উদালিয়া চা বাগানে পাহাড় ধসে চা শ্রমিকের মৃত্যু

আজাদী অনলাইন | শনিবার , ৪ নভেম্বর, ২০২৩ at ১০:০৫ পূর্বাহ্ণ

চট্টগ্রামের হাটহাজারী উদালিয়া চা বাগানে পাহাড়ি মাটি কাটার সময় পাহাড় ধসে সজল দাশ নামে এক চা শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। ময়নাতদন্ত ছাড়াই লাশ হস্তান্তর করা হয়েছে বলে পরিবারের অভিযোগ।

গতকাল (শুক্রবার) বেলা ১২টার দিকে ফরহাদাবাদ ইউপির পশ্চিমে উদালিয়া চা বাগানের কালাপানি টিলা এলাকায় ম্যানেজারের নির্দেশে ৪ কিশোর শ্রমিক পাহাড় কাটতে যায়। ঝুঁকি নিয়ে শ্রমিকরা ৩০-৩৫ ফুট উঁচু পাহাড় কাটতে গিয়ে পাহাড় ধসে মাটি চাপা পড়েন।

ঘটনাস্থলেই সজল দাশের (১৬) মৃত্যু হয়। তিনি কালাপানি এলাকার মৃত বিশ্বজিৎ দাশের একমাত্র সন্তান। গুরুতর আহত অবস্থায় বিজয় রায় (১৭), চন্দন দাশ (১৬), জনি দাশ (১৬) নামে আরও তিনজনকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

ঘটনাটি নিশ্চিত করে উদালিয়া চা বাগান বিট পুলিশের সহকারী উপ-পরিদর্শক মাইনুদ্দিন বলেন, সজলের লাশ ময়নাতদন্ত ছাড়াই নিয়ে গেছে। সৎকারের জন্য আপাতত মালিক পক্ষ থেকে ১৫-২০ হাজার টাকা দেয়া হয়েছে শুনছি।

সজলের মা জবা দাশ বলেন, আমার ছেলেকে খেয়ে দিছে ম্যানেজার জাহাঙ্গীর। ঝুঁকিপূর্ণ জেনেও পাহাড় কাটতে পাঠিয়ে আমার বুক খালি করলো।

শ্রমিকরা জানান, জাহাঙ্গীরের বিরুদ্ধে ফটিকছড়িতে হালদা ভ্যালি চা বাগানে দায়িত্বে থাকাকালীন পাহাড়ের জমি দখল করে এবং পাহাড়ি বনের গাছ কেটে কাঠ বিক্রি করার অভিযোগ রয়েছে। পাহাড় দখলে তার বিরুদ্ধে মামলাও বিচারাধীন।

অভিযোগের বিষয়ে জাহাঙ্গীর আলম বলেন, পাহাড় ধসে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। আমরা তার সৎকারের জন্য কিছু খরচপাতি দিয়েছি। শ্রম আইনে জরিমানা যা আসে সেটা শ্রমিক প্রতিনিধিরা দেখবেন। ময়নাতদন্ত ছাড়াই শ্রমিক ইউনিয়নের সভাপতি আবেজ দাশ ও সাধারণ সম্পাদক বিজয় দাশ সজলের লাশ নিয়ে গেছেন।

চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আশরাফ উদ্দিন বলেন, পরিবেশ আইন বিধি লঙ্ঘন করে উদালিয়া চা বাগানে পাহাড় কাটার সময় পাহাড় ধসে এক শ্রমিকের মৃত্যু হয়েছে শুনেছি। তদন্ত করে ব্যবস্থা নেয়ার জন্য চট্টগ্রাম উত্তরে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নূর হাসান সজীবকে জানানো হবে।

পূর্ববর্তী নিবন্ধপরিশুদ্ধ রাজনীতিক মেধাবী উদ্যোক্তার পথিকৃৎ
পরবর্তী নিবন্ধদাদীর বকা শুনে অভিমানে শিক্ষার্থীর আত্মহ*ত্যা