উদ্বোধনের ১০ মাস পরও পানি সরবরাহ হয়নি

| শনিবার , ৩ ফেব্রুয়ারি, ২০২৪ at ১০:১৫ পূর্বাহ্ণ

আলীকদম পানি শোধনাগার প্রকল্প

বান্দরবান প্রতিনিধি

বান্দরবানের আলীকদম উপজেলায় পানি শোধনাগার প্রকল্প উদ্বোধনের দশ মাস পরও সুপেয় পানি সরবরাহ ব্যবস্থা চালু হয়নি। এতে বিশুদ্ধ পানির সংকটে ভুগছেন উপজেলাবাসী। প্রকৌশল বিভাগের সংশ্লিষ্টদের তথ্যমতে, আলীকদম উপজেলা সদরে বিশুদ্ধ পানির সংকট নিরসনে চৌদ্দ বছর আগে ২০১০ সালে সাড়ে ৯ কোটি টাকা ব্যয়ে আলীকদম পানি শোধনাগার প্রকল্পের কাজ শুরু করে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ। মাতামুহুরী নদীর পানি পরিশোধন করে গ্রাহকদের কাছে সরবরাহ করাই ছিল প্রকল্পের উদ্দেশ্য। তখন কাজ শুরু হলেও আলোর মুখ দেখেনি প্রকল্পটি। প্রয়োজনীয় অর্থ বরাদ্দের সংকটে মাঝপথেই থেমে যায়। দ্বিতীয় দফায় ২০২১ সালের জানুয়ারি মাসে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের অর্থায়নে দুই কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে আলীকদমের থানা পাড়া এলাকায় পানি শোধনাগার প্রকল্পের কাজ ফের শুরু হয়। গতবছরের ১২ই এপ্রিল তড়িগড়ি করে প্রকল্পের উদ্বোধন করেন তৎকালীন পার্বত্য মন্ত্রী।

ভুক্তভোগী মমতাজ উদ্দিন ও মোহাম্মদ জমির অভিযোগ করে বলেন, পানি শোধনাগার প্রকল্পের মাধ্যমে মাতামুহুরী নদী থেকে পানি উত্তোলন করে পানি পরিশোধন করে আলীকদম উপজেলা সদরের ৫০ হাজার গ্রাহকদের কাছে সরবরাহের কথা ছিল গতবছরের জুন মাসে। কিন্তু উদ্বোধনের ১০ মাস পরও গ্রাহকের মাঝে পানি সরবরাহ ব্যবস্থা চালু হয়নি। সুপেয় পানির সংকটে ভুগছেন উপজেলার অর্ধলক্ষাধিক মানুষ। সুফল না পাওয়ায় প্রকল্পটি সরকারি অর্থের অপচয় হিসাবে দেখছেন ভুক্তভোগীরা। অন্যদিকে স্থানীয়রা পাহাড়ী ছড়া খালের দূষিত পানি ব্যবহার করে আক্রান্ত হচ্ছে পানি বাহিত নানা ধরণের রোগে।

আলীকদম উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কফিল উদ্দিন বলেন, নির্মাণকারী প্রতিষ্ঠানের গাফেলতির কারণেই সুফল পাচ্ছে না উপজেলাবাসী। প্রকৌশল বিভাগের সংশ্লিষ্টদের একাধিকবার তাগাদা দেওয়া হলেও সঠিক সময় কাজ করেনি। উপজেলাবাসীর দীর্ঘদিনের স্বপ্নের প্রকল্পটি শতভাগ শেষ করে পানি সরবরাহ ব্যবস্থা দ্রুত চালুর দাবি জানাচ্ছি।

তবে অভিযোগ অস্বীকার করে বান্দরবান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী অনুপম দে বলেন, গৃহসংযোগ না পাওয়ায় সরবরাহ লাইন চালু করা যায়নি। সংযোগ লাইনের আবেদনের পরিপ্রেক্ষিতে দ্রুত উপজেলাবাসীদের কাছে সুপেয় পানি সরবরাহ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধনাইজেরিয়ায় প্রাসাদে ঢুকে রাজাকে গুলি করে হত্যা, রানিকে অপহরণ
পরবর্তী নিবন্ধনেপালকে হারিয়ে শুরু বাংলাদেশের