এক টাকায় পুজোর বাজার

চট্টগ্রামে বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগ

| শুক্রবার , ১১ অক্টোবর, ২০২৪ at ৭:০৫ পূর্বাহ্ণ

শারদীয় দুর্গাপূজা উৎসবকে সামনে রেখে বঞ্চিত মানুষদের জন্য ১ টাকায় পুজোর বাজারের আয়োজন করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। তাদের অনুষ্ঠানের স্লোগান ছিল ‘সবাই মিলে উৎসব সবাই মিলে বাংলাদেশ’।

গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় চট্টগ্রাম নগরীর জামাল খানের এক্সক্লুসিভ কনভেনশন হলে এ আয়োজন করা হয়। এতে চট্টগ্রাম শহরে বসবাসকারী বিভিন্ন নিম্নআয়ের এলাকা থেকে সহস্রাধিক শিশু, মহিলা ও বৃদ্ধ মানুষ অংশগ্রহণ করেন। এক টাকার বিনিময়ে নতুন কাপড় কিনেছেন ও পরিবারের জন্য বাজার করেছেন। এসব মানুষের আসা যাওয়ার জন্য ফাউন্ডেশনের পক্ষ থেকে ফ্রি বাস সার্ভিসের ব্যবস্থাও ছিল। এছাড়া, সবার জন্য ছিল নানা আনন্দ আয়োজন ও মিষ্টিমুখের ব্যবস্থা।

সরেজমিনে দেখা যায়, চাল, ডাল, চিনি, নারকেল, সুজি, ডিম, তেলসহ প্রায় ২১ রকমের পণ্য দিয়ে সাজানো হয়েছিল একটা সুপারশপ। যার প্রতিটি আইটেমের দাম মাত্র ১ টাকা। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এই সুপারশপে প্রতি পরিবারের দুই জনের জন্য এক টাকা দিয়ে নতুন কাপড় কেনার ব্যবস্থা যেমন ছিল; তেমনি ১ টাকা দিয়ে আরো ৫টি যেকোনো আইটেম বাছাইয়ের সুযোগ ছিল। খবর বাসসের।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, এশিয়ান ওমেন ইউনিভার্সিটি, প্রিমিয়ার ইউনিভার্সিটি, আইআইইউসি, চট্টগ্রাম কলেজসহ বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের দেশিবিদেশি ৫০ জন স্বেচ্ছাসেবক বিক্রেতার দায়িত্ব পালন করেন এই বাজারে।

বিদ্যানন্দের বোর্ড ডিরেক্টর জামাল উদ্দিন বলেন, আমরা প্রতিটি উৎসবে ধনীদরিদ্রের বৈষম্য দূর করে চাই সমপ্রীতির বন্ধন গড়তে। সে সাথে নিশ্চিত করতে চাই উৎসবে সুবিধাবঞ্চিত মানুষের অংশগ্রহণ।

উৎসবে অংশ নেয়া বালা রানী বলেন, আমরা ভাবতেও পারিনি দুর্গাপূজার আগে আমাদের দরিদ্র সমাজের জন্য কেউ এত আনন্দের আয়োজন করবে। বিদ্যানন্দের এই আয়োজনে আজ আমরা খুব খুশি। তারা নতুন কাপড় দিয়েছে, এক টাকা দিয়ে সংসারের পূজার বাজার করতে পেরেছি।

পূর্ববর্তী নিবন্ধক্যারিবিয়ানদের কাছে হেরে সেমির আশায় নৈরাশ্য বাংলাদেশের
পরবর্তী নিবন্ধচারজনকে হত্যায় আসামি হলেন সাবেক এমপি নমমতাজ বেগম