এক মাসের মধ্যে ছাড়া হবে বাঘসহ নানা প্রাণী

নাইট সাফারি পার্ক সপ্তম দিনের অভিযানে সীমানায় পিলার স্থাপন

সীতাকুণ্ড প্রতিনিধি | শনিবার , ১৩ আগস্ট, ২০২২ at ৭:৩২ পূর্বাহ্ণ

সীতাকুণ্ড উপজেলার জঙ্গল সলিমপুরে দক্ষিণ এশিয়ার প্রথম নাইট সাফারি পার্কের সীমানা বেষ্টনীতে পিলার স্থাপনসহ নিরাপত্তা চেকপোস্টের জায়গা নির্ধারণের কাজ শুরু হয়েছে। গতকাল শুক্রবার নাইট সাফারি পার্কের জন্য উদ্ধারকৃত ৫৭.৫০ একর জায়গার চারদিকে সীমানা বেষ্টনী পিলার নির্মাণের কাজ শুরু হয়েছে। এ ছাড়া নিরাপত্তা চেকপোস্টের জায়গা নির্ধারণ করা হয়েছে। গতকাল প্রশাসনের কর্মকর্তারা জঙ্গল সলিমপুরের আলীনগরে সপ্তম দিনের মত অভিযানে যান। তারা জানান, আগামী এক মাসের মধ্যে পার্কে বাঘসহ নানা রকম প্রাণী ছাড়া হবে।
প্রশাসনিক কর্মকর্তারা জানান, গতকাল সন্ধ্যা পর্যন্ত ওই এলাকায় ২৫টি সীমানা পিলার স্থাপন করা হয়। আলীনগরের প্রবেশ মুখে সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক জারিকৃত গণ-বিজ্ঞপ্তি সাঁটানো সাইনবোর্ড স্থাপন করা হয়েছে। জঙ্গল সলিমপুর ও আলীনগরে অবৈধ বসতি নির্মাণ, অবৈধ পাহাড় কাটা রোধে নিরাপত্তা চৌকি স্থাপনের জন্য ২টি খাস জায়গা নির্ধারণ করা হয়। তার মধ্যে বায়েজিদ লিংক রোড হতে জঙ্গল সলিমপুর প্রবেশের মুখে এবং আরেকটি জঙ্গল সলিমপুর হতে আলীনগর প্রবেশের মুখে। এ নিরাপত্তা চৌকি দুটিতে যৌথ বাহিনীর সদস্যগণ দায়িত্ব পালন করবেন। এ ছাড়া ব্যবস্থাপনা কমিটির জন্যও একটি জায়গা নির্ধারণ করা হয়েছে। সেখানে নির্বাহী ম্যাজিস্ট্রেট, পরিবেশের কর্মকর্তা ও আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের অফিস কক্ষ স্থাপন করা হবে। গতকাল অভিযানে জঙ্গল সলিমপুরে থাকা রড, সিমেন্ট, বালুর দোকান সমূহ বন্ধ করে দেয়া হয়। অভিযানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ নাজমুল আহসান, উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহাদাত হোসেন, সহকারী কমিশনার (ভূমি) মোঃ আশরাফুল আলম, নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ তৌহিদুল ইসলাম, নু এমং মারমা, মিজানুর রহমান, মোঃ মাসুদ রানা ও অফিসার্স ইনচার্জ আবুল কালাম আজাদ।
সহকারী কমিশনার (ভূমি) মোঃ আশরাফুল আলম বলেন, জঙ্গল সলিমপুরে হবে দক্ষিণ এশিয়ার প্রথম ‘নাইট সাফারি পার্ক’। এ সাফারি পার্কে থাকবে সিঙ্গাপুরের জুরং বার্ড পার্কের আদলে ‘নাইট জু’। নাইট সাফারি পার্কের জন্য ৫৭.৫০ একর জায়গার সীমানা বেষ্টনি নির্মাণের কাজ আজ (গতকাল) থেকে শুরু করা হয়েছে। আগামী এক মাসের মধ্যেই এখানে বাঘ, চিত্রা হরিণ, অজগর সাপ, কুমির সহ নানা রকম পশু প্রাণী অবমুক্ত করে একটি দৃষ্টিনন্দন সাফারি পার্ক নির্মাণ করা হবে।
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ শাহাদাত হোসেন বলেন, প্রকৃত ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসন করে পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।
উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহাদাত হোসেন বলেন, জঙ্গল সলিমপুর ও আলীনগরে শুক্রবার সপ্তম দিনের মত অভিযান পরিচালনা করা হয়েছে। সরকারের মহাপরিকল্পনা খুব দ্রুত বাস্তবায়নের প্রাথমিক পদক্ষেপ হিসেবে এই অভিযান।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষা ও চিকিৎসা পেলে অটিস্টিক শিশুরাও দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে
পরবর্তী নিবন্ধমেডিকেল অফিসার পদে নিজ এলাকায় অগ্রাধিকার