এক উপদেষ্টা ও দুই সমন্বয়কের প্রতিক্রিয়া

| মঙ্গলবার , ২২ অক্টোবর, ২০২৪ at ৬:০৩ পূর্বাহ্ণ

শেখ হাসিনার পদত্যাগ নিয়ে যারা অপচিন্তা করছেন, তাদের হুঁশিয়ার করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম। তিনি বলেছেন, রাষ্ট্রপতি বলেছেন, শেখ হাসিনার রিজাইন পেপার দেখেননি। যারা দেখেও না দেখার ভান করছেন, তাদের বলতে চাই, আদালত, সচিবালয়সহ বিভিন্ন অফিস থেকে অনেক কিছু চিন্তা করেছিল। এমন যারা অপচিন্তা করছেন, তাদের হুঁশিয়ার করে দিতে চাই, কেউ যদি খুনিদের পুনর্বাসনের চেষ্টা করে, তাদের বিরুদ্ধে আবার ছাত্রজনতা রাজপথে নামবে। গতকাল ঢাকার বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন মিলনায়তনে ‘ফ্যাসিস্ট, দুর্নীতিবাজ ও গণহত্যায় জড়িতদের নির্বাচনে অযোগ্য ঘোষণা এবং সুষ্ঠু, গ্রহণযোগ্য ও প্রতিনিধিত্বশীল নির্বাচনব্যবস্থা প্রবর্তনের লক্ষ্যে’ আয়োজিত এক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন। খবর বিডিনিউজের।

ছাত্রজনতার গণঅভ্যুত্থানে গত ৫ আগস্ট ভারতে পালিয়ে যান শেখ হাসিনা, যার মধ্য দিয়ে আওয়ামী লীগের ১৫ বছরের শাসনের অবসান ঘটে। সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকারউজজামান সেদিন সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে শেখ হাসিনার পদত্যাগের খবর দেন। সেদিন রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন এবং আমি তা গ্রহণ করেছি।

সারজিস আলম বলেন, জাতীয় পার্টি শুধুমাত্র বিরোধী দলের কিছু সুবিধা নেওয়ার জন্য গত নির্বাচনকে বৈধতা দিয়েছে। প্রত্যেকটি হত্যা এবং খুনের বিচার হতে হবে। নির্বাচনের পরিকল্পনায় আওয়ামী লীগ কীভাবে আসে? বিগত তিনটি নির্বাচনে নির্বাচনের নামে ভণ্ডামি হয়েছে। এই তিনটি নির্বাচনকে অবৈধ ঘোষণা করতে পারে।

উৎখাত হওয়ায় পদত্যাগপত্রের ভূমিকা নেই : দেশের জনগণ শেখ হাসিনার সরকারকে অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করায় তার পদত্যাগপত্রের ভূমিকা নেই বলে দাবি করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ। একই বিষয়ে উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়ার মন্তব্য, রাষ্ট্রপতির কাছে মৌখিকভাবে পদত্যাগ করেছিল স্বৈরাচারী খুনি হাসিনা। সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের বিষয়টি নিয়ে রাষ্ট্রপতির বক্তব্যের পর ফেইসবুক পোস্টে এমন মন্তব্য করেন তারা।

গতকাল দুপুরে ফেইসবুক পোস্টে হাসনাত আব্দুল্লাহ লেখেন, একটি অবৈধ সরকারকে জনগণ অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করেছে। এখানে পদত্যাগপত্রের কোনো ভূমিকা নেই।

হাসনাত আব্দুল্লাহর এমন মন্তব্যে এখন পর্যন্ত ৬৫ হাজার মানুষ প্রতিক্রিয়া জানিয়েছেন। এছাড়া ৮ হাজার ৭০০ ফেইসবুক ব্যবহারকারী এই পোস্টে মন্তব্য করেছেন, যা শেয়ার হয়েছে ১১০০ বার।

রাষ্ট্রপতির বক্তব্যের জবাবে হাসনাত আব্দুল্লাহর পোস্টের কিছু সময় পরেই যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া ফেইসবুকে শেখ হাসিনা রাষ্ট্রপতির কাছে মৌখিকভাবে পদত্যাগ করেছিলেন বলে মন্তব্য করে একটি পোস্ট করেন। পোস্টে তিনি লিখেছেন, রাষ্ট্রপতির কাছে মৌখিকভাবে পদত্যাগ করেছিল স্বৈরাচারী খুনি হাসিনা। পদত্যাগপত্র নিয়ে বঙ্গভবনে যাওয়ার কথা থাকলেও ছাত্রজনতা গণভবনের কাছাকাছি চলে আসলে পালিয়ে যেতে বাধ্য হয় খুনি হাসিনা।

পূর্ববর্তী নিবন্ধসাগরে সুস্পষ্ট লঘুচাপ, ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে কাল
পরবর্তী নিবন্ধনাজুক নগরীর ট্রাফিক সিস্টেম