ওই পোস্টে পিটার হাস আরও লেখেন, যুক্তরাষ্ট্রে ফিরে যাওয়ার এই সময়ে যুক্তরাষ্ট্র দূতাবাস, আমার পরিবার, বন্ধু ও সহকর্মীদেরকে, বাংলাদেশের জনগণকে এবং সবাইকে আমার আন্তরিক ধন্যবাদযারা আরও মুক্ত, আরও সমৃদ্ধ বাংলাদেশে বিশ্বাস করেন। পোস্টের সঙ্গে যুক্তরাষ্ট্র দূতাবাসের একটি ফেসবুক পোস্ট যুক্ত করে দেন হাস। যেখানে দেশের বর্তমান পরিস্থিতিতে দূতাবাস কর্মীদের নিরাপদে থাকার নির্দেশনা দেওয়া হয়। খবর বিডিনিউজের।

২০২২ সালের মার্চ থেকে বাংলাদেশে যুক্তরাষ্ট্র রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে আসছিলেন পিটার হাস। ওই বছরের শেষ দিক থেকে নিখোঁজ বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের বাসায় এক কর্মসূচিতে গিয়ে সরকারপন্থি একটি সংগঠনের বিক্ষোভের মধ্যে পড়েন। এরপর সরকারের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রকে নিয়ে নানা সমালোচনামূলক বক্তব্য আসে, অন্যদিকে বিরোধী দলগুলোর পক্ষ থেকে পিটার হাসকে প্রশংসা করে বক্তব্য আসতে থাকে।

দ্বাদশ সংসদ নির্বাচনের আগে আন্দোলনের মধ্যে আওয়ামী লীগ ও বিএনপিকে সংলাপে বসানোর চেষ্টাও করেন হাস। যুক্তরাষ্ট্র দূতাবাস দলগুলোকে চিঠি দিয়ে সংলাপে দূতিয়ালি করার আগ্রহও প্রকাশ করে। হাস নিজে চিঠি নিয়ে যান জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের কাছে।

হাসের এসব ভূমিকায় পক্ষে বিপক্ষে নানা বক্তব্যের মধ্যে পরে তিনি ছুটিতে দেশের বাইরে যান। এর মধ্যে বিএনপি ও সমমনাদের বর্জনের মধ্যেই নির্বাচন হয়, টানা চতুর্থবার ক্ষমতায় আসে আওয়ামী লীগ। পিটার হাসের জায়গায় নতুন দায়িত্ব নিয়ে আসছেন ডেভিড মিল।

পূর্ববর্তী নিবন্ধতৈরি পোশাক শিল্পকে টিকিয়ে রাখতে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে
পরবর্তী নিবন্ধপ্রথম বৈঠকের পর যা জানাল বিচার বিভাগীয় কমিশন