এবারও জোটবদ্ধ হয়ে নির্বাচন করবে আওয়ামী লীগ

জোটের কথা বলল তৃণমূল বিএনপি

আজাদী ডেস্ক | রবিবার , ১৯ নভেম্বর, ২০২৩ at ৫:৪৪ পূর্বাহ্ণ

গত তিনটি জাতীয় নির্বাচনের মতো দ্বাদশ সংসদ নির্বাচনেও জোটবদ্ধ হয়ে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। গতকাল শনিবার নির্বাচন ভবনে সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। তিনি বলেন, আওয়ামী লীগ বলেছে, তারা জোটবদ্ধভাবে নৌকা প্রতীক নিয়ে সংসদ নির্বাচন করবে। আর সভাপতির স্বাক্ষরে তারা নমিনেশন দেবে। অন্য এক প্রশ্নের জবাবে অশোক বলেন, কোন কোন দল তাদের (আওয়ামী লীগের) সঙ্গে থাকবে এটা বলা নেই চিঠিতে।

আগামী ৭ জানুয়ারি ভোটের তারিখ দিয়ে যে তফসিল ঘোষণা হয়েছে তাতে অংশগ্রহণকারী দলগুলো জোটবদ্ধ হয়ে লড়তে চাইলে শনিবারের মধ্যেই আনুষ্ঠানিকভাবে জানানোর কথা। খবর বিডিনিউজের।

নির্ধারিত সময়ের মধ্যে মোট ১০টি দলের পক্ষ থেকে জোটবদ্ধ হওয়ার কথা জানিয়ে চিঠি পাওয়ার কথা জানিয়েছে নির্বাচন কমিশন। এর মধ্যে ৯টিই গত নির্বাচনে মহাজোট নামে জোট গঠন করে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টকে মোকাবিলা করেছিল। আওয়ামী লীগ ছাড়া অন্য দলগুলো হলো জাতীয় পার্টি, জাতীয় পার্টিজেপি, বাংলাদেশের সাম্যবাদী দল, জাতীয় সমাজতান্ত্রিক দল, বাংলাদেশের ওয়াকার্স পার্টি, বিকল্প ধারা বাংলাদেশ ও তরীকত ফেডারেশন। এসব দলের মধ্যে সাম্যবাদী দল, ওয়ার্কার্স পার্টি ও গণতন্ত্রী পার্টি নৌকা প্রতীকে ভোট করার কথা জানিয়েছে।

আওয়ামী লীগের নেতৃত্বে মহাজোট করার বিষয়ে জাতীয় পার্টির পক্ষ থেকে যে চিঠিটি এসেছে, সেটি দিয়েছেন দলের পৃষ্ঠপোষক ও জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু যে চিঠি দিয়েছেন, তাতে আবার বলা হয়েছে, জাতীয় পার্টির মনোনয়ন দেবেন চেয়ারম্যান জি এম কাদের। জোটবদ্ধ নির্বাচনের বিষয়ে কোনো কিছুর উল্লেখ নেই তাতে। দুটো চিঠির মধ্যে কোন চিঠিটি আমলে নেওয়া হবে, এই প্রশ্নে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব বলেন, এটা কমিশন দেখবে। দলের সাইনিং অথরিটি (সই করার ক্ষমতা) কারএই প্রশ্নে তিনি বলেন, নরমালি দলের চেয়ারম্যান, সাধারণ সম্পাদক বা মহাসচিব সাইনিং অথরিটি হয়। এটা (জাপার বিষয়টি) কমিশনকে বলতে হবে।

আওয়ামী লীগের শরিক বা সাবেক জোটের শরিক ছাড়া অন্য যে দলটি জোটবদ্ধ হওয়ার কথা বলেছে, সেটি হলো তৃণমূল বিএনপি। বিএনপির সাবেক নেতারা দলটি গড়ে তুলেছেন।

তৃণমূল বিএনপির মহাসচিব তৈমূর আলম খন্দকার প্রধান নির্বাচন কমিশনারকে চিঠি দিয়ে জানিয়েছেন, তাদের জোটের প্রার্থীরা তৃণমূলের প্রতীক ‘সোনাশি আঁশ’ ব্যবহার করবেন। এ বিষয়ে প্রয়োজনীয় সহায়তা দিতে ইসিকে অনুরোধ জানানো হয়। তিনি বলেন, আমরা একটা চিঠি দিয়েছি প্রগতিশীল ইসলামী জোটের প্রার্থী নিয়ে জোট করার জন্য। আমাদের দল সবার জন্য উন্মুক্ত, কেউ এলে তাদেরকে নিয়ে জোট করব।

পূর্ববর্তী নিবন্ধবীমা খাত নাজুক
পরবর্তী নিবন্ধনাছির ও শফর আলী নিলেন নগরীর ৩ আসন থেকে