একটু সচেতন হলেই প্রাথমিক পর্যায়ে জরায়ু ক্যান্সার শনাক্ত করা যায়

ক্যান্সার দিবসের কর্মসূচি

| শুক্রবার , ৫ ফেব্রুয়ারি, ২০২১ at ৬:৫৫ পূর্বাহ্ণ

বিশ্ব ক্যান্সার দিবস ২০২১ উপলক্ষে চট্টগ্রামের তৈরি পোশাক শ্রমিকদের (নারী) বিনামূল্যে জরায়ু ক্যান্সার পরীক্ষা করেছে বেসরকারি পেশাজীবী ও গবেষণা প্রতিষ্ঠান হেলদি হার্ট হ্যাপী লাইফ অরগানাইজেশন (হেলো)। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় নগরীর রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ইপিজেড) গার্মেন্টস সেভেন সেকশন লিমিটেডে এ কার্যক্রম অনুষ্ঠিত হয়।
হেলোর প্রধান পৃষ্ঠপোষক ও প্রতিষ্ঠাতা হৃদরোগ বিশেষজ্ঞ ডা. মহসীন আহমদের সভাপত্বিতে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসূচির উদ্বোধন করেন চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বী এবং চট্টগ্রাম বিএমএ সাধারণ সম্পাদক ডা. মো. ফয়সাল ইকবাল চৌধুরী। ‘জরায়ুর মুখে ক্যান্সার’ প্রতিরোধে সচেতনতা বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, চমেক’র সহকারী অধ্যাপক ডা. ফাহমিদা শিরিন।
বক্তব্য রাখেন সেকশন সেভেন লিমিটেডের পরিচালক বিল্পব বড়ুয়া, অধ্যাপক ডা. এরশাদ উদ্দিন প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে ডা. সাহেনা আক্তার বলেন, আন্তর্জাতিক ক্যান্সার গবেষণা এজেন্সি তথ্য মতে, বাংলাদেশে বছরে সাড়ে ছয় হাজারের বেশি নারী জরায়ু মুখের ক্যান্সারে মারা যাচ্ছে। প্রতিবছর নতুন করে ১২ হাজারের বেশি নারীর শরীরে এই ক্যান্সার সনাক্ত হচ্ছে। অথচ এ ধরনের ক্যান্সারে আক্রান্ত হওয়ার পূর্বেই খুব সহজে সনাক্ত করা যায়। ক্ষতিগ্রস্ত হওয়ার আগেই প্রতিরোধ করা যায়। তাছাড়া দেশের সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙে ও জেলা সদর হাসপাতালে বিনামূল্যে এটি নির্ণয়ের প্রাথমিক পরীক্ষা করা যায়। শুধুমাত্র সচেতনতা ও প্রচার-প্রচারণার অভাবে এটি হয়ে উঠে না।
হেলো যে উদ্যোগ গ্রহণ করেছে এমন কর্মসূচি সমাজের অন্যান্য সেবাদানকারী ব্যক্তি বা প্রতিষ্ঠান গ্রহণ করলে জরায়ু ক্যান্সার প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখবে বলে আমার দৃঢ় বিশ্বাস। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধনারী ও শিশুর প্রতি সহিংসতা বন্ধ করার আহবান
পরবর্তী নিবন্ধএলএনজি পরিবহনে কেনা হচ্ছে ৬টি ট্যাংকার