একই দিনে হারের স্বাদ নিল আর্জেন্টিনা-ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | বৃহস্পতিবার , ১২ সেপ্টেম্বর, ২০২৪ at ৭:৪৭ পূর্বাহ্ণ

২০২২ বিশ্বকাপ এবং এ বছর কোপা আমেরিকা কাপ জয়ী আর্জেন্টিনা যেন হারতে ভুলে গিয়েছিল। গত বছরের নভেম্বরে বিশ্বকাপ বাছাই পর্বে উরুগুয়ের কাছে হেরেছিল আর্জেন্টিনা। টানা ১২ ম্যাচের (১১ জয়, এক ড্র) অপরাজেয় যাত্রায় ছেদ পড়ল শেষ পর্যন্ত। গতকাল কলম্বিয়ার মাঠে আর্জেন্টিনা হেরেছে ২১ গোলে। আর এই জয়ের মাধ্যমে গত জুলাইতে কোপা কাপের ফাইনালে হারের প্রতিশোধ নিল কলম্বিয়া। অপরদিকে ধুকতে থাকা ব্রাজিল আরো একবার হারল। এবার তাদের ১০ গোলে হারিয়েছে প্যারাগুয়ে। ২০০৮ সালের পর প্যারাগুয়ের কাছে হারল ব্রাজিল। বিশ্বকাপ বাছাই পর্বের গত ৮ ম্যাচের ৪টিতে হেরেছে ব্রাজিল। জিতেছে ৩টি। একটি ম্যাচ ড্র। ১০ পয়েন্ট নিয়ে ব্রাজিল রয়েছে পয়েন্ট তালিকার পঞ্চম স্থানে। অপরদিকে ৮ ম্যাচের ৬টি জিতে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে আর্জেন্টিনা। তাদের সমান ম্যাচে ৪টি করে জয় ও ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে কলম্বিয়া।

কলম্বিয়ার মাঠে শুরু থেকেই আক্রমনাত্নক খেলছিল আর্জেন্টিনা। কিন্তু অষ্টম মিনিটে রদ্রিগেসের ক্রসে হেড করেছিলেন কলম্বিয়ার হেফারসন লের্মা। কিন্তু তা চলে যায় বাইরে। ২৫ মিনিটে এগিয়ে যায় কলম্বিয়া। রদ্রিগেস ছোট করে কর্নারে এক সতীর্থের সঙ্গে বল দেওয়ানেওয়া করে উঁচু ক্রস বাড়ান দূরের পোস্টে। আর লাফিয়ে হেডে ঠিকানা খুঁজে নেন মসকেরা। দ্বিতীয়ার্ধের শুরুতে সমতায় ফেরে আর্জেন্টিনা। হামেসের ভুল পাসে মাঝমাঠের কাছে বল পেয়ে সঙ্গে লেগে থাকা মসকেরার চ্যালেঞ্জ সামলে এগিয়ে যান গনসালেস। বঙে ঢুকে আগুয়ান গোলরক্ষকের দুই পায়ের ফাঁক দিয়ে বল জড়িয়ে দেন জালে। ৬০ মিনিটে রদ্রিগেসের সফল স্পটকিকে ফের এগিয়ে যায় কলম্বিয়া। আর্জেন্টিনা ডিফেন্ডার নিকোলাস ওতামেন্দি কলম্বিয়ার দানিয়েল মুনোসকে বক্সে ফাউল করায় ভিএআরের সাহায্যে পেনাল্টি দিয়েছিলেন রেফারি। শেষ পর্যন্ত সেই ২১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে কলম্বিয়া।

এদিকে প্যারাগুয়ের মাঠে অনুষ্ঠিত ম্যাচের শুরু থেকেই লক্ষ্যহীন ফুটবল খেলছিল ব্রাজিল। সে সুবাদে প্যারাগুয়ে এগিয়ে যায় ২০ মিনিটে। হেডে বল ক্লিয়ার করতে গিয়ে উল্টো বিপদ বাড়ান গাব্রিয়েল মাগালিয়াইস। ডি বক্সের বাইরে বল পেয়ে জোরাল শটে দূরের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন দিয়েগো গোমেস। পাঁচ মিনিট পর দারুণ পাল্টা আক্রমণে সমতা প্রায় ফিরিয়ে ফেলেছিল ব্রাজিল। ভিনিসিউসের কাটব্যাকে বিপজ্জনক জায়গায় বল পেয়ে দূরের পোস্টে শট নেন গিলিয়াহমে আরানা। কিছুই করার ছিল না গোলরক্ষকের। কিন্তু গোললাইন থেকে বল ফিরিয়ে দেন ডিফেন্ডার ওমার আলদেরেতে। প্রথমার্ধে কেবল এই শটই লক্ষ্যে রাখতে পারে ব্রাজিল। দ্বিতীয়ার্ধে শুরুতেই সুযোগ এসেছিল রদ্রিগোর সামনে। মার্কিনিয়োসের থ্রু বল ধরে ডি বক্সে ঢুকে পড়েন তরুণ মিডফিল্ডার। ইকুয়েডরের বিপক্ষে আগের ম্যাচে ব্রাজিলের জয়ের নায়ক এবার পেনাল্টি স্পটের কাছ থেকে মারেন ক্রসবারের অনেক উপর দিয়ে। ৬৬ মিনিটে বিপদ দেখে ডি বক্সের বাইরে বল ক্লিয়ার করেন ব্রাজিল গোলরক্ষক আলিসন। সাত মিনিট পর ডি বক্সের বাইরে থেকে ভিনিসিউসের দারুণ বাঁকানো শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকিয়ে ব্যবধান ধরে রাখেন প্যারাগুয়ে গোলরক্ষক। ম্যাচের অন্তিম সময়ে শেষ একটা সুযোগ পেয়েছিল ব্রাজিল। ডি বক্সের বাইরে থেকে অনেক উপর দিয়ে বাইরে মেরে দলকে হতাশ করেন গেরসন। হতাশায় নুয়ে পড়ে সফরকারীরা। ২০০৮ সালের পর তাদের বিপক্ষে প্রথম জয়ের উচ্ছ্বাসে মাতে প্যারাগুয়ে।

পূর্ববর্তী নিবন্ধউপাচার্য নিয়োগের দাবিতে চবির মূল ফটক অবরোধ করে বিক্ষোভ
পরবর্তী নিবন্ধডিএফএগুলোতে আওয়ামী প্রেতাত্মা ঢুকে আছে