এবারও চট্টগ্রামের তিনজন পাচ্ছেন বাংলা একাডেমি পুরস্কার

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ২৬ জানুয়ারি, ২০২৩ at ৮:১৭ পূর্বাহ্ণ

২০২১ সালের মতো এবারও চট্টগ্রামের তিনজন লেখক পাচ্ছেন বাংলা একাডেমি পুরস্কার। তাঁরা হলেন মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় মুহাম্মদ শামসুল হক, নাটকে মিলন কান্তি দে এবং অনুবাদে আলম খোরশেদ। মুহাম্মদ শামসুল হক ও মিলন কান্তি দে’র জন্ম পটিয়ায়। আর আলম খোরশেদের জন্ম কুমিল্লায় হলেও দীর্ঘদিন ধরে তিনি চট্টগ্রামেই বসবাস করছেন।

মুহাম্মদ শামসুল হকের জন্ম পটিয়া উপজেলার আল্লাই গ্রামে ১৯৫৬ সালে। তাঁর বইয়ের মধ্যে উল্লেখযোগ্য ‘চট্টগ্রামে বঙ্গবন্ধু ও তাঁর সঙ্গীরা’, ‘চোখে দেখা ৭১’, ‘স্বাধীনতার বিপ্লবী অধ্যায় বঙ্গবন্ধু ও অন্যান্য ৪৭৭১’ প্রভৃতি। মিলন কান্দি দে’কে বলা হয় ‘যাত্রার নিরন্তর যোদ্ধা’। তাঁর জন্ম ১৯৪৮ সালে পটিয়ার ছনহরা গ্রামে। তাঁর রচিত পালার মধ্যে আছে ‘দাতা হাতেম তাই’, ‘বিদ্রোহী নজরুল’, ‘বাংলার মহানায়ক’ ইত্যাদি। প্রাবন্ধিক, অনুবাদক ও সংস্কৃতিসংগঠক আলম খোরশেদের জন্ম ১৯৬০ সালে। সালমান রুশদির ‘দ্য জাগুয়ার স্মাইল’, ভার্জিনিয়া উলফের ‘নিজের একটি কামরা’ প্রভৃতি তাঁর অনূদিত গ্রন্থ।

প্রসঙ্গত, ২০২১ সালে চট্টগ্রামের তিনজন বাংলা একাডেমি পুরস্কার পেয়েছিলেন। তারা হলেন কথাসাহিত্যে বিশ্বজিৎ চৌধুরী, কবিতায় আসাদ মান্নান ও বিমল গুহ।

বিডিনিউজ জানায়, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ১৫ জন। গতকাল বুধবার একাডেমি ২০২২ সালের পুরস্কারের জন্য তাদের নাম ঘোষণা করে। বাংলা একাডেমির জনসংযোগ বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তদের তালিকা প্রকাশ করে।

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার কমিটি ২০২২এর সদস্যের সম্মতিক্রমে এবং বাংলা একাডেমি নির্বাহী পরিষদের অনুমোদনক্রমে সাহিত্য পুরস্কার ২০২২ ঘোষণা করা হলো। ১০ বিভাগে ১৫ জনকে এবার এ পুরস্কার দেওয়া হবে।

পুরস্কারপ্রাপ্তরা হলেন, কবিতায় ফারুক মাহমুদ ও তারিক সুজাত, কথাসাহিত্যে তাপস মজুমদার ও পারভেজ হোসেন, প্রবন্ধ/গবেষণায় মাসুদুজ্জামান, অনুবাদে আলম খোরশেদ, নাটকে মিলন কান্তি দে ও ফরিদ আহমদ দুলাল, শিশুসাহিত্যে ধ্রুব এষ, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় মুহাম্মদ শামসুল হক, বঙ্গবন্ধুবিষয়ক গবেষণায় সুভাষ সিংহ রায়, বিজ্ঞান/কল্পবিজ্ঞান/পরিবেশ বিজ্ঞানে মোকারম হোসেন, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনীতে ইকতিয়ার চৌধুরী, ফোকলোরে আবদুল খালেক ও মুহম্মদ আবদুল জলিল।

অমর একুশে বইমেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে তাদের এ পুরস্কার প্রদান করবেন। ২০২১ সালের জন্য গতবার ১১ বিভাগে ১৫ জন এ পুরস্কার পেয়েছিলেন। তিন বছর পর এবার বইমেলা ১ ফেব্রুয়ারি শুরু হচ্ছে। ১৯৫৫ সালে বাংলা একাডেমি প্রতিষ্ঠার ৫ বছর পর ১৯৬০ সাল থেকে নিয়মিতভাবে এ পুরস্কার দিয়ে আসছে একাডেমি।

পূর্ববর্তী নিবন্ধরাষ্ট্রপতি নির্বাচন ১৯ ফেব্রুয়ারি
পরবর্তী নিবন্ধনাসায় সুযোগ পেলেন চট্টগ্রামের আদিবা