উষ্ণতম গ্রীষ্ম দেখল বিশ্ব’

| শনিবার , ৭ সেপ্টেম্বর, ২০২৪ at ৮:৪৭ পূর্বাহ্ণ

চলতি বছরের গ্রীষ্মই পৃথিবীর সবচাইতে উষ্ণকাল বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু সংস্থা কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস। ইউরোপজুড়ে এবার যে তাপমাত্রা ছিল তা ১৯৯১২০২০ সালের দীর্ঘমেয়াদী গড়ের চেয়ে ১.৫৪ ডিগ্রি সেলসিয়াস বেশি, যা ২০২২ সালের আগের সব রেকর্ডকেও ছাড়িয়েছে। বিবিসি লিখেছে, গেল অগাস্ট ছিল ১৪ মাসের মধ্যে ১৩তম উষ্ণতম মাস, যখন বৈশ্বিক গড় তাপমাত্রা প্রাকশিল্প যুগের চেয়ে ১.৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি ছাড়িয়েছে। খবর বিডিনিউজের। যদিও যুক্তরাজ্য ২০১৫ সালের পর এবারই সবচাইতে শীতল গ্রীষ্ম দেখেছে, তবে ইউরোপের বেশিরভাগ অংশ গড় গ্রীষ্মের চেয়ে উষ্ণতর অভিজ্ঞতা পেয়েছে।

তাপমাত্রা বাড়ছেই : এদিকে এ বছরের এখন পর্যন্ত বৈশ্বিক গড় তাপমাত্রা ১৯৯১২০২০ সালের গড়ের চেয়ে শূন্য দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসের বেশি, এটিও রেকর্ড। কোপার্নিকাসের পূর্বাভাস অনুযায়ী, এ বছর উষ্ণতম বছর হওয়ার সম্ভাবনা বাড়ছেই। এর আগে গত বছরই বিশ্বের গড় তাপমাত্রা রেকর্ড তাপমাত্রায় পৌঁছেছিল। বিবিসি লিখেছে, তাপপ্রবাহ এবং চরম আবহাওয়ার প্রভাব বিশ্বজুড়েই দেখা যাচ্ছে। কোপার্নিকাসের ডেপুটি ডিরেক্টর সামান্থা বার্গেস বলেন, এই গ্রীষ্মে তাপমাত্রাজনিত চরম ঘটনাগুলো আরও তীব্রভাবে দেখা দেবে।

ইউরোপজুড়ে গ্রীষ্মের তাপমাত্রার রেকর্ড ভেঙেছে। অস্ট্রিয়াও উষ্ণতম গ্রীষ্ম দেখেছে। অগাস্টে সবচেয়ে বেশি উষ্ণতা দেখছে স্পেন ও ফিনল্যান্ড, এর পরের অবস্থানে আছে সুইজারল্যান্ড। অবশ্য ইউরোপের দক্ষিণ ও পূর্বাঞ্চলে গরম থাকলেও আয়ারল্যান্ড, যুক্তরাজ্য, পর্তুগালের পশ্চিমাঞ্চল, আইসল্যান্ড ও নরওয়ের দক্ষিণাঞ্চলে তাপমাত্রা শীতল ছিল।

পূর্ববর্তী নিবন্ধচীনের দিকে ধেয়ে আসছে সুপার টাইফুন ‘ইয়াগি’
পরবর্তী নিবন্ধইসরাইলের ওপর মার্কিন চাপ সৃষ্টির আহ্বান হামাসের