এবার বিশ্বের প্রথম ট্রিলিয়নেয়ার হওয়ার পথে ইলন মাস্ক

| বুধবার , ১১ সেপ্টেম্বর, ২০২৪ at ৯:১৩ পূর্বাহ্ণ

এক ট্রিলিয়ন মানে হচ্ছে এক লাখ কোটি। ডলারের অঙ্কে এত পরিমাণ সম্পদের হিসাব উঠে আসেনি কারো। তবে, সম্ভবত সে দিন ফুরাচ্ছে। ২০২৭ সালের মধ্যে বিশ্বের প্রথম ট্রিলিয়নেয়ার হতে যাচ্ছেন ইলন মাস্ক সমপ্রতি এমনই দাবি করা হয়েছে সম্পদ ট্র্যাকিং গ্রুপের নতুন এক প্রতিবেদনে। ইভি বা বিদ্যুৎচালিত গাড়ি নির্মাতা টেসলা, ব্যক্তিমালিকানাধীন রকেট কোম্পানি স্পেসএক্স ও সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স (সাবেক টুইটার) এর প্রধান হিসেবে ইনফরমা কানেক্ট একাডেমির অনুসন্ধান বলছে, গড়ে বার্ষিক ১১০ শতাংশ হারে সম্পদ বাড়ছে মাস্কের। খবর বিডিনিউজের।

মার্কিন বাণিজ্য প্রকাশনা ব্লুমবার্গএর বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, ২৫১ বিলিয়ন ডলার নিয়ে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিও ছিলেন মাস্ক। একাডেমির ২০২৪ ট্রিলিয়ন ডলার ক্লাবএর প্রতিবেদনের প্রচার শুরু হয়েছে শুক্রবার থেকে। অ্যাকাডেমির বিশ্লেষণে ইঙ্গিত মিলেছে, ভারতের ব্যবসায়িক সংগঠনের প্রতিষ্ঠাতা গৌতম আদানি দ্বিতীয় ট্রিলিয়নেয়ারের মর্যাদা পেতে পারেন। এমনটি ২০২৮ সালে ঘটতে পারে যদি আদানির বার্ষিক প্রবৃদ্ধির হার ১২৩ শতাংশে স্থির থাকে। ২০২৮ সালে ট্রিলিয়নেয়ার হতে পারেন প্রযুক্তি কোম্পানি এনভিডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা জেনসেন হুয়াং এবং ইন্দোনেশিয়ার জ্বালানি ও খনি মোগল প্রাজোগো পাঙ্গেস্তুও।

এদিকে, ২০০ বিলিয়ন ডলার নিয়ে ২০৩০ সালে এক ট্রিলিয়ন ডলার আয়ের পথে রয়েছেন ফরাসি ফ্যাশন ব্র্যান্ড এলভিএমএইচ মোয়েত হেনেসি ও লুই ভুঁইতোএর প্রধান ও বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি বার্না আর্নো। একই বছরের তালিকায় রয়েছেন মেটা সিইও মার্ক জাকারবার্গও। বিশ্বের হাতে গোনা কয়েকটি কোম্পানির বাজার মূল্য এক ট্রিলিয়ন ডলারের বেশি। অগাস্টের শেষের দিকে এই তালিকায় ঢোকে ওয়ারেন বাফেটের মার্কিন বহুজাতিক কোম্পানি বার্কশায়ার হ্যাথওয়ে। ২০২৩ সালের মে মাসে এক ট্রিলিয়ন ডলারের ক্লাবে যোগ দেয় এনভিডিয়া ও জুনে কোম্পানিটির বাজার মূল্য ৩ ট্রিলিয়ন ডলারে গিয়ে পৌঁছায়। মাইক্রোসফটের পর ও অ্যাপলের আগে বিশ্বের দ্বিতীয় মূল্যবান কোম্পানি হিসাবে অবস্থান করছে এনভিডিয়া। তবে মার্কিন গণমাধ্যম সিএনবিসি বলছে, বিশ্বের প্রথম ট্রিলিয়নেয়ার কে হতে পারে এই প্রশ্নটি ১৯১৬ সালে বিশ্বে প্রথম বিলিয়নেয়ারের আবির্ভাবের পর থেকেই মানুষকে মুগ্ধ করে চলেছে। বিশ্বের প্রথম বিলিয়নেয়ার ব্যক্তিটি ছিলেন যুক্তরাষ্ট্রের স্ট্যান্ডার্ড অয়েলএর প্রতিষ্ঠাতা কর্ণধার ও এর সবচেয়ে বড় শেয়ারহোল্ডার জন ডি রকফেলার। তবে বিশ্বের প্রথম ট্রিলিয়নেয়ার কে হবেন এ নিয়ে মুগ্ধতা থাকলেও অনেক শিক্ষাবিদ অঢেল সম্পদের সঞ্চয়কে একটি সামাজিক ব্যাধি হিসাবে দেখেন বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক পত্রিকা গার্ডিয়ান। প্রতিবেদনে হিসাব করা হয়েছে, ৬৬ শতাংশ দরিদ্র মানুষের চেয়ে বিশ্বের এক শতাংশ ধনী মানুষ বেশি কার্বন নিঃসরণের জন্য দায়ী যা চলমান জলবায়ু সংকটের প্রাথমিক চালক।

পূর্ববর্তী নিবন্ধগাজার সেইফ জোনে ইসরায়েলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রের নির্বাচনি জরিপে কে এগিয়ে, হ্যারিস না ট্রাম্প?