এইচএসসি পরীক্ষা শুরু আজ

আজাদী প্রতিবেদন | রবিবার , ৩০ জুন, ২০২৪ at ৪:১৫ পূর্বাহ্ণ

আজ থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা। নিয়মিত ও অনিয়মিত মিলে চট্টগ্রাম শিক্ষাবোর্ড থেকে এবার অংশ নিচ্ছে সর্বমোট ১ লাখ ৬ হাজার ৩৪ জন শিক্ষার্থী। যার মধ্যে বিজ্ঞান বিভাগে ২৩ হাজার ৫৩২ জন, ব্যবসায় শিক্ষা বিভাগে ৩৬ হাজার ২২৫ জন, আর ৪৬ হাজার ২৭৩ জন মানবিক বিভাগের।

জানা যায়, এবার চট্টগ্রাম থেকে অংশগ্রহণ করছে ১৮ হাজার ৬০৫ জন অনিয়মিত পরীক্ষার্থী। যার মধ্যে বিজ্ঞান বিভাগের ২ হাজার ৫৬৮ জন, মানবিক বিভাগ থেকে ১০ হাজার ৫৮৬ জন এবং ব্যবসা শিক্ষা বিভাগ থেকে ৫ হাজার ৪৫১ জন অনিয়মিত পরীক্ষার্থী। গতবারের পরীক্ষায় বিভিন্ন বিষয়ে অকৃতকার্য হওয়া এসব পরীক্ষার্থীরা অংশ নিচ্ছে এবারের পরীক্ষায়।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমান দৈনিক আজাদীকে বলেন, আগের পরীক্ষায় বিভিন্ন বিষয়ে অকৃতকার্য হওয়া চট্টগ্রামের ১৮ হাজার ৬০৫ জন অনিয়মিত পরীক্ষার্থী এবারের পরীক্ষায় অংশগ্রহণ করছে। যথা নিয়মে তারা তাদের অকৃতকার্য বিষয়ে পরীক্ষা দিবে।

চট্টগ্রামের ২৮৭টি কলেজের এসব শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে ১১৫টি কেন্দ্রে। চট্টগ্রামে এবার পরীক্ষার্থী ও কলেজের সংখ্যা দুটিই বেড়েছে। কলেজ বেড়েছে ৮টি, আর পরীক্ষার্থী বেড়েছে ৩ হাজার ৫৬৬ জন। গত বছর ২৭৯টি কলেজের ১ লাখ ২ হাজার ৪৬৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছিল।

এদিকে পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে কিছু নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। যার মধ্যে রয়েছে, পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে এর পরে প্রবেশ করতে দিলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিস্ট্রারে লিখে ওইদিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন পাঠাতে হবে।

পূর্ববর্তী নিবন্ধপরীক্ষা দেবেন হাত পা বিহীন সেই সালাহ উদ্দিন
পরবর্তী নিবন্ধপ্রাক্তন প্রেমিকের হুমকিতে গৃহবধূর আত্মহত্যা