এক ঘাটের ওপর নির্ভর ৪ লাখ দ্বীপবাসী সন্দ্বীপে যাতায়াত

রানি রাসমনি ঘাটসহ সব ঘাট সচল করার দাবি

সন্দ্বীপ প্রতিনিধি | বুধবার , ২৩ ফেব্রুয়ারি, ২০২২ at ৭:৫৭ পূর্বাহ্ণ

কাগজে-কলমে সন্দ্বীপ চ্যানেলে যাত্রী পারাপারের জন্য সীতাকুণ্ড এলাকায় ৭টি ফেরিঘাট রয়েছে। ঘাটগুলো হলো সৈয়দপুরে বাঁকখালী ঘাট, মুরাদপুরে আমির মোহাম্মদ ফেরিঘাট ও ফকিরহাট ফেরিঘাট, বাড়বকুণ্ড ফেরিঘাট, বাঁশবাড়িয়া ফেরিঘাট, কুমিরা ফেরিঘাট ও ভাটিয়ারী টোবাকো ঘাট। এছাড়া মীরসরাই দিয়ে রয়েছে ডোমখালী-সন্তোষপুর ঘাট।
তবে বেশিরভাগ ঘাট দিয়ে যাত্রী পারাপার বন্ধ রয়েছে। এর অন্যতম কারণ হলো চট্টগ্রাম ও সন্দ্বীপ উভয় দিকে ঘাটের অবকাঠামোর উন্নয়ন না হওয়া। কুমিরা-গুপ্তছড়া নৌ-রুটের উভয় পাশে রয়েছে বিআইডব্লিউটিএর জেটি ও ব্রিজ। গুপ্তছড়া ঘাটে রয়েছে বিআইডব্লিউটিএর দুটি জেটি। এর মধ্যে দ্বীপবন্ধু জেটি ২০২১ সালের ২৯ জানুয়ারি উদ্বোধন করা হয়। এটি নির্মাণে ব্যয় হয়েছে ৭০ কোটি টাকা। সন্দ্বীপের পূর্ব পাশে নতুন চরের কারণে গুপ্তছড়া জেটির মাথা পলিমাটিতে ভরে যায়। ফলে বিআইডব্লিউটিএর উদ্যোগে কিছুদিন পরপর এখানে ড্রেজিং করতে হয়। এসব সুবিধা অন্য ঘাটগুলোতে অনুপস্থিত। যার কারণে যাত্রীদের প্রথম পছন্দ কুমিরা-গুপ্তছড়া ঘাট। এই এক ঘাটের ওপর নির্ভর করে সন্দ্বীপের ৪ লাখ মানুষ। সাম্প্রতিক সময়ে পূর্ব ঘোষণা ছাড়া কুমিরা ঘাটের ইজারাদার স্পিডবোটের ভাড়া হঠাৎ করে ৫০ টাকা বাড়িয়েছেন। এর ফলে যাত্রীরা ক্ষুব্ধ। তাদের অভিযোগ, একক ইজারাদার হওয়ায় তিনি স্বেচ্ছাচারী মনোভাব দেখাচ্ছেন। চট্টগ্রাম-সন্দ্বীপ নৌ-রুটের সকল ঘাট ঢাকার সদরঘাটের মতো উন্মুক্ত করে দেওয়ার দাবি জানান তারা, যাতে যাত্রী সেবার মান বৃদ্ধি পায় ও হয়রানি কমে।
এদিকে নগরীর সাগরিকার রানি রাসমনি ঘাটের অবকাঠামো উন্নয়ন করে চালুর করার জন্য দীর্ঘদিন ধরে দাবি জানাচ্ছেন সন্দ্বীপবাসী। চট্টগ্রাম শহরে সন্দ্বীপের যাত্রীদের অবস্থান হচ্ছে হালিশহর, আকবরশাহ, ডবলমুরিং ও বন্দর থানায়।
সন্দ্বীপের বাসিন্দা প্রবাসী শামছুল আরেফিন শাকিল বলেন, সন্দ্বীপের প্রায় ৮০ ভাগ মানুষ থাকেন চট্টগ্রামে শহরের হালিশহর ও আশপাশের এলাকায়। চট্টগ্রাম থেকে সন্দ্বীপ নৌ যাতায়াতের ক্ষেত্রে সন্দ্বীপবাসীর জন্য সবচেয়ে উপযুক্ত নৌ-রুট হচ্ছে রাসমনি-গুপ্তছড়া ঘাট। রাসমনি ঘাট চালু করা গেলে সবার সুবিধা হবে। এছাড়া কুমিরা ঘাটের ওপর চাপ কমবে।
