এক বছরে বিএসসির মুনাফা বেড়েছে সাড়ে ৩০ কোটি টাকা

আরো ৬ জাহাজ যুক্ত করার পরিকল্পনা

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৯ জানুয়ারি, ২০২২ at ১০:৫১ পূর্বাহ্ণ

রাষ্ট্রায়ত্ত জাহাজ পরিচালনাকারী প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) ৭২ কোটি ২ লাখ টাকা নিট মুনাফা হয়েছে। আর এক বছরে প্রতিষ্ঠানটির মুনাফা বেড়েছে ৩০ কোটি ৫৫ লাখ টাকা। এছাড়া বিএসসির বহরে আরো ছয়টি নতুন জাহাজ যুক্ত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এর মধ্যে দুটি বাল্ক ক্যারিয়ার, দুটি মাদার ট্যাংকার ও দুটি মাদার প্রডাক্ট অয়েল ট্যাংকার।
সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় গতকাল মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক কমডোর সুমন মাহমুদ সাব্বির। দুপুরে বিএসসি ভবনে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। আগামী ২৭ জানুয়ারি অনলাইনে অনুষ্ঠেয় বিএসসির ৪৪তম বার্ষিক সাধারণ সভা উপলক্ষে গতকাল এই মতবিনিময় সভার আয়োজন করা হয়। কমডোর সুমন মাহমুদ সাব্বির বলেন, ২০২০-২১ অর্থবছরে বিএসসির মোট আয় ৩২২ কোটি ৯৭ লাখ টাকা। এর মধ্যে পরিচালনা আয় ২৭৪ কোটি ২৭ লাখ টাকা। অন্যান্য খাতে আয় ৪৮ কোটি ৭০ লাখ টাকা। পরিচালনা ব্যয় ১৬০ কোটি ২২ লাখ, প্রশাসনিক ও আর্থিক খাতে ব্যয় ৬৭ কোটি ৫ লাখ। মোট ব্যয় ২২৭ কোটি ২৭ লাখ টাকা। নিট মুনাফা ৭২ কোটি ০২ লাখ টাকা, যা আগের বছরের চেয়ে ৩০ কোটি ৫৫ লাখ টাকা বেশি। এর আগের বছর কর সমন্বয়ের পর নিট মুনাফা ছিল ৪১ কোটি ৪৭ লাখ টাকা। এবার শেয়ারহোল্ডারদের নিট লাভ থেকে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সুপারিশ করা হয়েছে।
তিনি বলেন, বিএসসিকে বর্তমান অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে হবে। এ বিষয়ে এখনই আমরা দৃঢ় প্রত্যয়ী। সরকারের সক্রিয় সহায়তা ও দিকনির্দেশনায় ঘুরে দাঁড়ানোর প্রক্রিয়া আমরা শুরু করেছি। এখন শুধু সামনে এগিয়ে যাওয়ার পালা। নির্ধারিত সময়ে প্রয়োজনীয় সংখ্যক জাহাজ সংগ্রহ ও সেগুলোর সুষ্ঠু পরিচালনাই আমাদের মুখ্য উদ্দেশ্য। রাষ্ট্রীয় সংস্থা হিসেবে দেশের সব সরকারি সংস্থার আমদানি পণ্য বিএসসির মাধ্যমে পরিবহন করার আহ্বান জানান তিনি।
সভায় উপস্থিত ছিলেন বিএসসির নির্বাহী পরিচালক (বাণিজ্য) ড. পীযুষ দত্ত, নির্বাহী পরিচালক (প্রযুক্তি) মোহাম্মদ ইউসুফ, সচিব মুহম্মদ আশরাফ হোসেন, মহাব্যবস্থাপক (প্রশাসন) মো. আশরাফুল আমিন, মহাব্যবস্থাপক (ওয়ার্কশপ) মো. আহসান উল করিম, উপমহাব্যবস্থাপক মো. আজমগীর, ক্যাপ্টেন জামাল হোসেন তালুকদার, মহাব্যবস্থাপক মো. জিয়াউর রহমান চৌধুরী, ক্যাপ্টেন আমীর মো. আবু সুফিয়ান, মঈন উদ্দিন আহাম্মদ মজুমদার ও ক্যাপ্টেন মো. মুজিবুর রহমান।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা এখনো ভাবছি না : শিক্ষামন্ত্রী
পরবর্তী নিবন্ধআজ থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট