এবার ৭৬ ব্যক্তি ও ৬৫টি প্রতিষ্ঠান পাচ্ছে ট্যাক্স কার্ড

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৮ জানুয়ারি, ২০২১ at ৬:১২ পূর্বাহ্ণ

চট্টগ্রামের উত্তরা মোটর্সের স্বত্বাধিকারী মোহাম্মদ মতিউর রহমান ও বিএসআরএম এর কর্ণধার আলী হোসেন আকবর আলীসহ ৭৬ ব্যক্তি ও ৬৫টি প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড প্রদান করা হচ্ছে।
জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা, ২০১০ (সংশোধিত) অনুযায়ী, সমপ্রতি সাংবাদিকসহ সেরা করদাতা মোট ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামের তালিকা প্রকাশ করেছে এনবিআর। এরই মধ্যে এসংক্রান্ত সরকারি গেজেটও প্রকাশ করা হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আনুষ্ঠানিকভাবে সেরা করদাতাদের সম্মাননা ও ট্যাক্স কার্ড প্রদান করবে। তবে এখনও অনুষ্ঠানের কোন তারিখ নির্ধারণ হয়নি।
ব্যক্তিপর্যায়ে ট্যাক্স কার্ড দিতে ‘বিশেষ শ্রেণী’ এবং ‘আয়ের উৎস বা পেশা’ নামে আলাদা দুটি ভাগ বা শ্রেণী করা হয়েছে প্রজ্ঞাপনে।বিশেষ শ্রেণীর মধ্যে রয়েছে সিনিয়র সিটিজেন, গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী, নারী ও ৪০ বছরের কম বয়সী তরুণ। অন্যদিকে, ‘আয়ের উৎস বা পেশার’ আওতায় ১৩টি শ্রেণীতে রয়েছেন ব্যবসায়ী, বেতনভোগী, চিকিৎসক, সাংবাদিক, আইনজীবী, প্রকৌশলী, স্থপতি, হিসাববিদ, নতুন করদাতা, খেলোয়াড়, অভিনেতা,অভিনেত্রী, শিল্পী (গায়ক,গায়িকা) এবং অন্যান্য। আর কোম্পানি পর্যায়ে করা হয় ব্যাংক, ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, টেলিযোগাযোগ, প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক, জ্বালানি, পাটশিল্প, স্পিনিং ও টেঙটাইল, ওষুধ ও রসায়ন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া, আবাসন, তৈরি পোশাক, চামড়াশিল্প ও অন্যান্য খাতসহ ১৪টি শ্রেণী।
২০১৬ সাল থেকে সেরা করদাতাদের ট্যাঙ কার্ড ও সম্মাননা দিয়ে আসছে এনবিআর। সেরা করদাতা হিসেবে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এবারও ১৪১টি ট্যাঙ কার্ড দেবে এনবিআর।
চট্টগ্রামে সিনিয়র সিটিজেন শ্রেণীতে উত্তরা মোটর্সের মতিউর রহমান এবং বিএসআরএম-এর আলী হোসেন আকবর আলী, প্রতিবন্ধী শ্রেণীতে সুকর্ণ ঘোষ, ব্যবসায়ী শ্রেণীতে রেলওয়ে ম্যান্স সুপার মার্কেটের মোহাম্মদ কামাল, কোম্পানির মধ্যে জ্বালানি শ্রেণীতে স্ট্যাণ্ড রোডের মেঘনা পেট্রোলিয়াম, পদ্মা অয়েল কোম্পানি, ওষুধ ও রসায়ন শ্রেণীতে চট্টগ্রামের কালুরঘাটস্থ ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড, তৈরি পোষাক শ্রেণীতে সিইপিজেড এর ইয়ংওয়ান লিমিটেড, ইউনিভার্সেল জিন্স লিমিটেড, ফার্ম ক্যাটাগরিতে সার্সন রোডের নর্থ হিল এস্টেটের মেসার্স এসএন কর্পোরেশন, ফিরিঙ্গিবাজারের এবি দাশ লেনের মেসার্স সাহারা এন্টারপ্রাইজ সেরা করদাতা নির্বাচিত হয়ে ট্যাঙ কার্ড পাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধসহিংসতা কম, ভালো নির্বাচন হয়েছে : ইসি সচিব
পরবর্তী নিবন্ধসাংবাদিক শ্রেণীতে এবারও সেরা করদাতা এম এ মালেক