কুমিরা ঘাটের পর যে ঘাট দিয়ে সন্দ্বীপের যাত্রীরা যাতায়াত করেন সেটি হচ্ছে বাঁশবাড়িয়া-কাছিয়াপাড় ঘাট। তবে অনেকটা বাধ্য হলে এ পথে সাগর পাড়ি দেন তারা। কুমিরা ঘাটে কোনো কারণে স্পিডবোট চলাচল বন্ধ থাকলে তখন যাত্রীরা ছুটেন ওই ঘাটের দিকে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে বাঁশবাড়িয়া ঘাট দূরে। সন্দ্বীপ কূলেও কাছিয়াপাড় ঘাটের সাথে সংযোগ সড়কের বেহাল দশা। এই কারণে এ নৌ-রুট দিয়ে পারাপারে যাত্রীদের আগ্রহ কম বলে জানান ঘাটের ম্যানেজার মো. রুবেল।
এদিকে নৌ-রুট উন্মুক্ত করা ও একাধিক ঘাট সংস্কার করে চালুর করার দাবি দ্বীপবাসীর পক্ষ থেকে উঠেছে। সেটি মাথায় রেখে আবারো সক্রিয় হয়েছেন সাগরিকা রানি রাসমনি ঘাট সচল করার উদ্যোক্তরা। এক যুগ পর আবার একত্রিত হয়েছে রাসমনি-গুপ্তছড়া নৌ-রুট বাস্তবায়ন পরিষদ। রহমতপুর ইউনিয়নের চেয়ারম্যান ফরিদুল মাওলা কিশোরকে আহ্বায়ক ও সৈয়দ মোহাম্মদ আলাউদ্দিনকে সদস্য সচিব করে রাসমনি-গুপ্তছড়া নৌ-রুট বাস্তবায়ন পরিষদের ১৫ সদস্যের কমিটি গঠিত হয়েছে।
সন্দ্বীপের সন্তোষপুর ইউনিয়নের চেয়ারম্যান মহিউদ্দিন জাফর, রহমতপুর ইউনিয়নের চেয়ারম্যান ফরিদুল মাওলা কিশোর, সাংবাদিক সালেহ নোমানসহ উদ্যোক্তারা তৎকালীন সিটি মেয়র মনজুর আলমকে সঙ্গে নিয়ে ২০১৫ সালের শুরুর দিকে রাসমনি ঘাট পরিদর্শন করেন। ওই সময় মেয়র ঘাটের অবকাঠামো উন্নয়ন করে চলাচলের উপযুক্ত করে দেওয়ার আশ্বাস দিয়েছিলেন।
রাসমনি ঘাট-গুপ্তছড়া নৌ-রুট বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক ফরিদুল মাওলা কিশোরকে আজাদীকে বলেন, ১০-১২ বছর পর প্রক্রিয়া আবার শুরু হয়েছে। এমপি মহোদয়ের দিকনির্দেশনা ও পরামর্শক্রমে আমরা এ ঘাট চালুর জন্য সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি। এটি চালু হলে সন্দ্বীপবাসীর নৌ যাতায়াতের দুর্ভোগ অনেকাংশে লাঘব হবে। তিনি বলেন, এখন বিআইডব্লিউটিএ রাসমনি ঘাটের সংযোগ সড়ক এবং জোয়ার-ভাটায় নিরাপদে যাত্রীদের ওঠানামার সুবিধার্থে ব্রিজসহ জেটি নির্মাণ করলে যাত্রীদের সুবিধা হবে। এর ফলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক পাড়ি দিয়ে কুমিরা ঘাটে আসা-যাওয়ার ঝুঁকি ও দুর্ভোগ কমবে। চার লক্ষ দ্বীপবাসীর সুবিধার্থে দ্রুত এ ঘাট চালুর জন্য নৌপরিবহন মন্ত্রণালয়ের কাছে দাবি জানাই।
সন্দ্বীপবাসীর দাবি, কুমিরা-গুপ্তছড়া ঘাটের পাশাপাশি রাসমনি ঘাট, টোবাকো-ছোয়াখালী, বাড়বকুণ্ড-বাউরিয়া, সীতাকুণ্ড-গাছুয়াসহ সবগুলো ঘাটের অবকাঠামো উন্নয়ন করে চালু করা। একই সাথে যাত্রীসেবা বাড়ানোর লক্ষ্যে নৌ-রুট উন্মুক্ত করা।

পূর্ববর্তী নিবন্ধভাগ্নীকে ধর্ষণের দায়ে মামার যাবজ্জীবন
পরবর্তী নিবন্ধঝড়ে উপড়ে গেল নিউটনের সেই আপেল গাছ