উড়ন্ত কিউইদের আজ মাটিতে নামাতে চায় বাংলাদেশ

নজরুল ইসলাম, চেন্নাই থেকে | শুক্রবার , ১৩ অক্টোবর, ২০২৩ at ৫:৪৪ পূর্বাহ্ণ

আফগানিস্তানকে হারিয়ে বাংলাদেশের বিশ্বকাপটা শুরু হয়েছিল দারুণই। কিন্তু দ্বিতীয় ম্যাচে এসে ছন্দ পতন। ইংল্যান্ডের কাছে হারল লজ্জাজনকভাবে। প্রথম ম্যাচে জয়ের আনন্দটা তাই বেশিক্ষণ থাকেনি বাংলাদেশ শিবিরে। আজ আবার ছন্দে ফেরার সুযোগ টাইগারদের। যেখানে প্রতিপক্ষ ইনফর্ম নিউজিল্যান্ড। চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে দারুণ শুরু করা নিউজিল্যান্ড দ্বিতীয় ম্যাচেও নেদারল্যান্ডসের বিপক্ষে পেয়েছিল দারুণ জয়। তাই টানা দুই ম্যাচে জিতে উড়তে থাকা কিউইদের মাটিতে নামাতে পারবে কিনা টাইগাররা সেটাও ভেবে দেখার বিষয়। তারপরও জয়ের ধারায় ফেরার লক্ষ্য নিয়ে ওয়ানডে বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে আজ চেন্নাইয়ের এম এ চিদাম্বারম স্টেডিয়ামে নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে।

বিশ্বকাপে আসার আগে এই নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজটি হেরেছিল বাংলাদেশ। যদিও সে দলটি ছিল কিউইদের খর্ব শক্তির দল। তবে বিশ্বকাপ ভিন্ন কথা। ধর্মশালায় দুই ম্যাচ খেলে বাংলাদেশ দল চেন্নাইতে এসেছে গত বুধবার। আর নিউজিল্যান্ড দল তার আগে থেকেই চেন্নাইতে। আগের দিন পুরো সেশন অনুশীলন করেছে তারা। গতকাল ভর দুপুরে প্রখর রোদেও ঘাম ঝরিয়েছে নিউজিল্যান্ড। একে তো তারা আছে দারূন ছন্দে, তার উপর এই ম্যাচে আবার দলে ফিরছেন অধিনায়ক কেন উইলিয়ামসন। কাজেই বাংলাদেশের উপর চাপটা একটু বেশিই হবে সেটা নির্দ্বিধায় বলা যায়।

প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ দলের সবকিছু ঠিকঠাক মতই ছিল। কিন্তু দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে কোনো কিছুই ঠিক যায়নি। কি বোলিং, কি ব্যাটিং দুই বিভাগেই বাংলাদেশ দল ছিল হতশ্রী। তাই আজ নিউজিল্যান্ডের বিপক্ষে সেই হতশ্রী অবস্থা থেকে বেরিয়ে আসতে পারবে কিনা সেটাই বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। প্রথম দুই ম্যাচে নতুন বলে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি বাংলাদেশের পেসাররা। আফগানিস্তানকে যে ১৫৬ রানে বেধে ফেলতে পেরেছিল সেক্ষেত্রে সবচাইতে বড় ভূমিকাটা রেখেছিল স্পিনাররা। দ্বিতীয় ম্যাচে ইংলিশদের বিপক্ষে বাংলাদেশের পেসারদের অবস্থা ছিল খুবই নাজুক। ম্যাচে তারা সকলেই ছিলেন খুব ব্যয়বহুল।

ব্যাটিংয়ে তো পুরোপুরি ব্যর্থই ছিল বাংলাদেশের টপ অর্ডার। ইংলিশরা যেখানে রানের বন্যা বইয়ে দিয়েছে সেখানে বাংলাদেশের ব্যাটাররা ছিল চরম ব্যর্থ। তাই এই ম্যাচে নামার আগে বাংলাদেশ অনেকটাই পিছিয়ে নিউজিল্যান্ডের চাইতে। তাই বলাই যায় বাংলাদেশের বিপক্ষে এগিয়ে থেকেই শুরু করবে নিউজিল্যান্ড। বিশ্বকাপের ঠিক আগে বাংলাদেশের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২০ ব্যবধানে জিতেছিল নিউজিল্যান্ড। যা ছিল ২০০৮ সালের পর বাংলাদেশের মাটিতে কিউইদের প্রথম ওয়ানডে সিরিজ জয়। শক্তি, সামর্থ্য আর সব শেষ লড়াই। সবদিক থেকে এগিয়ে নিউজিল্যান্ড। ওয়ানডেতে দু দল ৪১ বার মুখোমুখি হয়েছে। যেখানে কিউইদের জয় ৩০টি আর বাংলাদেশের মাত্র ১০টি। তাছাড়া সাম্প্রতিক রেকর্ড এবং বর্তমান ফর্মের কারণে বিশ্বকাপের ম্যাচে স্পষ্টভাবেই ফেভারিট নিউজিল্যান্ড।

১৯৯৯ বিশ্বকাপে যাত্রা শুরুর পর ২০১১ আসর ছাড়া বিশ্বকাপের সব আসরেই নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। আর বিশ্বকাপে পাঁচবারের দেখায় জয়ের মুখ দেখেনি কখনও। কেবল ছোবল মারা ছাড়া আর কোনো উপায় নেই টাইগারদের। ক্রিকেটের গৌরবময় অনিশ্চয়তা হয়তো স্বপ্ন দেখাচ্ছে বাংলাদেশ দলকে। কিন্তু সেটা দিয়ে ম্যাচ জেতা যাবে? যদিও ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ বেশ ভালই খেলছে গত কয় বছর ধরে। কিন্তু মাঠের লড়াইটাই আসল। ক্রিকেটে পরিসংখ্যানের চাইতে গুরুত্বপূর্ণ নিজেদের দিনে কোন দল কেমন খেলে। আজ সে কাজটাই করতে হবে বাংলাদেশের।

বোলিং আক্রমণ যেমন ধারালো ব্যাটিংটা আরো দৃঢ় বর্তমান নিউজিল্যান্ড দলের। কাজেই বাংলাদেশকে কঠিন পরীক্ষা দিতে হবে দুই বিভাগেই। অপরদিকে বাংলাদেশের বোলারদেরকে ফিরতে হবে সেরা ছন্দে। যদিও নিউজিল্যান্ডকে হারানোর অভিজ্ঞতা বাংলাদেশের অনেক আছে। কিন্তু এতটা ইনফর্ম একটি দলকে হারাতে নিজেদের সামর্থ্যের চেয়ে বেশি কিছু দিতে হবে বাংলাদেশ দলকে। আর সাকিবরা সেটা কতটুকু পারে এখন দেখার বিষয় সেটাই।

পূর্ববর্তী নিবন্ধপ্রথম চার ব্যাটারকে খেলতে হবে লম্বা ইনিংস : আকরাম খান
পরবর্তী নিবন্ধআদালত অবমাননায় বিচারকের সাজা, তিন ঘণ্টা পরই জামিন