এত মৃত রাজকাঁকড়া ভেসে আসার কারণ কি

কক্সবাজার প্রতিনিধি | শনিবার , ১১ জুন, ২০২২ at ৬:৪৫ পূর্বাহ্ণ

কক্সবাজার সৈকতে মাঝেমধ্যে ভেসে আসে বিরল প্রজাতির নানা সামুদ্রিক প্রাণীর মৃতদেহ। এরই ধারাবাহিকতায় গত এক সপ্তাহ ধরে শহরের বিমানবন্দর সংলগ্ন সমুদ্র তীরে প্রতিদিন ভেসে আসছে অসংখ্য মৃত ও মুমূর্ষু রাজকাঁকড়া। এ নিয়ে বিজ্ঞানীদের মাঝে তৈরি হয়েছে উদ্বেগ। দাবি উঠেছে তদন্তের।

স্থানীয়রা জানান, একসময় কক্সবাজারসহ দেশের বিভিন্ন সমুদ্র উপকূলের জোয়ারভাটা অঞ্চলে ঝাঁকে ঝাঁকে রাজকাঁকড়া দেখা যেত। কিন্তু সাম্প্রতিককালে এ প্রাণীটি আশঙ্কাজনক হারে কমতে শুরু করেছে।

আন্তর্জাতিক প্রকৃতি সংরক্ষণ সংস্থা আইইউসিএনের পর্যবেক্ষণে বাংলাদেশে প্রাণীটির অবস্থান লাল তালিকায়। বিশ্বব্যাপী এ প্রাণীটিকে রক্ষায় সচেতনতা গড়ে তুলতে ২০২০ সাল থেকে প্রতিবছর ২০ জুন বিশ্ব হর্সশো ক্র্যাব ডে পালন করা হয়। এর আগের বছর দেশের মূল্যবান এ প্রাণীটির অর্থনৈতিক ও পরিবেশগত গুরুত্ব নিয়ে দেশে প্রথমবারের মতো দৈনিক আজাদীতে একটি অনুসন্ধানী ও লিড প্রতিবেদন প্রকাশিত হয়, যেটি সারা দেশে চাঞ্চল্যের সৃষ্টি করে। এরপর গতবছর থেকে হর্সশো ক্র্যাব নিয়ে গবেষণা শুরু করেছে দেশের দুটি সরকারি প্রতিষ্ঠান। এগুলো হলো বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউট (বিএফআরআই) ও বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউট (বোরি)। এছাড়া বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানও গবেষণা শুরু করেছে বলে জানা গেছে।

বিএফআরআইর কক্সবাজারস্থ সামুদ্রিক মৎস্য ও প্রযুক্তি কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুর রহমান মৃত রাজকাঁকড়া ভেসে আসার বিষয়ে বলেন, এটি রহস্যজনক, তদন্ত হওয়া প্রয়োজন। তিনি বলেন, নীল রক্তের লোভে সারা বিশ্বেই প্রাণীটিকে হত্যা করা হচ্ছে। আমাদের পরিবেশেও সাম্প্রতিককালে প্রাণীটির বিচরণ কমে যাওয়ায় এ নিয়ে অনেকের মাঝে নানা সন্দেহ তৈরি হয়েছে। তবে আমরা এখন এ নিয়ে পরীক্ষাগারে গবেষণা করছি। এ প্রসঙ্গে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউট (বোরি) এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) সাঈদ মাহমুদ বেলাল হায়দার বলেন, এখন সাগরে ট্রলার নেই, নদীতেও জাল নেই। তাই বলা যাচ্ছে না এটি জেলেদের জালে ধরা পড়ে মারা পড়েছে। সুতরাং কী কারণে এতো রাজকাঁকড়া একসঙ্গে মারা গেল; তা কি প্রাকৃতিক না অন্য কোনো কারণে মারা গেল, তা নিয়ে তদন্ত হওয়া উচিত।

পূর্ববর্তী নিবন্ধচবিতে ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন
পরবর্তী নিবন্ধনির্বিঘ্নে হজ কার্যক্রম সম্পাদনে আজও খোলা থাকবে ব্যাংক