এই সংবিধান বহাল রেখে ফ্যাসিবাদ নির্মূল সম্ভব নয়

গণসংহতির সভায় বক্তারা

| সোমবার , ৯ সেপ্টেম্বর, ২০২৪ at ৮:১৫ পূর্বাহ্ণ

গণসংহতি আন্দোলন চট্টগ্রাম মহানগর শাখার উদ্যোগে ‘অভ্যুত্থানউত্তর রাজনীতি ও রাষ্ট্র বিনির্মাণ’ বিষয়ে মতবিনিময় সভা সম্প্রতি নগরীর চেরাগী পাহাড় মোড়ে বৈঠকখানা মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন মহানগর আহ্বায়ক অপূর্ব নাথ।

মহানগর সদস্য অ্যাডভোকেট শাহাদাত হোসেন তালুকদারের সঞ্চালনায় সভায় আলোচক ছিলেন রাজনৈতিক পরিষদ সদস্য ও জেলা সমন্বয়কারী হাসান মারুফ রুমী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আমির উদ্দিন, মহানগর সদস্য সচিব মিজানুর রহীম চৌধুরী, মহানগর যুগ্ম আহ্বায়ক চিরন্তন চিরু, সাংবাদিক সুজিত সাহা প্রমুখ।

অধ্যাপক আমির উদ্দিন বলেন, ফ্যাসিস্ট সরকারের পতন হয়েছে, কিন্তু ফ্যাসিবাদ কি পুরোপুরি বিদায় নিয়েছে? আওয়ামী লীগ দেশের মানুষকে বিভাজন করে কর্তৃত্ববাদী শাসন দীর্ঘ করেছে। এখনো বিভাজনের কবল থেকে আমরা বের হয়ে আসতে পারছি না। ঐক্যবদ্ধ লড়াই ছাড়া বিভাজন থেকে বের হওয়ার কোনো পথ নেই।

হাসান মারুফ রুমী বলেন, আওয়ামী লীগ রাষ্ট্রের সকল প্রতিষ্ঠানকে ধ্বংস করেছে। রাষ্ট্র আর আওয়ামী লীগ একাকার হয়ে গেছে। আমাদের রাষ্ট্রকে পুনঃনির্মাণ করতে হবে। তার মতে, এই সংবিধান বহাল রেখে ফ্যাসিবাদী ব্যবস্থা নির্মূল করা সম্ভব নয়।

আলোচনায় অংশ নেন রাজনীতিক আবু তাহের, সোহরাব হোসেন, মো. হারুন, শহিদ শিমুল, অ্যাডভোকেট ফাহিম শরিফ, নাসির জসি, হাসান মুরাদ শাহ, জাহিদুল আলম, অ্যাডভোকেট আবদুর রব, শিক্ষক রিদুয়ান ফরহাদ, নকুল দাস, আরিফ মঈনুদ্দিন, আজাদ হোসেন, কলি কায়েয, রক্তবীজ অর্ক, শরিফুল কাদের রাকিব, সাইদুল, মো. ওবাইদুল্লাহ, এনামুল মোস্তফা, মাইনুল আজাদ, প্রকাশ মজুমদার, শুভাশিষ ভট্টাচার্য ও মো. সোহাগ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচাটগাঁ ভাষার মাধ্যমে ঐতিহ্য ও সংস্কৃতি চর্চার আহ্বান
পরবর্তী নিবন্ধবিশ্ব সুন্নী আন্দোলনের সমাবেশ ও মানববন্ধন