এক আনন্দের উৎসবের জন্য অপেক্ষা

জোনাকী দত্ত | রবিবার , ২০ অক্টোবর, ২০২৪ at ১০:২৯ পূর্বাহ্ণ

কবি গোলাম মোস্তফা তাঁর ‘কিশোর’ কবিতায় লিখেছেন – ‘ভবিষ্যতের লক্ষ আশা মোদের মাঝে সন্তরে, / ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে। আকাশ আলোর আমরা সুত,/ নূতন বাণীর অগ্রদূত, / কতই কি যে করব মোরা নাইকো তার অন্তরে!”

আজকের শিশুরাই আগামী দিনের জাতির ভবিষ্যৎ। প্রতিটি শিশুর অন্তরেই অন্তর্নিহিত আছে জাতীয় নেতৃত্ব। তাই শিশুদের যথাযোগ্য পরিচর্যা করতে হবে। শিশুদের জন্য উপযুক্ত পরিবেশ, শিক্ষা ও সুযোগের ব্যবস্থা করে দেওয়ার দায়িত্ব আমাদের। প্রত্যেক শিশুর অন্তরের পিতাকে যথার্থভাবে জাগিয়ে তুলতে হবে। তবেই আজকের শিশু আগামী দিনের জাতির কাণ্ডারি হিসেবে গড়ে উঠবে।

বাংলাদেশ শিশুসাহিত্য একাডেমির উদ্যোগে আগামী ২৫ ও ২৬ অক্টোবর২০২৪ শিল্পকলা একাডেমিতে দুদিন ব্যাপী শিশুসাহিত্য উৎসব অনুষ্ঠিত হবে। এই উৎসবে চট্টগ্রামের বাইরে থেকে যে কোনো লেখক অংশগ্রহণ করতে পারবেন। চট্টগ্রামের লেখকরা তো অবশ্যই।এবার বাংলাদেশ শিশুসাহিত্য একাডেমি সম্মাননা ২০২৪ পাচ্ছেন দেশের তিন কৃতী লেখক। তাঁরা হলেন বরেণ্য শিশু সাহিত্যিক মাহমুদ উল্লাহ, ছড়া শিল্পী আহমেদ জসিম ও গল্পকার ইফতেখার মারুফ। তাদের দেওয়া হবে সম্মাননা স্মারক, উত্তরীয়, উপহার ও নগদ সম্মানী। এই উৎসবে শিশু কিশোরদের জন্য আলাদা একটি পর্ব থাকবে। সেখানে তারা তাদের পরিবেশনা উপহার দিতে পারবে। তাছাড়া তাদের জন্য আয়োজন করা হচ্ছে আবৃত্তি প্রতিযোগিতা। দেশপ্রেমমূলক যে কোনো কবিতা আবৃত্তি করা যাবে। এজন্য ফরমের কোনো মূল্য দিতে হবে না এবং অংশগ্রহণকারী সবাইকে একটি বই উপহার দেওয়া হবে। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীকে নগদ টাকা ও বই উপহার দেওয়া হবে। এই উৎসবে শিশুসাহিত্যের বিশেষ সংখ্যা লিটল ম্যাগাজিন ‘শিশুসাহিত্য’ প্রকাশিত হবে।

বর্তমানে শিশু কিশোরদের মোবাইল আসক্তি, খেলাধুলার পর্যাপ্ত মাঠের অভাব, লেখাপড়ায় প্রতিযোগিতার চাপ সবকিছু মিলিয়ে শিশু কিশোররা তাদের ছেলেবেলার আনন্দটুকু হারিয়ে ফেলছে। এমন পরিস্থিতিতে বাংলাদেশ শিশুসাহিত্য একাডেমি প্রতি বছর শিশু কিশোরদের উদ্দেশ্য যে শিশুসাহিত্য উৎসবের আয়োজন করেছে তা প্রশংসার দাবিদার। এতে শিশু কিশোররা যেমন তাদের প্রতিভার স্বাক্ষর রাখতে পারে পাশাপাশি এক ঝাঁক শিশুসাহিত্যিক ও বিভিন্ন গুণীজনের অংশগ্রহণে এই উৎসব আনন্দ উৎসবে পরিণত হবে। আমি এই শিশুসাহিত্য উৎসবের সর্বাঙ্গীন সফলতা কামনা করছি।

পূর্ববর্তী নিবন্ধআমার মুক্তি আলোয় আলোয়
পরবর্তী নিবন্ধদেশ হতে দেশান্তরে