এবার চট্টগ্রাম থেকে হজে যাচ্ছেন সাড়ে পাঁচ হাজার

বয়সসীমায় যাত্রীর সংখ্যা নেমে এসেছে অর্ধেকে চট্টগ্রাম-সৌদি আরব প্রথম ফ্লাইট ১৫ জুন

আজাদী প্রতিবেদন | বুধবার , ৮ জুন, ২০২২ at ৬:১৫ পূর্বাহ্ণ

চট্টগ্রামের হজযাত্রী নেমে এসেছে অর্ধেকে। প্রতিবছর চট্টগ্রাম থেকে গড়ে ১০ হাজারের মতো মানুষ হজে গেলেও এবার যাচ্ছেন সাড়ে ৫ হাজার। আগামী ১৫ জুন চট্টগ্রাম থেকে প্রথম হজ ফ্লাইট সৌদি আরবের উদ্দেশ্যে যাত্রা করবে। এবার চট্টগ্রাম-জেদ্দা এবং চট্টগ্রাম-মদিনায় সর্বমোট ১১টি হজ ফ্লাইট পরিচালিত হবে। বয়সসীমা বেঁধে দেয়ায় হজযাত্রীর সংখ্যা কমে গেছে বলে উল্লেখ করে সূত্র বলেছে, হজযাত্রী কমে যাওয়ায় এদের যাতায়াতে কোনো ধরনের সমস্যা হবে না। নির্ঝঞ্জাটে যাত্রী পরিবহেনর সর্বাত্মক উদ্যোগ নেয়ার কথা বলেছে বাংলাদেশ বিমান।

সামর্থ্যবান মুসলিমের জন্য হজ পালন ফরজ করা হয়েছে। প্রতিবছর হাজারো মানুষ আল্লাহর এই নির্দেশ পালন করতে হজব্রত পালন করেন। করোনাকালে দুই বছর মানুষ হজে যেতে পারেননি। করোনার পর এবার হজের অনুমোদন দেয়া হলেও শর্ত আরোপ করে দেয়া হয়েছে। এতে করে বহু মানুষই রেজিস্ট্রেশন করেও হজে যেতে পারছেন না। ৬৫ বছরের বেশি বয়সীদের হজে যাওয়ার অনুমোদন না থাকায় বাংলাদেশে হজযাত্রীর সংখ্যা অর্ধেকে নেমে এসেছে। বাংলাদেশ থেকে প্রতিবছর এক লাখেরও বেশি মানুষ হজব্রত পালন করতে যান। ২০১৯ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ৩৮ হাজার মানুষ হজব্রত পালন করতে সৌদি আরব গিয়েছিলেন। এবার বাংলাদেশ থেকে সর্বোচ্চ হজযাত্রী ৬০ হাজারেরও কম। একইভাবে প্রতিবছর চট্টগ্রাম থেকে গড়ে ১০ হাজার মানুষ হজে গেলেও এবার এই সংখ্যা নেমে এসেছে সাড়ে ৫ হাজারে। ফলে এদের পরিবহন থেকে হজের আনুষ্ঠানিকতার সবকিছু বেশ সহজ হয়ে উঠেছে।

চট্টগ্রামের সাড়ে ৫ হাজার হজযাত্রীর খুব সামান্য একটি অংশ ঢাকা হয়ে সৌদি আবর যাবেন। তবে বেশিরভাগই যাবেন চট্টগ্রাম থেকে। চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দায় ৯টি ও মদিনায় ২টি হজ ফ্লাইট পরিচালনা করছে বাংলাদেশ বিমান। আগামী ১৫ জুন দুপুর ১টা ৪৫ মিনিটে বাংলাদেশ বিমানের প্রথম হজ ফ্লাইট চট্টগ্রাম থেকে মদিনা যাওয়ার সিডিউল ঘোষণা করেছে। উদ্বোধনী ফ্লাইটে ৪১৯ জন যাত্রী মদিনা যাবেন বলেও বাংলাদেশ বিমান সূত্র জানিয়েছে। পরবর্তীতে বিমান আরো ১০টি হজ্ব ফ্লাইট পরিচালনা করবে। হজ্ব ফ্লাইটের পাশাপাশি নিয়মিত ফ্লাইটেও কিছু কিছু হজ্বযাত্রী পরিবহন করা হবে বলে বিমানের দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে।

এবারের হজ্বযাত্রাসহ আনুষঙ্গিক বিষয় নিয়ে হাব নেতা মজিবুল হক শুক্কুরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এবার কোনো সমস্যা হবে না। বাংলাদেশ বিমান চট্টগ্রাম থেকে ১১টি ফ্লাইট দিয়েছে। এতে করে হজ্বে যাওয়ার জন্য টিকেটের যে আকাল তৈরি হতো তা এবার আর হচ্ছে না। খুবই সহজে টিকেট পাওয়া যাচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ বিমানের চট্টগ্রামের ডিস্ট্রিক্ট ম্যানেজার সজল বড়ুয়া জানান, চট্টগ্রাম থেকে হজ্ব ফ্লাইট শুরু হচ্ছে ১৫ জুন। চট্টগ্রাম থেকে ১১টি ফ্লাইটে হজ্বযাত্রীদের জেদ্দা ও মদিনায় নিয়ে যাওয়া হবে বলেও তিনি উল্লেখ করেন। তিনি বলেন, হজ্বযাত্রীদের সুবিধার বিষয়টি মাথায় রেখে সর্বোচ্চ সেবা দেয়া হবে। টিকেট বা সিডিউল নিয়ে কোনো ধরনের বিশৃঙ্খলা হবে না বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।

পূর্ববর্তী নিবন্ধগেঞ্জি দেখে ফায়ারম্যান রনির লাশ শনাক্ত
পরবর্তী নিবন্ধতদন্ত রিপোর্টের ভিত্তিতে আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে : আইজিপি