উখিয়ার শিক্ষার্থীদের রং তুলিতে সেজেছে কেন্দ্রীয় শহীদ মিনার

শহিদুল ইসলাম, উখিয়া | সোমবার , ১২ আগস্ট, ২০২৪ at ১২:১০ অপরাহ্ণ

কক্সবাজারের উখিয়ায় শিক্ষার্থীদের রংতুলিতে সেজেছে কেন্দ্রীয় শহিদ মিনার এলাকা। ছাত্র-জনতার আন্দোলনকে ঘিরে রক্তাক্ত জুলাইকে গ্রাফিতির মাধ্যমে ফুটিয়ে তোলা হচ্ছে দেয়ালে দেয়ালে। শিক্ষার্থীদের এসব কর্মকান্ডকে সাধুবাদ জানিয়েছেন এখানকার সচেতন মহল।

রোববার (১১ আগস্ট) দেখা যায়, সকাল ১০টা থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত উপজেলা আনসার ভিডিপি কার্যালয় ও শহিদ মিনার-ঘেরা দেয়ালে আঁকা হয় ছাত্র-জনতার আন্দোলনের গৌরবময় নানা গ্রাফিতি।

শহিদ হওয়া রংপুরের আবু সাঈদ, কক্সবাজারের ওয়াসিম আকরাম, মুগ্ধর ‘পানি লাগবে, পানি’ আহ্বানের ছবি, রক্তাক্ত মানচিত্র, পতাকা, আঙুলের রক্তিম ছাপ ও নানান প্রতিবাদী শব্দ-সংবলিত বাক্য লেখা হয় দেয়ালে দেয়ালে।

কক্সবাজার-টেকনাফ মহাসড়ক লাগোয়া শহিদ মিনারের প্রধান ফটক থেকে শুরু করে উত্তরে উখিয়া প্রেসক্লাবের ফটক পর্যন্ত দেয়ালজুড়ে দেখা যায় অঙ্কনের নান্দনিকতা। এ ছাড়া শহিদ মিনারের সম্মুখে অবস্থিত সরকারি ভবনের দেয়ালজুড়ে লেখা হয় বিভিন্ন স্লোগান। ভবনটির একটি অংশে লিখে দেওয়া হয় ‘শহিদ ওয়াসিম আকরাম ভবন’।

নতুন বাংলাদেশ; স্বাধীনতা এনেছি, সংস্কারও আনব; অন্যায় শেষ পর্যন্ত স্বাধীনতার জন্ম দেয়; ৩৬শে জুলাই; ৫২ দেখেনি, ২৪ দেখেছি; জেন-জি; নাও উই ক্যান ফ্লাই লাইক বাটারফ্লাই; লেটস রিবিল্ড আওয়ার ন্যাশনস ও চট্টগ্রামের আঞ্চলিক ভাষার ‘বউত দিন হাইয়্যো, আর ন হাই্যয়ো’-সহ বিভিন্ন প্রতিবাদী বাক্য ও স্লোগান চিত্রিত হয়।

বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়পড়ুয়া ছাত্রছাত্রীরা এতে অংশ নেন।

শিক্ষার্থীরা বলছেন, এসবের মধ্য দিয়ে আন্দোলনে শহিদদের স্মরণ করা হচ্ছে। যারা রক্ত দিয়েছেন, তাদের স্মৃতি ধরে রাখতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এ সময় তারা বৈষম্য, সহিংসতা, দুর্নীতি ও অপকর্মমুক্ত বাংলাদেশ গড়ার শপথ করেন এবং মাতৃভূমিকে রক্ষার অঙ্গীকার করেন।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তানভীর হোসেন বলেন, যেকোনো যৌক্তিক ও উন্নয়নমলূক কর্মকাণ্ডে শিক্ষার্থীদের পাশে আছে উপজেলা প্রশাসন। কোনো সহযোগিতা চাইলে, সেটি তাদের দেওয়া হচ্ছে। জনগণের স্বার্থে ছাত্রদের কাজ করতে উৎসাহ প্রদান করেন তিনি।

এর আগে, গত কয়েকদিন উখিয়া উপজেলার বিভিন্ন স্থানে ট্রাফিক নিয়ন্ত্রণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতার অভিযান করেন শিক্ষার্থীরা।

পূর্ববর্তী নিবন্ধজেলা পরিষদের দুর্নীতিবাজ চেয়ারম্যানদের অপসারণের দাবিতে প্রবেশমুখে তালা
পরবর্তী নিবন্ধদুর্গাপূজায় ৩ দিনের ছুটির সুপারিশ করবেন স্বরাষ্ট্র উপদেষ্টা