এবার চোখে কালো কাপড় বেঁধে আন্দোলনে চারুকলার শিক্ষার্থীরা

চবি প্রতিনিধি | শুক্রবার , ১৭ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:২২ পূর্বাহ্ণ

মূল ক্যাম্পাসে ফেরার দাবিতে এবার চোখে কালো কাপড় বেঁধে অবস্থান কর্মসূচি পালন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। ক্যাম্পাসে মারধরের শিকারের পর এবার ইনস্টিটিউটের বাইরে তারা অবস্থান করেছে। চলমান আন্দোলনের ১০৭তম দিনে গতকাল বৃহস্পতিবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত নগরীর বাদশা মিয়া সড়কে ইনস্টিটিউটের মূল ফটকের বাইরে অবস্থান করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে। এ বিষয়ে শিক্ষকদের সঙ্গে তারা আলোচনার চেষ্টা করেছেন। তবে বেশিরভাগ শিক্ষকই বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমতি ছাড়া আলোচনা করতে রাজি হননি। চারুকলাকে স্থানান্তর বিষয়েও কর্তৃপক্ষের কোনো সদুত্তর পাননি শিক্ষার্থীরা। তাই দাবি আদায়ে তারা বিভিন্ন কর্মসূচি পালন করে যাবেন বলে জানান।

আন্দোলনরত চারুকলার স্নাতকোত্তর বর্ষের শিক্ষার্থী মো. শহীদ বলেন, গত চারপাঁচ দিন ধরে আমরা শিক্ষকদের সঙ্গে আলোচনা করার চেষ্টা করেছিলাম। কয়েকজন শিক্ষক আমাদের সঙ্গে দেখা করলেও বাকিরা কর্তৃপক্ষের সিদ্ধান্ত ছাড়া দেখা করেননি। মো. শহীদ আরও বলেন, শিক্ষার্থীদের ওপর হামলার বিষয়ে তদন্ত কমিটি করেছে প্রশাসন। কিন্তু এ বিষয়ে এখনো কেউ যোগাযোগ করেনি। আমরা বদ্ধপরিকর, আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলমান থাকবে। চারুকলা ইন্সটিটিউটের শিক্ষার্থীরা ২২ দফা দাবিতে গত বছরের ২ নভেম্বর ক্লাস বর্জন করে অবস্থান কর্মসূচি শুরু করেন। শুরুতে তাদের আন্দোলন ইনস্টিটিউটের সংস্কারসহ ২২ দফা থাকলেও পরবর্তীতে তা ক্যাম্পাসে স্থানান্তরের একদফা দাবিতে রূপ নেয়। তবে শর্ত পূরণ না হওয়ায় গত ৩১ জানুয়ারি তারা ফের আন্দোলনে নামেন।

এরপর ২ ফেব্রুয়ারি সংস্কারকাজের জন্য ক্যাম্পাস ও হোস্টেল এক মাসের জন্য বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর মূল ক্যাম্পাসে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। সর্বশেষ ৯ ফেব্রুয়ারি চলমান আন্দোলনে বাধা ও আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ ওঠে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের উপগ্রুপ ভিএক্স (ভার্সিটি এক্সপ্রেস) ও বাংলার মুখের (বিএম) কর্মীদের বিরুদ্ধে।

পূর্ববর্তী নিবন্ধপাঁচ লাখ টাকার প্যাকেজে রোহিঙ্গাদের বিদেশ প্রেরণ
পরবর্তী নিবন্ধমহানগর আ. লীগের শান্তি সমাবেশ কাল