বিডিআর কল্যাণ পরিষদ চট্টগ্রামের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

| মঙ্গলবার , ১০ সেপ্টেম্বর, ২০২৪ at ১০:২৪ অপরাহ্ণ

বিডিআর বিদ্রোহের ঘটনায় চাকরিচ্যুত সদস্যদের পুনর্বহাল ও হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত চেয়ে মানববন্ধন ও জেলা প্রশাসকের মাধ্যমে আইন ও স্বরাষ্ট্র উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান করেছে বিডিআর কল্যাণ পরিষদ, চট্টগ্রাম।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) নগরীর কোর্ট হিলের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন ও অতিরিক্ত জেলা প্রশাসক মো. সাদি উর রহিম জাদিদের হাতে এ স্মারকলিপি প্রদান করা হয়।

মানববন্ধনে তারা বলেন, ২০০৯ সালে ২৫ ও ২৬ ফেব্রুয়ারি ঘটে যাওয়া ইতিহাসের নারকীয় হত্যাযজ্ঞের তীব্র নিন্দা ও সেই সময়ে গঠিত প্রহসনের বিশেষ আদালতের সমস্ত কার্যক্রম নির্বাহী আদেশের মাধ্যমে বাতিলের দাবি জানান।

এ সময় বক্তারা তাদের উপর নির্যাতনের বর্ণনা এবং দীর্ঘদিনের মানবেতর জীবন যাপনের কথা উল্লেখ করে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার সুদৃষ্টি কামনা করেন।

এ সময় উপস্থিত ছিলেন বিডিআর কল্যাণ পরিষদ চট্টগ্রামের উপদেষ্টা মো. আব্দুল হাকিম ও মো. শাহজাহান, বিডিআর কল্যাণ পরিষদ চট্টগ্রামের প্রধান সমন্বয়ক শম্ভু নাথ সেন, বিডিআর কল্যাণ পরিষদ ঢাকার সভাপতি ফয়জুল আলম, ঢাকার সমন্বয়কারী বিশ্বজিৎ দাশ, ঢাকার লেয়াজোঁ কমিটির সমন্বয়ক সোহেলসহ চট্টগ্রাম জেলার অন্যান্য চাকুরিচ্যুত বিডিআর সদস্যরা।

স্মারকলিপিতে বলা হয় ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি তৎকালীন প্রধানমন্ত্রী এবং প্রভাবশালী নেতাদের পরোক্ষ মদদে পিলখানায় হত্যাযজ্ঞের ঘটনা ঘটে এবং সমগ্র বিডিআর’এ সহিংসতা ছড়িয়ে পড়ে। সরকারের সংশ্লিষ্টতা আড়াল করার অভিপ্রায়ে ঘটনাটি ভিন্ন খাতে প্রবাহিত করে অনেক বিডিআর সদস্যদেরকে এক সাজানো আদালতের মাধ্যমে চাকরিচ্যুত, বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং জরিমানা করা হয়। সাজানো আদালতে আসামিদের পক্ষে আইনজীবী নিয়োগে বাধা প্রদান করা হয়, ফলে আসামিরা ন্যায্য বিচার থেকে সম্পূর্ণরুপে বঞ্চিত হয়।

পূর্ববর্তী নিবন্ধনাফনদীতে যাত্রীবাহী ট্রলারে আবারও মিয়ানমারের গুলি
পরবর্তী নিবন্ধছাত্র আন্দোলনে নিহত শহীদ ওয়াসিমের কবর জিয়ারতে বিএনপি নেতৃবৃন্দ