এবার এস আলমের দখলমুক্ত এসআইবিএল

| সোমবার , ২৬ আগস্ট, ২০২৪ at ৬:০৪ পূর্বাহ্ণ

সোশ্যাল ইসলামী ব্যাংকের (এসআইবিএল) সাবেক চেয়ারম্যান রেজাউল হককে পরিচালক ও চার জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ করে পরিচালনা পর্ষদ পুনর্গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে ৭ বছর পর চট্টগ্রামভিত্তিক ব্যবসায়ী সাইফুল ইসলাম (এস আলম) প্রভাবমুক্ত হয়েছে ব্যাংকটি। গতকাল রোববার বাংলাদেশ ব্যাংক এই সিদ্ধান্ত নেয়।

আদেশে বলা হয়েছে, আমানতকারী ও ব্যাংকের স্বার্থ রক্ষা এবং ব্যাংকিং সুশাসন নিশ্চিত করা ও জনস্বার্থে ব্যাংক কোম্পানি আইনের ক্ষমতাবলে সোশ্যাল ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ নতুনভাবে গঠনের জন্য পাঁচজনকে পরিচালক ও স্বতন্ত্র পরিচালক পদে নিয়োগ দেওয়া হয়েছে। খবর বিডিনিউজের।

সোশ্যাল ইসলামী ব্যাংকের নতুন পরিচালক হলেন অবসরপ্রাপ্ত মেজর মো. রেজাউল হক। তিনি এই ব্যাংকের একজন উদ্যোক্তা শেয়ারধারী। নতুন স্বতন্ত্র পরিচালকেরা হলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মাকসুদা বেগম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্সের অধ্যাপক এম সাদিকুল ইসলাম, রূপালী ব্যাংকের সাবেক উপব্যবস্থাপনা পরিচালক মো. মোরশেদ আলম খন্দকার এবং হিসাববিদ মো. আনোয়ার হোসেন। নতুন এই পরিচালকদের মধ্য থেকে সোশ্যাল ইসলামী ব্যাংকের নতুন চেয়ারম্যান নিয়োগ করা হবে।

বাংলাদেশ ব্যাংকের আদেশে বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইনের ক্ষমতাবলে সোশ্যাল ইসলামী ব্যাংকের (এসআইবিএল) পরিচালনা পর্ষদ বাতিল করা হয়েছে, যে সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে।

২০১৭ সালে এ ব্যাংকটি দখল নেয় এস আলম গ্রুপ। পরবর্তীতে এ ব্যাংকটির শেয়ার কিনতে থাকে এস আলম গ্রুপ। তাতে বোর্ডে নিজেদের লোক বসায় গ্রুপটি। তারপর থেকেই ব্যাংকটি থেকে ঋণ বের করে নেয় এস আলম গ্রুপ। সেই সকল ঋণ ব্যাংকে আর ফিরে আসেনি। তাতে ব্যাংকটির আর্থিক অবস্থার অবনতি ঘটে। গত দুই বছর ধরে বাংলাদেশ ব্যাংক তারল্য সহায়তা দিয়ে আসছে ইসলামী ধারার ব্যাংকগুলোতে, তার মধ্যে এসআইবিএলও রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসাড়ে ১৫ বছরের সব অস্ত্রের লাইসেন্স স্থগিত, জমার নির্দেশ
পরবর্তী নিবন্ধচসিকের হিসাব রক্ষকের ‘ঘুষ’ নেওয়ার ভিডিও ভাইরাল