এক বিষয়ে অংশ না নিয়েও জিপিএ-৫ পেল দুই ছাত্রী

চট্টগ্রাম বোর্ডে এসএসসি পরীক্ষা

আজাদী প্রতিবেদন | রবিবার , ৯ জুন, ২০২৪ at ৭:৪৬ পূর্বাহ্ণ

এসএসসি পরীক্ষায় এক বিষয়ে অংশ না নিয়েও চট্টগ্রামে চলতি বছর জিপিএ৫ পেয়েছে দুই ছাত্রী। ঘটনাটি জানাজানি হলে চাঞ্চল্যের সৃষ্টি হয়। চট্টগ্রাম শিক্ষা বোর্ড বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার উদ্যোগ নিয়েছে।

বোর্ড সূত্র জানিয়েছে, বাঁশখালীর চাম্বল উচ্চ বিদ্যালয়ের দুই শিক্ষার্থী গত ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষায় অংশ নেয়নি। পরীক্ষা শেষ হওয়ার পরে তারা হলে আসে। উক্ত বিষয়ের এমসিকিউ পরীক্ষায় অংশগ্রহণ না করলেও গত ১২ জুন প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফলে ওই দুই ছাত্রী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে জিপিএ৫ পেয়ে পাস করে। চাম্বল উচ্চ বিদ্যালয় থেকে গত বছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ৩০৩ জন শিক্ষার্থী। এদের মধ্যে ৩ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। পাস করে মোট ২৭৬ জন। এদের মধ্যে দুই ছাত্রী আইসিটি বিষয়ের এমসিকিউর পরীক্ষা না দিয়েও পাস করে।

এ বিষয়ে চাম্বল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহাম্মদ রেজাউল করিম গতকাল আজাদীকে বলেন, দুই পরীক্ষার্থী গত ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষায় অংশ নিতে পারেনি। কিন্তু কোথাও একটি ভুলের কারণে তারা পাস করেছে বলে ফল প্রকাশিত হয়। আমাদের তিনজন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। তাই বিষয়টি আমাদের নজরে আসেনি।

তিনি বলেন, উক্ত পরীক্ষার্থীরা এমসিকিউ পরীক্ষা না দিলেও তাদের ওই বিষয়ের প্র্যাকটিক্যাল পরীক্ষার মার্কস আগেই কেন্দ্রে প্রেরণ করা হয়েছিল। নিয়মমাফিক কেন্দ্র থেকে অনুপস্থিত শিক্ষার্থীদের প্র্যাকটিক্যাল মার্কস বোর্ডে প্রেরণের কথা নয়। এখানে কী হয়েছে বুঝতে পারছি না। বোর্ড বিষয়টি অনুসন্ধান করছে। আসল সত্য বেরিয়ে আসবে।

কেন্দ্র সচিব রতন চক্রবর্তী গতকাল আজাদীকে বলেন, চাম্বল উচ্চ বিদ্যালয়ের দুজন ছাত্রীর পরীক্ষায় অংশ না নিয়েও পাস করার বিষয়টি জানতে পেরেছি। আমাকে বোর্ডে ডাকা হয়েছিল। আমি গিয়ে পরীক্ষার পর যেসব তথ্য বোর্ডে প্রেরণ করেছি সেগুলো দিয়ে এসেছি। ভুলটা ঠিক কোথায় হয়েছে বুঝতে পারছি না।

এ ব্যাপারে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যানসহ শীর্ষ কর্মকর্তাদের দফায় দফায় ফোন করেও পাওয়া যায়নি। নাম প্রকাশ না করার শর্তে একজন কর্মকর্তা বলেন, দেড় লাখের বেশি পরীক্ষার্থীর রেজাল্ট নিয়ে কাজ করেছে কম্পিউটার বিভাগ। এখানে কোথাও ইনপুট দিতে গিয়ে ভুল হয়েছে। তবে ফলাফল প্রকাশের এক মাস অতিক্রান্ত না হওয়ায় এখনো সংশোধনের সুযোগ রয়েছে। বোর্ড বিষয়টি নিয়ে কাজ করছে।

পূর্ববর্তী নিবন্ধএসএমএস পাঠিয়ে ১৫ লাখ টাকা চাঁদা দাবি, যুবক গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধকর্ণফুলীর চরে বর্জ্য শোধনাগার ভালো ফল আনবে না