এক বছর পর বন্দীর সাথে দর্শনার্থীর সাক্ষাৎ শুরু

চট্টগ্রাম কারাগার

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২ মার্চ, ২০২১ at ১০:৪২ পূর্বাহ্ণ

করোনা ভাইরাসের কারণে প্রায় এক বছর ধরে বন্ধ ছিল কারাগারে বন্দীর সাথে দর্শনার্থীর সাক্ষাৎ। অবশেষে কারা অধিদপ্তরের প্রস্তাবের প্রেক্ষিতে মন্ত্রণালয়ের আদেশ অনুযায়ী বন্দীর সাথে দর্শনার্থীর সাক্ষাতের অনুমতি দেওয়া হয়েছে। গতকাল সোমবার প্রথম দিনে ২ হাজার ৪০০ জন বন্দীর সাথে দেখা করেছেন দর্শনার্থীরা।
বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. শফিকুল ইসলাম খান।
চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার সূত্র জানায়, স্বাস্থ্যবিধি মেনে বন্দীর সাথে দর্শনার্থীর সাক্ষাতের জন্য মোট ৯৬টি বুথ স্থাপন করা হয়েছে। এসব বুথের প্রত্যেকটিতে একজন বন্দীর সাথে একজন দর্শনার্থী সাক্ষাতের সুযোগ পাচ্ছেন। এক্ষেত্রে সকল দর্শনার্থী ও বন্দীদের জন্য স্বাস্থ্যবিধি বাধ্যতামূলক করা হয়েছে। মাস্ক ছাড়া কোনো দর্শনার্থী কারা অভ্যন্তরে প্রবেশ করতে পারছেন না।
কারাগার সূত্র আরো জানায়, ইতোমধ্যে কারা অভ্যন্তরে দর্শনার্থীদের জন্য আলাদা বসার ব্যবস্থা করা হয়েছে। তাদের দেখাশোনা করার জন্য দায়িত্ব দেয়া হয়েছে ৯ জন কারারক্ষীকে। তারা কারাগারের বন্দী ও তাদের সাথে সাক্ষাৎ করতে আসা দর্শনার্থীদের নাম-ঠিকানা নেওয়ার কাজ করেন। একপর্যায়ে সিরিয়াল অনুযায়ী মাইকে ডেকে দর্শনার্থীকে বুথে নিয়ে যাওয়া হয়। সেখানে বন্দীর সাথে দর্শনার্থীর সাক্ষাৎ হয়।
উল্লেখ্য, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বন্দীর ধারণক্ষমতা পুরুষ ও নারী মিলিয়ে ২ হাজার ২৪৯ জন। এর মধ্যে পুরুষ ২ হাজার ১১৪ জন ও নারী ১৩৫ জন। তবে সব মিলিয়ে গতকাল বন্দী ছিল ৬ হাজার ৯০০ জন, যেটি ধারণক্ষমতার তিনগুণেরও বেশি। এর মধ্যে একজন আমৃত্যু দণ্ডপ্রাপ্ত, ৮৩ জন মৃত্যুদণ্ডপ্রাপ্ত ও ৫০০ জন কয়েদি। বাকিরা হাজতি আসামি।

পূর্ববর্তী নিবন্ধসেরা আয়কর দাতার সম্মাননা পেলেন লায়ন কাজী আকরাম উদ্দিন
পরবর্তী নিবন্ধবীমা নিয়ে অনিয়ম ও দুর্নীতি এড়াতে সতর্ক থাকতে হবে : প্রধানমন্ত্রী