উৎসে মূসক কর আদায় কার্যক্রম সহজীকরণ করা হবে

বিজিএমইএর প্রশিক্ষণ কর্মশালায় ভ্যাট কমিশনার

| সোমবার , ১ নভেম্বর, ২০২১ at ১০:৫৩ পূর্বাহ্ণ

চট্টগ্রামস্থ বিজিএমইএ ভবনের মাহাবুব আলী হলে গতকাল রোববার বিকেল সাড়ে ৪টায় মূসক আইন ও বিধিমালা এবং পোশাক শিল্প সম্পর্কিত উৎসে মূসক প্রদানের বিষয়ে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। বিজিএমইএর ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে কাস্টমস এঙাইজ ও ভ্যাট কমিশনারেট, চট্টগ্রাম কমিশনার মোহাম্মদ আকবর হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সভায় বিজিএমইএর সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, বিজিএমইএর পরিচালক এ এম শফিউল করিম খোকন, এম আহসানুল হক, মিরাজ-ই-মোস্তফা কায়সার, বিজিএমইএ ট্যাঙ অ্যান্ড ভ্যাট স্থায়ী কমিটির চেয়ারম্যান ও প্রাক্তন পরিচালক সাইফ উল্ল্যাহ মনসুর প্রমুখ উপস্থিত ছিলেন।
কর্মশালায় স্বাগত বক্তব্যে বিজিএমইএর ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, বিগত ২০২০ সাল থেকে বিশ্বব্যাপী করোনা ভাইরাসজনিত উদ্ভুত পরিস্থিতিতে বাংলাদেশের তৈরী পোশাক শিল্পে চরম বিপর্যয় নেমে এসেছে। বিশ্ব অর্থনৈতিক মন্দাবস্থায় বর্হিঃবিশ্বে তৈরী পোশাকের মূল্য দিন দিন হ্রাস পাচ্ছে, কিন্তু দেশে পোশাক শিল্পের আভ্যন্তরিণ নানাবিধ খরচ বৃদ্ধি পেয়ে পোশাক শিল্প প্রতিষ্ঠান সমূহ ক্রমাগত লোকসানের মধ্যেও কর্মসংস্থানের স্বার্থে কার্যক্রম পরিচালনা করছে। এমতাবস্থায় পোশাক শিল্প সংশ্লিষ্ট সেবা খাতে উৎসে মূসক কর আদায়ে কার্যক্রম সহজীকরণ পূর্বক রপ্তানি খাতকে সহযোগিতা করার জন্য তিনি আহ্বান জানান।
প্রধান অতিথির বক্তব্যে কাস্টমস এঙাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বলেন, বর্তমান সংকটকালীন পরিস্থিতি বিবেচনায় পোশাক শিল্প সংশ্লিষ্ট উৎসে মূসক কর আদায়ে কার্যক্রম সহজীকরণ করা হবে। তিনি আরো বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের ব্যবসা বান্ধব পলিসির কারণে বাংলাদেশের রপ্তানি খাত এগিয়ে যাচ্ছে। সরকারের উন্নয়ন মূলক বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নে ব্যবসায়ীদের ট্যাঙ ও ভ্যাট প্রদানের উপর তিনি গুরুত্বারোপ করেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধমহানগর কৃষক লীগের সভা
পরবর্তী নিবন্ধমুক্তিযুদ্ধের চেতনায় দেশের উন্নয়নে কাজ করতে হবে