এখন আমাদের স্বপ্ন স্মার্ট বাংলাদেশ

ডিজিটাল উদ্ভাবনী মেলার সমাপনীতে জেলা প্রশাসক বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস শ্রেষ্ঠ ই-সেবা প্রদানকারী প্রতিষ্ঠান

আজাদী প্রতিবেদন | বুধবার , ২১ ডিসেম্বর, ২০২২ at ৬:২৩ পূর্বাহ্ণ

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। ২০০৮ সালে নির্বাচনী ইশতেহারে প্রধানমন্ত্রী এদেশকে ক্ষুধা ও দারিদ্রমুক্ত সুখী-সমৃদ্ধশালী ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছিলেন। ২০০৯ সালে তিনি ক্ষমতায় এসে সেবা জনগণের দৌরগোড়ায় পৌঁছে দিতে তথ্য প্রযুক্তির ব্যবহারকে ঢেলে সাজিয়েছেন। তথ্য প্রযুক্তির কারণে মানুষ ঘরে বসেই তাদের যাবতীয় কাঙ্ক্ষিত সেবা পাচ্ছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ ডিজিটাল হয়েছে। এখন আমাদের স্বপ্ন স্মার্ট বাংলাদেশ গড়া। এজন্য সরকারের সকল দপ্তরকে সেবার মানসিকতা নিয়ে এগিয়ে আসতে হবে।

গতকাল নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়ামে দুদিনব্যাপী ডিজিটাল উদ্ভ্ভাবনী মেলার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন। মেলায় ক্যাটাগরিভিত্তিক নির্বাচিত স্টলগুলোর মধ্যে শ্রেষ্ঠ ই-সেবা প্রদানকারী প্রতিষ্ঠান নির্বাচিত হয় চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস।

জেলা প্রশাসক বলেন, জনগণের হয়রানি রোধ ও সরকারি সেবা কীভাবে সহজ করা হয়েছে তা জনগণকে জানানোর জন্য সারা দেশে ডিজিটাল উদ্ভাবনী মেলার আয়োজন। তাই জনগণের কাঙ্ক্ষিত সেবা নিশ্চিত করতে হলে তথ্য প্রযুক্তি ব্যবহারের কোনো বিকল্প নেই। প্রধানমন্ত্রীর নেতৃত্বে তাঁর সুযোগ্য পুত্র প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের নিরলস প্রচেষ্টায় তথ্য প্রযুক্তিতে দেশ অনেক দূর এগিয়ে গেছে। ডিজিটালাইজেশনের এ যুগে নতুন প্রজন্ম মেধা ও দক্ষতাকে কাজে লাগাতে পারলে ২০৪১ সালের মধ্যে বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত বাংলাদেশ গড়া সম্ভব হবে।

তিনি বলেন, ডিজিটাল প্রযুক্তির কারণে আমরা ঘরে বসে পাসপোর্ট সেবা, ভূমির নামজারী, বিদেশ গমনের তথ্যসহ সকল ধরনের সরকারি সেবা দ্রুত ভোগ করছি। জনগণের সেবা নিশ্চিত করা সাংবিধানিক অধিকার। মানুষ যাতে কম খরচে, কম সময়ে ও ভোগান্তি ছাড়াই সহজে সরকারি সেবা ভোগ করতে পারে সেই লক্ষ্যে সরকার কাজ করছে। এতে করে জনগণ তাদের কাঙ্ক্ষিত সেবা পাচ্ছে।

জেলা প্রশাসন কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) মো. বদিউল আলমের সভাপতিত্বে ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্তের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার (এসপি) এস এম শফিউল্লাহ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. রাশেদ মোস্তফা। বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু রায়হান দোলন।

উল্লেখ্য, সরকারের ২২টি দপ্তরের অংশগ্রহণে গত মঙ্গলবার দুদিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু হয়।

পূর্ববর্তী নিবন্ধউসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরি লিমিটেডের সাধারণ সভা
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা