এবার ১৪শ হেক্টর জমিতে ৮ হাজার পান বরজ

মহেশখালীর মিষ্টি পান চাষ

ফরিদুল আলম দেওয়ান, মহেশখালী | বৃহস্পতিবার , ২৩ মে, ২০২৪ at ৯:০২ পূর্বাহ্ণ

দেশে মিষ্টি পান চাষের জন্য বিখ্যাত দ্বীপ উপজেলা মহেশখালীর সমতল ভূমিতে মৌসুমী পান চাষে এ বছর পান চাষীরা ঘটিয়েছেন নতুন বিপ্লব। গত বছর মৌসুমী পান বরজে ভালো দাম পাওয়ায় এবছর প্রায় দ্বিগুণ জমিতে পান চাষে নেমেছেন চাষীরা। চলতি মৌসুমে উপজেলার হোয়ানক, কালারমারছড়া, বড় মহেশখালী ও শাপলাপুর এই চারটি ইউনিয়নের ১৪শ হেক্টর জমিতে প্রায় ৮ হাজার পান বরজ করেছেন অন্তত ১৩ হাজার পান চাষী।

পান চাষ মহেশখালী দ্বীপের অধিবাসীদের অন্যতম সুপ্রাচীন পেশা। মহেশখালীর পাহাড়ি এলাকা পান চাষের জন্য বিশেষ উপযোগী হলেও বর্ষার শেষে এই দ্বীপের সমতল ভূমিতে শুরু হয় মৌসুমী পান চাষ। মহেশখালীর পান সারা দেশে বিখ্যাত হওয়ার পিছনের রহস্য হচ্ছেএই দ্বীপের পানে রয়েছে মিষ্টি স্বাদ। মিষ্টি পান ছাড়াও এ দ্বীপে কিছু পরিমাণে সাচি পানের চাষ করা হয়। বিশেষ করে পান চাষের জন্য প্রচুর দক্ষতা ও দীর্ঘদিনের অভিজ্ঞতা দরকার। মহেশখালীতে পান ক্ষেতকে বলা হয়পান বরজ। মহেশখালীর পানের বরজ দু’ধরনেরপাহাড়ি বরজ ও বিল বরজ বা মৌসুমী পান বরজ। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ দ্বীপের প্রায় ১৪০০ হেক্টর জায়গা জুড়ে প্রায় ০৮ (আট) হাজার পান বরজ আছে। পান চাষীর সংখ্যা প্রায় ১৩ (তের) হাজার। মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে পান রপ্তানির মাধ্যমে বাংলাদেশ প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করে।

মহেশখালীর মিষ্টি পান শুধু এ দ্বীপে নয়, সারা বাংলাদেশে অতিথি আপ্যায়নের অপরিহার্য অনুষঙ্গ বলেই চট্রগ্রামের বিখ্যাত শিল্পী শেফালী ঘোষ গেয়েছেন– ‘যদি সুন্দর একখান মুখ পাইতাম মইশখালীর পানর খিলি তারে বানাই খাওয়াইতাম।’ কালারমারছড়া ইউনিয়নের পানচাষী নুরুল ইসলাম বলেন, গত বছর বড় আকারের প্রতিটি পানের বিড়া ৫শ থেকে সাড়ে ৫শ টাকায় বিক্রি হয়েছে। তাই এ বছর গতবছরের তুলনায় প্রায় দ্বিগুণ জমিতে পান চাষ করছেন চাষীরা। বর্তমানে পানের ভালো দাম রয়েছে।

মহেশখালী উপজেলার একমাত্র পান চাষী সমিতির সভাপতি শাহ আলম বলেন, বর্তমান বাজারে পান চাষের যাবতীয় সামগ্রী ও সারের দাম বেড়েছে বিধায় সাধারণ গরিব কৃষকরা পান চাষ করতে পুঁজির অভাবে হিমশিম খাচ্ছেন। তাই তিনি সরকারি ভাবে প্রান্তিক পান চাষীদের সহজ শর্তে ঋণদানের দাবি জানান। তিনি বলেন, ক্ষুদ্র পানচাষীদেরকে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হওয়ার সুযোগ দেয়া প্রয়োজন।

পূর্ববর্তী নিবন্ধউপজেলা চেয়ারম্যান হয়ে দুধ দিয়ে গোসল
পরবর্তী নিবন্ধআইসিসি পরোয়ানা দিলে নেতানিয়াহুকে গ্রেপ্তারে আমরা বাধ্য : নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী