উত্তাল সাগরে লাইটার জাহাজের ইঞ্জিন বিকল ১৩ নাবিক উদ্ধার

আজাদী প্রতিবেদন | সোমবার , ২ অক্টোবর, ২০২৩ at ৪:৩০ পূর্বাহ্ণ

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় উত্তাল সাগরে অর্ধডুবন্ত হয়ে সাগরে ভাসতে থাকা একটি লাইটারেজ জাহাজ থেকে ১৩ নাবিককে জীবিত উদ্ধার করা হয়েছে। কোস্টগার্ডের একটি দল শনিবার (৩০ সেপ্টেম্বর) রাত সাড়ে ১০ টা নাগাদ তাদের উদ্ধার করে।

কোস্ট গার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি গতকাল জানান, গত শনিবার সকালে ‘এমভি হুমাইরা’ নামের একটি লাইটারেজ জাহাজ চট্টগ্রাম থেকে কয়লা নিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করে। ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেতের মাঝে সাগর উত্তাল থাকলেও জাহাজটি রওয়ানা দেয়। মাঝ সমুদ্রে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে হ্যাচ কভার ক্ষতিগ্রস্ত হয়ে জাহাজটির ভেতরে পানি ঢুকতে শুরু করে। এতে জাহাজটির ইঞ্জিন বিকল হয়ে যায়। একপর্যায়ে নিয়ন্ত্রণহীনভাবে সমুদ্রে ভাসতে থাকে।

কোস্ট গার্ড সূত্র জানায়, বিকল জাহাজটির ক্রুরা ফোন করে প্রশাসনের সহযোগিতা চান। রাত সাড়ে ১০টার দিকে ভাসানচর লাইট হাউজ থেকে আনুমানিক সাড়ে ১০ নটিক্যাল মাইল দক্ষিণপূর্বে গভীর সাগরে অর্ধডুবন্ত জাহাজ থেকে ১৩ নাবিককে জীবিত উদ্ধার করা হয়। পরে তাদেরকে প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়। লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি বলেন, কোস্ট গার্ডের ‘বিসিজিএস সবুজ বাংলা’ জাহাজের অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার আব্দুল্লাহ আল মামুনের নেতৃত্বে অভিযানটি পরিচালনা করা হয়। নাবিকদেরকে চট্টগ্রাম উপকূলে ফিরিয়ে এনে জাহাজের মালিকপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। এদিকে কয়লাবাহী অর্ধডুবন্ত নিয়ন্ত্রণহীন জাহাজটির ভাগ্যে শেষতক কি ঘটেছে তা কেউ বলতে পারেনি। লাইটারেজ জাহাজের নিয়ন্ত্রক সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেল (ডব্লিউটিসি) জাহাজটির ব্যাপারে কোনো তথ্য নেই বলে জানিয়েছে। তবে অসমর্থিত একটি সূত্র জানিয়েছে, জাহাজটি ভাসতে ভাসতে গভীর সাগরের দিকে চলে গেছে।

পূর্ববর্তী নিবন্ধআদালতের অনুমতি ছাড়া খালেদার বিদেশে যাওয়ার সুযোগ নেই : কাদের
পরবর্তী নিবন্ধপেনিনসুলা স্টিল মিলসকে পরিশোধ করতে হবে ১৯২ কোটি টাকা